ঢাকা, বুধবার, ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

প্লাস্টিক বর্জ্য সমুদ্রের পরিবেশ নষ্ট করছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, জুন ১৮, ২০১৯
প্লাস্টিক বর্জ্য সমুদ্রের পরিবেশ নষ্ট করছে দিল্লিতে অনুষ্ঠেয় সমুদ্র অর্থনীতি সংক্রান্ত সেমিনার নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ড. ইমতিয়াজ আহমেদ/ছবি: বাদল

ঢাকা: প্লাস্টিক বর্জ্য সমুদ্রের পরিবেশ নষ্ট করছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সস্পর্ক বিভাগের অধ্যাপক ও বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিটাইম রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের (বিমরাড) অনারারি উপদেষ্টা ড. ইমতিয়াজ আহমেদ। 

মঙ্গলবার (১৮ জুন) জাতীয় প্রেসক্লাবে ভারতের দিল্লিতে অনুষ্ঠেয় সমুদ্র অর্থনীতি সংক্রান্ত সেমিনার নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন ড. ইমতিয়াজ।  

তিনি বলেন, বর্তমানে যে হারে প্লাস্টিকের বর্জ্য নদীতে ফেলা হচ্ছে তা সমুদ্রে গিয়ে জমা হচ্ছে।

এতে সমুদ্রের পরিবেশ নষ্ট হওয়ার পাশাপাশি জীববৈচিত্র্যে প্রভাব ফেলছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ অধ্যাপক বলেন, সমুদ্রসম্পদ রক্ষায় আমাদের সচেতনতা তৈরি করতে হবে। সমুদ্রসম্পদ কী তা নিয়ে তৈরি করতে হবে বিভিন্ন প্রবন্ধ। পাশাপাশি গবেষণার জন্য তৈরি করতে হবে গবেষক। এছাড়া এ খাতে সম্পৃক্তদের জন্য সুপেয় পানির ব্যবস্থার পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগের সময় জেলেদের মাছ ধরা বন্ধ থাকে। ওই সময়ের জন্য তাদের বিকল্প কাজের ব্যবস্থা করতে হবে।

সমুদ্র অর্থনীতি সংক্রান্ত সম্মেলন সম্পর্কে তিনি বলেন, দু’দিনব্যাপী এই আন্তর্জাতিক সংলাপ ও সেমিনারের লক্ষ্য হলো দক্ষিণ এশিয়ার সমুদ্র উপকূলবর্তী দেশগুলোর মধ্যে সমুদ্র অর্থনীতি সংক্রান্ত সহযোগিতার বন্ধন শক্তিশালী করা। আশা করা যায়, এই উদ্যোগ বাংলাদেশের বিমরাড ও ভারতের এনএমএফ এর মধ্যে সমুদ্র সংক্রান্ত গবেষণার তাৎপর্যপূর্ণ সুযোগ সৃষ্টি করবে।

সংবাদ সম্মেলনে সমুদ্র অর্থনীতি সংক্রান্ত সেমিনারের নানা বিষয় নিয়ে কথা বলেন বিমরাড মহাপরিচালক কমডোর কাজী এমদাদুল হক।

বিমরাড’র মহাপরিচালক কমডোর কাজী এমদাদুল হক বলেন, সমুদ্র অর্থনীতি সংক্রান্ত আন্তর্জাতিক সেমিনারটি বাংলাদেশ ও ভারতের সমুদ্র গবেষণা সংক্রান্ত দু’টি প্রধান প্রতিষ্ঠানের মধ্যে অনুষ্ঠিত হবে। সেমিনারে যোগ দেবেন বিমরাড’র চারজন প্রতিনিধি। এরা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক সস্পর্ক বিভাগের অধ্যাপক ও বিমরাড’র অনারারি উপদেষ্টা ড. ইমতিয়াজ আহমেদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের জলবিজ্ঞান ও সমুদ্রবিদ্যা বিভাগের শিক্ষক ও বিমরাড’র ঊর্ধ্বতন রিসার্চ ফেলো ড. আলতাফ আলম খন, বিমরাড’র ঊর্ধ্বতন রিসার্চ ফেলো কমডোর মোহাম্মদ নুরুল আবছার ও বিমরাড’র মহাপরিচালক কমডোর কাজী এমদাদুল হক৷

তিনি আরও বলেন, ‘দু’দিনব্যাপী এ সেমিনারে মোট তিনটি বিষয় আলোচনা হবে। সমুদ্র অর্থনীতিতে সমবায় ও সহযোগিতামূলক পন্থা, জলবায়ু পরিবর্তনের ফলে বঙ্গোপসাগরের সামুদ্রিক নিরাপত্তার ওপর প্রভাব ও বঙ্গোপসাগরের অর্থনৈতিক একত্রীকরণের চালিকাশক্তিস্বরূপ কানেক্টিভিটি সঙ্কট ও সম্ভাবনা।

আগামী ২০ ও ২১ জুন ভারতে অনুষ্ঠেয় সমুদ্র অর্থনীতি সংক্রান্ত আন্তর্জাতিক সেমিনারে যাচ্ছে বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিটাইম রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (বিমরাড)।

বাংলদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, জুন ১৮, ২০১৯ 
জিসিজি/এইচএডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa