ঢাকা, শনিবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১

পরিবেশ ও জীববৈচিত্র্য

লাউয়াছড়ার সড়কে ফের পিষ্ট বিপন্ন ‘সজারু’

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৯
লাউয়াছড়ার সড়কে ফের পিষ্ট বিপন্ন ‘সজারু’ লাউয়াছড়ায় পিষ্ট হওয়া সজারু। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: সচেতনতার রেশ কাটতে না কাটতেই মৌলভীবাজারের শ্রীমঙ্গলের লাউয়াছড়া জাতীয় উদ্যানের সড়কে ফের গাড়িচাপায় পিষ্ট হয়েছে বিপন্ন একটি সজারু।

সোমবার (২৮ অক্টোবর) দিনগত মধ্যরাতে লাউয়াছড়ার পার্কিংজোনের সামনের পাকাসড়ক অতিক্রমের সময় এই প্রাণীটির মৃত্যু হয়। পরে তাকে মাটি চাপা দেওয়া হয়।

এর আগে একই দিন দুপুরে লাউয়াছড়ায় চলাচলকারী গাড়িগুলোর চালকদের নিয়ে একটি সচেতনতামূলক সভার আয়োজন করে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। সভায় অনেক গাড়িচালক উপস্থিত থেকে লাউয়াছড়ায় গাড়ি চলাচলের নানান নির্দেশনা সম্পর্কে অবহিত হোন। এ সভার শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই বেপরোয়া গাড়ির চাকায় পিষ্ট হয়েছে প্রাণীটি।

লাউয়াছড়ার বিট কর্মকর্তা আনোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, গভীর রাতে আমরা যখন টহল দিচ্ছিলাম তখন হঠাৎ একটি সজারুকে পাকা সড়কের মধ্যে রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখি। তার মাথা থেঁতলে গেছে। গাড়ির চাকা বোধহয় প্রাণীটির মাথার ওপর দিয়ে গেছে। কিছুক্ষণ আগেই দুর্ঘটনাটি ঘটেছে।

তিনি আরও বলেন, এই সজারুটাকে আমরা প্রায়ই এ জায়গায় রাতে ঘোরাঘুরি করতে দেখতাম। আমরা এখানেই ছোট থেকে বড় হতে দেখেছি তাকে। যখন সে ছোট ছিল তখন দেখতাম সে রাস্তার এদিক-ওদিক ঘোরাঘুরি করে বেড়াচ্ছে। তার সেই চলাফেলার দৃশ্যটা খুব সুন্দর লাগতো। কিন্তু আজ তাকে নিয়েই খুবই হৃদয়বিদারক দৃশ্যের মুখোমুখি হলাম। নিজের কাছে খুব খারাপ লাগছে।

লাউয়াছড়ায় জাতীয় উদ্যানের ভেতর দিয়ে রাতে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে বিকল্প পথে যানবাহন চলাচলের নির্দেশের অপেক্ষায় রয়েছি আমরা। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক এ কার্যক্রমটি বাস্তবায়ন হলে নিশাচর বন্যপ্রাণীরা কিছুটা হলেও রক্ষা পাবে বলেও জানান বিট কর্মকর্তা আনোয়ার হোসেন।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা বিভাগ জানায়, কাটাযুক্ত বিপন্ন স্তন্যপায়ী প্রাণী সজারু। সারা শরীরজুড়ে রয়েছে লম্বা লম্বা কাটা। এরা গোলাকার ও ধীরগতি সম্পন্ন প্রাণী। এর ইংরেজি নাম  Indian Crested Porcupine এবং বৈজ্ঞানিক নাম Hystrix indica। বাংলাদেশের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনে এ প্রজাতি সংরক্ষিত।  

বাংলাদেশ সময়: ১৩৩৪ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৯
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa