খুলনায় ১৫ হাজার গাছের চারা বিতরণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এক শিক্ষার্থীর গাছের চারা তুলে দিচ্ছেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক, ছবি: বাংলানিউজ

walton

খুলনা: ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের উদ্যোগে খুলনা শহরের প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে ১৫ হাজার বিভিন্ন জাতের গাছের চারা বিতরণ করা হয়েছে। বিতরণ করা গাছের মধ্যে ১০ প্রকারের ফলজ, বনজ ও ওষুধি গাছ রয়েছে।

শুক্রবার (৩০ আগস্ট) সকাল ১০টায় মহানগরের শহীদ হাদিস পার্কে বৃক্ষরোপণ কর্মসূচি ২০১৯ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক এসব চারা বিতরণ করেন।

সিটি মেয়র বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত শহরগুলোর মধ্যে খুলনা অন্যতম। শহরে বসবাসকারী নগরিকদের প্রতিনিয়ত জলবায়ু পরিবর্তনের প্রভাবে উদ্ভুত পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে হচ্ছে। জলবায়ু পরিবর্তনের এ ঝুকি প্রশমনের জন্য বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই।

মেয়র খুলনাবাসীর প্রত্যেক অন্তত তিনটি গাছ, এর মধ্যে একটি ফলজ, একটি বনজ এবং একটি ওষুধি গাছ লাগনোর জন্য অনুরোধ করেন। প্রাকৃতিক পরিবেশ সুরক্ষায় এ ধরনের উদ্যোগ নেওয়ার জন্য তিনি ব্রাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামকে ধন্যবাদ জানান। মেয়র ১ সেপ্টম্বর থেকে ময়ূর নদসহ ২২ খাল উদ্ধারের দৃঢ় প্রত্যয় পুনর্ব্যক্ত করেন এবং পরিচ্ছন্ন খুলনা গড়তে সবার সহযোগিতা কামনা করেন।

বৃক্ষরোপন কর্মসূচি উদযাপন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সুন্দরবন পশ্চিম বন বিভাগের কর্মকর্তা বশির আল মামুন, কেসিসির সংরক্ষিত আসনের কাউন্সিলর কনিকা সাহা। সভাপতিত্ব করেন কেসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মাসুম বিলাহ। স্বাগত জানান ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের সিনিয়র আঞ্চলিক সমন্বয়কারী আবু মোজাফফর মাহমুদ।

পরে মেয়র আবর্জনা ও পানি পরিবহনের জন্য ব্র্যাক দেওয়া চারটি গাড়ির চাবি সংশ্লিষ্টদের কাছে হস্তান্তর করেন।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৯
এমআরএম/ওএইচ/

Nagad
শোরুমে ডাকাতি: সুমনের স্বীকারোক্তি, রানা কারাগারে
‘বিএনপি আমলে সাহেদ হাওয়া ভবনের সঙ্গে যুক্ত ছিলেন’
করোনা: ঢাকাসহ চার জেলায় পশুর হাট না বসানোর প্রস্তাব
নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
ঢাকার পথে সাহারা খাতুনের মরদেহ


ভিয়েতনামে মানবপাচারের ঘটনায় আটক তিনজন রিমান্ডে
পল্লবীতে ভুয়া চাকরিদাতা প্রতিষ্ঠানে অভিযান, আটক ৩
রাজশাহীতে বাসচাপায় অটোরিকশার চালকসহ নিহত ২
‘আদিম’ মুক্তির আগেই নির্মিত হচ্ছে সিক্যুয়েল
লকডাউনে ভিডিওচিত্র বানিয়ে খুদে শিক্ষার্থী প্রিয়তির রোবট জয়