php glass

কুড়িগ্রামে উদ্ধার বনরুইটি লাউয়াছড়ায় অবমুক্ত

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয় এ বনরুইটি। ছবি: বাংলানিউজ

walton

মৌলভীবাজার: অবশেষে কুড়িগ্রামে উদ্ধার সেই মহাবিপন্ন বনরুইটি অবমুক্ত করা হলো। লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকিছড়া বিটে প্রকৃতির ঘন অরণ্যে বনরুইটি অবমুক্ত করা হয়েছে।

এর আগে গত ৩০ মে লাউয়াছড়া জাতীয় উদ্যানে প্রাণীটি অবমুক্ত করার জন্য আনা হলে আবারো অসুস্থ হওয়ায় বন কর্মকর্তাদের পরামর্শে প্রাণীটিকে শ্রীমঙ্গল বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে চিকিৎসার জন্য রাখা হয়।
 
সোমবার (৩ জুন) বিকেলে লাউয়াছড়ার জানকিছড়া নামক স্থানে প্রাণীটি অবমুক্তকালে উপস্থিত ছিলেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) সামছুল মুহিত চৌধুরী। বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব প্রমুখ।
 
বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে পরিচালক সজল দেব বলেন, আমরা প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে সুস্থ করে তুলে আজ (সোমবার) বনে ছাড়ার ব্যবস্থা করেছি। প্রাণীটি খুবই অসুস্থ অবস্থায় আমাদের কাছে আনা হয়েছিল। এখন পুরোপুরি সুস্থ।
 
বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) সামছুল মুহিত চৌধুরী বাংলানিউজকে বলেন, গত ২৩ মে কুড়িগ্রামের নাগেশ্বরে পাচারকারীদের হাত থেকে পুলিশ বনরুইটি উদ্ধার করে। পরে ২৫ মে সেখান থেকে নিয়ে গিয়ে রাজশাহী বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়। সেখান থেকে ঢাকা হয়ে শ্রীমঙ্গলে প্রাণীটি নিয়ে আসা হয়। ৩০ তারিখ প্রাণীটি লাউয়াছড়ায় অবমুক্ত করার কথা থাকলেও অসুস্থ হয়ে পড়লে আর ছাড়া হয়নি। আজ অবমুক্ত করা হলো।
 
বনরুই আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) এর ‘লাল-তালিকা’ অনুযায়ী পৃথিবীব্যাপী মহাবিপন্ন প্রাণী হিসেবে চিহ্নিত। আঁশযুক্ত এ স্তন্যপায়ী প্রাণীটির ইংরেজি নাম Pangolin। 
 
বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা,  জুন ০৩, ২০১৯
বিবিবি/এএ

জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা
শাহবাগ ছেড়েছেন আন্দোলনকারীরা
মৎস্য সম্পদে ঘাটতি নয়, উদ্বৃত্ত থাকবে: খসরু
দালাইলামার জন্মদিন: ভারতে ঢুকে শাসিয়ে গেলো চীনা সৈন্যরা
 মেসি ফুটবলের আদর্শ: গ্রিজম্যান


গণতন্ত্র পুনরুদ্ধারে খালেদার মুক্তির বিকল্প নেই
তীব্র স্রোতে ফেরি চলাচলে বাধা
‘গণমাধ্যমের সমস্যা সমাধানে কাজ করছে সরকার’
কুমিল্লা বোর্ডের ৩ কলেজে পাস করেনি কেউ-ই
লাল কার্ড বাতিল করতে মেসি-আর্জেন্টিনার আপিল