php glass

বাংলানিউজের ছবিতে অবশেষে সাপটি শনাক্ত  

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গলে কলার আড়ত থেকে উদ্ধার হওয়া গোখরা সাপের ছানাটি। ছবি: বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

walton

মৌলভীবাজার: শ্রীমঙ্গলে কলার আড়ত থেকে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) উদ্ধার হওয়া সাপটি ‘গোখরা সাপের ছানা’। ‘শ্রীমঙ্গলে মিললো নতুন প্রজাতির সাপ’ শিরোনামে বাংলানিউজের প্রকাশিত সংবাদের ছবি দেখে সাপটি শনাক্ত করা হয়।

এটি শনাক্ত করেন দেশের প্রখ্যাত দুই বন্যপ্রাণী গবেষক, লেখক ড. মনিরুল খান এবং ড. কামরুল হাসান। দু’জনেই ‘সাউথ এশিয়ান রেপটাইল রেডলিস্ট’ শীর্ষক একটি বিশেষ কর্মশালায় বর্তমানে ভারতের তামিলনাড়ুতে অবস্থান করছেন।

ইতোপূর্বে এ সাপটির পরিচিতি নিয়ে সঠিক সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হচ্ছিল না। সাপটির দৈর্ঘ্য প্রায় ৪০ সেন্টিমিটারের কাছাকাছি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান  বাংলানিউজকে বলেন, বাংলানিউজে সাপটির ছবিসহ নিউজটি দেখে আমরা নিশ্চিত হয়েছি এটি Monocled Cobra এবং এর বৈজ্ঞানিক নাম Naja kaouthina. যাকে বাংলায় বলা হয় ‘গোখরা সাপ’। তবে এটি গোখরা সাপের ছানা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুল খান বাংলানিউজকে বলেন, প্রথমে আমাদের যে ছবিগুলো পাঠানো হয়েছিল, তাতে সাপটির শারীরিক গঠনসহ বিভিন্ন দিক সুস্পষ্টভাবে ফুটে না ওঠায় আমরা চুড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারিনি। তবে বিভিন্ন কোণ থেকে তোলা ছবিগুলো দেখে এখন নিশ্চিত যে এটি- Young ‘Monocled Cobra’।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বাংলানিউজকে বলেন, বর্তমানে গোখরা সাপের ছানাটি সম্পূর্ণ সুস্থ রয়েছে। কিছুদিন পর একটু বড় হলে তাকে সিলেটের কোনো এক বনাঞ্চলে অবমুক্ত করা হবে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুর শ্রীমঙ্গলের নতুন বাজার দক্ষিণ রোডে অবস্থিত সুশান্ত বাবুর কলার আড়ত থেকে গোখরা সাপের ছানাটি উদ্ধার করে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

বাংলাদেশ সময়: ০৭৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৯
বিবিবি/এসআরএস 

ক্লিক করুন, আরো পড়ুন: মৌলভীবাজার
গোপালগঞ্জে নবসজ্জিত পূর্ত ভবনের উদ্বোধন
রূপপুর বালিশকাণ্ড: ১৩ প্রকৌশলী গ্রেফতার
মানুষের জন্য হিরো থেকে জিরো হতে চাই: ইলিয়াস কাঞ্চন
আইসিজেতে রোহিঙ্গা গণহত্যা মামলার শেষ দিনের শুনানি শুরু
সেই কারখানার বিরুদ্ধে মামলা করেছিল শ্রম মন্ত্রণালয়


হাইকোর্টের সামনে মিছিলের চেষ্টা, আটক ২
প্রতি কেজি পেঁয়াজের প্লেন ভাড়া ১৫০ টাকা!
সাংবাদিকের ভয়ে ফ্রিজের মধ্যে লুকালেন বরিস!
কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: আটজন লাইফসাপোর্টে
‘একজন অফিসার চাইলে জেলা-উপজেলার চেহারা বদলে দিতে পারেন’