php glass

কারেন্ট জালে মারা পড়ছে মাছসহ বিভিন্ন জলজ প্রাণী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মারা পড়ছে বিভিন্ন জলজ প্রাণী, নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য

walton

মৌলভীবাজার: মৌলভীবাজারের বিভিন্ন হাওর-বাওর ও জলাশয়ে পাতানো অবৈধ কারেন্ট জালে প্রতিনিয়ত মারা পড়ছে মা মাছসহ বিভিন্ন জলজ প্রাণী। ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে।

মঙ্গলবার (২৮ মে) দুপুরে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার কেওলার হাওরের ধূপাটিলা এলাকায় অভিযান চালিয়ে লক্ষাধিক টাকা মূল্যের কারেন্ট জাল জব্দ করা হয়।

এসময় দেখা যায়, মাছ শিকারের জন্য পাতানো জালে সাপ ও কয়েকটি ব্যাঙ আটকে মারা পড়েছে। 

স্থানীয় সূত্রে জানা যায়, সম্প্রতি ভারী বর্ষণে পানির ঢল নেমে উপজেলার শমশেরনগর, পতনউষার, মুন্সিবাজার ইউনিয়নসহ কেওলার হাওরজুড়ে জলাবদ্ধতা দেখা দেয়। এ সুযোগে একটি অসাধু চক্র হাওর, জলাশয়ে নিষিদ্ধ কারেন্ট জাল পুতে মাছ শিকারে তৎপর হয়ে উঠে। কারেন্ট জালে আটকা পড়ে মাছের পোনা থেকে শুরু করে মা মাছ, সাপ, ব্যাঙ, কুচিয়াসহ বিভিন্ন ধরনের জলজ প্রাণী মারা যাচ্ছে।

খবর পেয়ে কমলগঞ্জ উপজেলা মৎস্য বিভাগের উদ্যোগে ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমি আক্তারের নেতৃত্বে হাওরের ধূপাটিলা অংশে অভিযান পরিচালনা করা হয়। এসময়ে উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা আসাদ উল্ল্যা, মৌলভীবাজার পরিবেশ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক নূরুল মোহাইমীন মিল্টন, শমশেরগর ফাঁড়ির ইনচার্জ সহিদুল ইসলামসহ পুলিশ সদস্যদের সহায়তায় লক্ষাধিক টাকা মূল্যের কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সুমি আক্তার বাংলানিউজকে বলেন, অভিযানে ১৮ হাজার ২০০ মিটার জব্দ হওয়া কারেন্ট জালের বাজারমূল্য আনুমানিক ১ লক্ষ ৮২ হাজার টাকা। জালগুলো আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে। 

এসব জাল দিয়ে স্থানীয়রা মাছ শিকার করে আসছিলো। ভবিষ্যতে যাতে কেউ এ জালের ব্যবহার করতে না পারে সে জন্য অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, মে ২৮, ২০১৯
জিপি

ক্লিক করুন, আরো পড়ুন: মৌলভীবাজার
ঢাবিতে ভর্তি: দেড় ঘণ্টার পরীক্ষায় এমসিকিউ ৭৫, লিখিত ৪৫
গুজবে সরকারবিরোধী পক্ষের যোগসূত্র পেয়েছে পুলিশ
সামাজিক নিরাপত্তায় ১৪ কোটি ইউরো দেবে ইউরোপীয় ইউনিয়ন
সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি
১০০ গান করবেন তারা


ডাক বিভাগে ৬৫ পদে নিয়োগ
গুজব ঠেকাতে সরকার কঠোর: কাদের
নিজেকে নয় উইলিয়ামসনকে সেরা মানছেন স্টোকস
সাগ‌রে ধরা পড়‌ছে ই‌লিশ, দেখা মিলছে বাজারেও
সড়ক দখল করে ভ্রাম্যমাণ বাজার, মানুষের ভোগান্তি