php glass

রফিক ভূঁইয়ার বাড়ির ছাদ যেন এক টুকরো সবুজ উদ্যান!

সোলায়মান হাজারী ডালিম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজধানীর নিউ মার্কেট এলাকার রফিক ভূঁইয়ার ছাদ বাগান। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা থেকে ফিরে: সেদিন দুপুরে খাওয়ার টেবিলে লোভনীয় নানা আইটেমের ভিড়ে মুসাম্বি লেবুর ঘ্রাণটাই সবচেয়ে বেশি আকৃষ্ট করেছিল আমাকে। তখনই দাওয়াত দাতাকে প্রশ্ন করলাম-এ লেবু পেলেন কোথায়? তিনি বললেন বাজার থেকে কেনা নয়-একটু আগেই ছাদ বাগানের গাছ থেকে ছিড়ে আনা হয়েছে।

কথা বলতে বলতেই জানালার ফাঁক দিয়ে চোখ যায় ছাদে লাগানো আঁখের (ইক্ষু) দিকে। ইচ্ছে হচ্ছিল খাওয়ার টেবিল থেকে তখনই উঠে বাগানটা দেখে আসি কিন্তু তা আর হয়ে উঠেনি। বাগানের শাক-সবজিসহ নানা পদের খাবার শেষে বাগানটা ঘুরে দেখার সুযোগ হয়েছে।

বাসা থেকে বেরিয়ে সিঁড়ি বেয়ে ছাদে উঠার পরে প্রথম যা দেখেছি তা অবাক হওয়ার মতোই। ১৩ তলা ভবনের উপরে ছাদে লাগানো নারকেল গাছ! তাও আবার নারকেলে ভরপুর! বলছি সমাজসেবক ও ব্যবসায়ী মোহাম্মদ রফিক ভূঁইয়ার ছাদ বাগানের কথা।

রাজধানীর নিউ মার্কেট এলাকায় রফিক ভূঁইয়ার নিজের বাড়ি লাটিমী ভবনের ছাদে তিনি শখের বসে গড়ে তুলেছেন সমৃদ্ধ এ বাগানটি। সম্প্রতি ঘুরে দেখার সুযোগ হয় বাগানটি। বাগানের মালিক নিজেই একটি একটি করে গাছগুলো দেখিয়েছেন।

কি নেই তার বাগানে। ফুল, ফল, সবজি, পাতাবাহার থেকে শুরু করে প্রায় সব ধরনের গাছে সমৃদ্ধ বাগানটি। দেখলে যে কোনো প্রকৃতি প্রেমীই আকৃষ্ট হবেন, বাগানের মধ্যেখানে ছাতার নিচের চেয়ার-টেবিলে বসে সতেজ বাতাস নিজের শরীরে লাগাতে চাইবেন। ফুলের ঘ্রাণ আর সতেজ বাতাসে মুহূর্তেই চোখ জুড়িয়ে আসবে।
রাজধানীর নিউ মার্কেট এলাকায় ছাদ বাগানে রফিক ভূঁইয়া। ছবি: বাংলানিউজছাদ বাগান ঘুরে দেখা যায় ফলের মধ্যে রয়েছে, বিভিন্ন প্রজাতির আম, জাম, পেয়ারা, ডালিম, আনারস, কমলা, মালটা, জাম্বুরা, সফেদা, আব্রুজ, আঙ্গুর, লেবু, আমলকী, আমড়া, পেঁপে, বেল, আতা, বিভিন্ন প্রজাতির কুলসহ আরও অনেক ধরনের ফল গাছ।

সবজির মধ্যে বেগুন, টমেটো, মরিচ, লাউ, কুমড়ো, পুঁই শাক, লাল শাক, কলমী শাক, সিম, দনিয়া, পুদিনা, তেজপাতা ঢেঁড়শসহ আরও অনেক ধরনের শাক-সবজি।

ফুলের মধ্যে রয়েছে নানা প্রজাতির ক্যকটাস, গোলাপ, বেলী, রজনী গন্ধা, হাসনা হেনা, রঙ্গন, অ্যালোভেরাসহ বিভিন্ন প্রজাতির ফুলের গাছ। রয়েছে নানা প্রজাতির ওষধি গাছ ও বিভিন্ন ধরনের ঘাস।
 
