ঢাকা, বুধবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

পরিবেশ ও জীববৈচিত্র্য

২৫ বন্যপ্রাণী অবমুক্ত করলেন বনমন্ত্রী

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৮ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৯
২৫ বন্যপ্রাণী অবমুক্ত করলেন বনমন্ত্রী লাউয়াছড়া জাতীয় উদ্যানে বন্যপ্রাণী অবমুক্ত করছেন বনমন্ত্রী মো. শাহাব উদ্দিন। ছবি : বাংলানিউজ

মৌলভীবাজার: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানে বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী অবমুক্ত করেছেন। পরে তিনি বৃক্ষরোপণে অংশ নেন। 

অবমুক্ত করা প্রাণীদের তালিকায় রয়েছে- ১২টি ছোট অজগরসহ ২টি প্রাপ্তবয়স্ক অজগর সাপ, ১টি শঙ্খিনী সাপ, ১টি খয়েরি ফণীমনসা সাপ, ১টি সবুজ ফণীমনসা সাপ, ২টি লজ্জাবতী বানর, ১টি মেছোবিড়াল, ১টি গন্ধগোকুল, ২টি পাতি সারলি হাস এবং ২টি বেগুনি কালেম পাখি।

শনিবার (২৪ আগস্ট) বিকেলে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে লাউয়াছড়া জাতীয় উদ্যানে ১০ প্রজাতির ২৫টি বন্যপ্রাণী অবমুক্ত করা হয়।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) আবু মুছা শামসুল মোহিত চৌধুরী, শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নজরুল ইসলাম, কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশেকুল হক, বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব প্রমুখ।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বাংলানিউজকে বলেন, আমরা বিভিন্ন সময়ে বিভিন্ন লোকালয়ে এসে ধরা পড়া এবং আহত বন্যপ্রাণীদের প্রয়োজনীয় চিকিৎসা এবং সেবাশুশ্রুষার মাধ্যমে সুস্থ করে তোলার পর এভাবেই লাউয়াছড়ায় জাতীয় উদ্যানে অবমুক্ত করে থাকি।

বন্যপ্রাণীদের আবাসস্থল ধ্বংসসহ খাদ্যসংকটের কারণে তারা প্রায়শই লোকালয়ে এসে মানুষের হাতে ধরা পড়েছে বলে জানান সজল দেব।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৯
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa