php glass

বাংলানিউজের ছবিতে অবশেষে সাপটি শনাক্ত  

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গলে কলার আড়ত থেকে উদ্ধার হওয়া গোখরা সাপের ছানাটি। ছবি: বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

walton

মৌলভীবাজার: শ্রীমঙ্গলে কলার আড়ত থেকে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) উদ্ধার হওয়া সাপটি ‘গোখরা সাপের ছানা’। ‘শ্রীমঙ্গলে মিললো নতুন প্রজাতির সাপ’ শিরোনামে বাংলানিউজের প্রকাশিত সংবাদের ছবি দেখে সাপটি শনাক্ত করা হয়।

এটি শনাক্ত করেন দেশের প্রখ্যাত দুই বন্যপ্রাণী গবেষক, লেখক ড. মনিরুল খান এবং ড. কামরুল হাসান। দু’জনেই ‘সাউথ এশিয়ান রেপটাইল রেডলিস্ট’ শীর্ষক একটি বিশেষ কর্মশালায় বর্তমানে ভারতের তামিলনাড়ুতে অবস্থান করছেন।

ইতোপূর্বে এ সাপটির পরিচিতি নিয়ে সঠিক সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হচ্ছিল না। সাপটির দৈর্ঘ্য প্রায় ৪০ সেন্টিমিটারের কাছাকাছি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান  বাংলানিউজকে বলেন, বাংলানিউজে সাপটির ছবিসহ নিউজটি দেখে আমরা নিশ্চিত হয়েছি এটি Monocled Cobra এবং এর বৈজ্ঞানিক নাম Naja kaouthina. যাকে বাংলায় বলা হয় ‘গোখরা সাপ’। তবে এটি গোখরা সাপের ছানা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুল খান বাংলানিউজকে বলেন, প্রথমে আমাদের যে ছবিগুলো পাঠানো হয়েছিল, তাতে সাপটির শারীরিক গঠনসহ বিভিন্ন দিক সুস্পষ্টভাবে ফুটে না ওঠায় আমরা চুড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারিনি। তবে বিভিন্ন কোণ থেকে তোলা ছবিগুলো দেখে এখন নিশ্চিত যে এটি- Young ‘Monocled Cobra’।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বাংলানিউজকে বলেন, বর্তমানে গোখরা সাপের ছানাটি সম্পূর্ণ সুস্থ রয়েছে। কিছুদিন পর একটু বড় হলে তাকে সিলেটের কোনো এক বনাঞ্চলে অবমুক্ত করা হবে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুর শ্রীমঙ্গলের নতুন বাজার দক্ষিণ রোডে অবস্থিত সুশান্ত বাবুর কলার আড়ত থেকে গোখরা সাপের ছানাটি উদ্ধার করে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

বাংলাদেশ সময়: ০৭৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৯
বিবিবি/এসআরএস 

ক্লিক করুন, আরো পড়ুন: মৌলভীবাজার
মাগুরায় রাজমিস্ত্রিদের নিয়ে বসুন্ধরা সিমেন্টের কর্মশালা
লবণের গুজবে কান না দেওয়ার আহ্বান মেয়র নাছিরের
টিপু সুলতানের জন্ম-লেভ তলস্তয়ের প্রয়াণ
স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ট্রাক মালিকদের ফের বৈঠক বুধবার
দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী


সরকারকে বেকায়দায় ফেলতে কৃত্রিম সংকট তৈরির চেষ্টা!
মাস্টারকার্ডের পেমেন্ট সামিট ও গালা নাইট অনুষ্ঠিত
লন্ডনে বাংলাদেশ বইমেলার কেন্দ্রবিন্দু ‘বঙ্গবন্ধু কর্নার’
প্রাক-প্রাথমিকে পরীক্ষা নিলে ব্যবস্থা
ইউনেস্কো সংস্কৃতি মন্ত্রীদের ফোরামে বাংলাদেশ