রফিকুল ভূইঁয়া জানান, জলবায়ু পরিবর্তনে তাপমাত্রা বাড়ছে, প্রতিনিয়ত বাড়ছে দূষণ। আর এ বিপর্যয় রোধে ফাঁকা তপ্ত ছাদকে শীতল করতে এবং পরিবেশকে সহনীয় করতে পারে ছাদের গাছপালা। এ বোধ থেকে শখের বসেই তিনি গড়ে তুলেছেন এ বাগানটি।
রাজধানীর নিউ মার্কেট এলাকার রফিক ভূঁইয়ার ছাদ বাগানের ফুল ও ফল। ছবি: বাংলানিউজতিনি বলেন, ছাদ কৃষির বিকাশে সুস্থ থাকবে মানুষ, শীতল থাকবে প্রকৃতি আর সবুজ ছোঁয়ায় সতেজ হবে নগরজীবন।

তিনি আরও বলেন, প্রকৃতি প্রেম থেকেই তিনি গড়ে তোলেন এ বাগান। যেখানে রয়েছে দুর্লভ প্রজাতির নানা গাছ। টব এবং ড্রামে পরম যত্নে বেড়ে উঠছে গাছগুলো।

ব্যবসায়ী রফিক ভূঁইয়া বলেন, তার ১৩ তলা ভবনের উপরে সাড়ে তিন হাজার বর্গফুটের ছাদে বাগানটি সাজানো হয়েছে। রয়েছে প্রায় চার শতাধিক গাছ। বাগানের পাশাপাশি রয়েছে কবুতরের খোঁপ, ব্যায়ামাগার ও বসার জন্য বিশ্রামাগার। বাগানটির ফল-ফুলের ঘ্রাণে উপকৃত হচ্ছেন আশপাশের ভবনগুলোর বাসিন্দারাও। 

তিনি বলেন, ছাদ বাগান শুধু সৌন্দর্যই বাড়ায় না, পরিবারের ভেজাল মুক্ত ফল ও শাক-সবজিরও যোগানের অন্যতম উৎস। এ বাগান থেকে পরিবারের সবজি ও দেশীয় ফলের চাহিদা মেটানোর পর আত্মীয় স্বজনের বাড়িতেও পাঠানো যায়।

রফিক আরও বলেন, আধুনিক প্রযুক্তি ব্যবহার করেই তিনি ড্রাম ও টবে গাছ লাগিয়েছেন এতে তার ভবনের কোনো ধরনের ক্ষতি হচ্ছে না। 

গাছের পরিচর্যার ব্যাপারে তিনি বলেন, ব্যবসার কাজের পর যেটুকু সময় পান তার অধিকাংশ সময় তিনি এ বাগানেই কাটান। বাগানের প্রত্যেকটা গাছকে তিনি নিজের সন্তানের মতোই যত্ন করেন। কোন ধরনের রাসায়নিক সার প্রয়োগ না করে জৈব সার ব্যবহার করেন।  

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৯
এসএইচডি/আরআইএস/

মনের তৃষ্ণা বাড়িয়ে দিলেন লোকশিল্পীরা
স্বেচ্ছাসেবক লীগে শীর্ষ পদে আলোচনায় যারা
রাবিতে শিক্ষকদের দ্বন্দ্বের বলি হচ্ছেন শিক্ষার্থীরা
ভেনিসে ৫০ বছরের ইতিহাসে সর্বোচ্চ বন্যা, জরুরি অবস্থা 
ফতুল্লায় অটোরিকশার চাপায় শিশুর মৃত্যু


শ্রীপুরে বোমা ফাটিয়ে স্বর্ণের দোকানে লুট, গুলিবিদ্ধ ১
মেসির গোলে ব্রাজিলকে হারিয়ে আর্জেন্টিনার প্রতিশোধ
বাউল গান আর কাওয়ালিতে লোকজ মুগ্ধতা
ছায়ানটের শ্রোতার আসরে রবীন্দ্র সঙ্গীতের সুর
যত পড়বেন, ততই শিখবেন: বিচারপতি মোহাম্মদ ইমান আলী