php glass

শ্রীমঙ্গলে উদ্ধার বিপন্ন ‘দাগি লেজি সবুজবোড়া’

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গলে উদ্ধার বিপন্ন ‘দাগি লেজি সবুজবোড়া’। ছবি: বাংলানিউজ

walton

মৌলভীবাজার: সবুজ বনের বিপন্ন প্রজাতির সাপ ‘দাগি লেজি সবুজবোড়া’কে লোকালয় থেকে উদ্ধার করা হয়েছে। আবাসস্থল ধ্বংসের কারণে সবুজ বনের এ সাপটি মানুষের নজরে চলে আসে। পরে সাপটিকে উদ্ধার করা হয়।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) দুপুরে শ্রীমঙ্গল উপজেলার মৌলভীবাজার রোড কারিতাস টেকনিক্যাল স্কুল থেকে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন এটিকে উদ্ধার করে।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বাংলানিউজকে বলেন, আমাদের চারপাশের ঝোপঝাড় এবং আবাসস্থল ধ্বংসের কারণে বন্যপ্রাণীরা লোকালয়ে এসে মানুষের নজরে পড়ে। মানুষেরা আতঙ্কিত হয়ে আমাদের খবর দিলে আমরা তখন তাদের উদ্ধার করে নিয়ে আসি। দ্রুতই তাকে চিরসবুজ বনে অবমুক্ত করা হবে।বিপন্ন ‘দাগি লেজি সবুজবোড়া’। ছবি: বাংলানিউজতিনি আরও বলেন, কিন্তু এভাবে কতদিন? আমাদের লাউয়াছড়া জাতীয় উদ্যানসহ এর চারপাশের প্রাকৃতিক পরিবেশ যদি বন্যপ্রাণীদের উপযোগী না রাখি। তাহলে তো খাদ্য সংকটে বন্যপ্রাণীরা এভাবে লোকালয়ে চলে আসবেই।

সুতরাং বনের বন্যপ্রাণীদের আবাসস্থল সুরক্ষাসহ তাদের প্রাকৃতিক খাদ্যনিশ্চিত করতে হবে বলে জানান বন্যপ্রাণীসেবক সজল দেব।

এ বিষয়ে যোগাযোগ করা হলে বন্যপ্রাণী গবেষক ও আলোকচিত্রী আসিফ আদনান আজাদ বাংলানিউজকে বলেন, ছবি দেখে যতটুকু মনে হচ্ছে এটা ‘দাগি লেজি সবুজবোড়া’। এর ইংরেজি নাম Spot Tailed Pit Viper। ফোটা লেজি সবুজবোড়া বলে উল্লেখ করা হয় সাপটিকে। এরা চিরসবুজ বনের সাপ। ডিপ-ফরেস্ট ছাড়া এদের পাওয়া যায় না। 

তিনি আরও বলেন, ‘দাগি লেজি সবুজবোড়া’ সাপটি দেখতে সুন্দর, তবে বিষধর। ‘হোমটক্সিন’ বিষের অধিকারী এরা। এই বিষের নমুনাটা হচ্ছে সঙ্গে সঙ্গে আক্রান্ত প্রাণী বা মানুষকে দ্রুত মেরে ফেলবে না; তবে কামড়ের স্থানটিতে জ্বালাপোড়াসহ পচন ধরতে পারে। এই সাপটি সাধারণত নিশাচর। শিকারকার্য তারা রাতেই করে থাকে। এটা স্থানে চুপ করে অনেকক্ষণ বসে থাকে। সুযোগবুঝে লক্ষ্যবস্তুর দিকে দ্রুত আক্রমণ করে।

ছোট পাখি, গিরগিটি, গেছোব্যাঙ প্রভৃতি তাদের খাদ্যতালিকায় রয়েছে বলে জানায় আসিফ আদনান আজাদ।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৯
বিবিবি/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: জীববৈচিত্র্য
ফতুল্লায় অটোরিকশার চাপায় শিশুর মৃত্যু
শ্রীপুরে বোমা ফাটিয়ে স্বর্ণের দোকানে লুট, গুলিবিদ্ধ ১
মেসির গোলে ব্রাজিলকে হারিয়ে আর্জেন্টিনার প্রতিশোধ
বাউল গান আর কাওয়ালিতে লোকজ মুগ্ধতা
ছায়ানটের শ্রোতার আসরে রবীন্দ্র সঙ্গীতের সুর


যত পড়বেন, ততই শিখবেন: বিচারপতি মোহাম্মদ ইমান আলী
দানবীর রণদাপ্রসাদ সাহার জন্ম
মেসির গোলে লিড নিয়ে বিরতিতে আর্জেন্টিনা
আইসিসিআর অ্যাওয়ার্ডে ভূষিত হলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
বনানীতে ট্রেনের ধাক্কায় শিশুর মৃত্যু