php glass

কুড়িগ্রামের ‘মহাবিপন্ন’ বনরুই প্রাণ পেলো লাউয়াছড়ায় 

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খাঁচার খোলা দরজা দিয়ে বের হচ্ছে বনরুই/ছবি: বাপন

walton

মৌলভীবাজার: কুড়িগ্রামের ‘পৃথিবীব্যাপী মহাবিপন্ন’ বনরুই (Pangolin) প্রাণ পেলো লাউয়াছড়া জাতীয় উদ্যানে। এ বনের জানকিছড়া বিটে অবমুক্ত করা হলো প্রাণীটি। 

খাঁচার দরজা খুলে দেওয়ার পর ধীরে বের হয়ে প্রকৃতির দিকে এগিয়ে যায় সে। পরক্ষণেই নিজেকে আড়াল করে ফেলে। বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট (WCCU) এর উদ্যোগে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সন্ধ্যার আগে এটি অবমুক্ত করা হয়।  

এসময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. আনিসুর রহমান, মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন, বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক, বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক নার্গিস সুলতানা লিজা প্রমুখ। 

বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট সূত্র জানায়, বনরুইটি ৮ সেপ্টেম্বর কুড়িগ্রাম থেকে রংপুর বন বিভাগ থেকে উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার এটিকে লাউয়াছড়ায় ছাড়ার উদ্দেশ্যে ঢাকার আগারগাঁওয়ের বন ভবন থেকে নিয়ে আসা হয়।
বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক বাংলানিউজকে বলেন, কুড়িগ্রাম থেকে ঢাকায় আনার পর সে কিছুটা দুর্বল হয়ে পড়ে। প্রায় আধাকেজি মুরগির ডিম খাওয়ানোর পরই সে যেন তার বুনো প্রাণচাঞ্চল্য ফিরে পায়। শুরু করে খাঁচার ভেতর দৌঁড়ঝাপ। 

কুড়িগ্রামের ‘মহাবিপন্ন’ বনরুই প্রাণ পেলো লাউয়াছড়ায় বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিটের পরিচালক জহির উদ্দিন বাংলানিউজকে বলেন, রুই মাছের আঁশ এদের শরীরে আছে বলে এর নামকরণ হয়েছে ‘বনরুই’। এরা আশযুক্ত স্তন্যপায়ী প্রাণী। বনরুই শুধু বাংলাদেশেই নয়, সারা পৃথিবীতে এটি ‘মহাবিপন্ন’ একটি প্রাণী। এবছর আমরা তিনটি বনরুই পাচারকারীদের হাত থেকে উদ্ধার করে প্রকৃতিতে ফিরিয়ে দিতে পেরেছি।   

বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিটের কাজ হলো বন্যপ্রাণীদের পালনকারী বা পাচারকারীদের হাত থেকে উদ্ধার করে প্রকৃতিতে ফিরিয়ে দেওয়া। আমাদের প্রকৃতি থেকে শকুন হারিয়ে গেছে প্রায়। এখন আমাদের দেশে যেসব মূল্যবান প্রজাতির বন্যপ্রাণী রয়েছে, আমরা চাই তাদের ধরে রাখতে। 

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৯ 
বিবিবি/এএ

মানুষের জন্য হিরো থেকে জিরো হতে চাই: ইলিয়াস কাঞ্চন
আইসিজেতে রোহিঙ্গা গণহত্যা মামলার শেষ দিনের শুনানি শুরু
সেই কারখানার বিরুদ্ধে মামলা করেছিল শ্রম মন্ত্রণালয়
হাইকোর্টের সামনে মিছিলের চেষ্টা, আটক ২
প্রতি কেজি পেঁয়াজের প্লেন ভাড়া ১৫০ টাকা!


সাংবাদিকের ভয়ে ফ্রিজের মধ্যে লুকালেন বরিস!
কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: আটজন লাইফসাপোর্টে
‘একজন অফিসার চাইলে জেলা-উপজেলার চেহারা বদলে দিতে পারেন’
থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে কনসার্ট করা যাবে না
পরবর্তী করণীয় ঠিক করবেন সিনিয়র আইনজীবীরা