php glass

সচেতন হলে ৭৫ ভাগ প্লাস্টিক বর্জ্য দূর হবে: বন উপমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিশ্ব পরিযায়ী পাখি দিবসের আলোচনা সভায় অতিথিরা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: মানুষ একটু সচেতন হলেই ৭৫ ভাগ প্লাস্টিক বর্জ্য থেকে দূরে থাকা সম্ভব বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার। যেখানে-সেখানে প্লাস্টিক বর্জ্য ফেলার কারণে জলজ প্রাণীরা হুমকিতে রয়েছে বলেও জানান তিনি।

শনিবার (১১ মে) জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে বিশ্ব পরিযায়ী পাখি দিবস-২০১৯ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন। 

বেগম হাবিবুন নাহার বলেন, সাগর ও জলাশয় যদি প্লাস্টিক বর্জ্যে দূষিত হয়ে যায়, তা পরিশোধন করার পরিকল্পনা এখনো আমাদের নেই। যেসব প্লাস্টিক পণ্য উড়ে বেড়ায়; যেমন- পানির বোতল, পলিথিন, চিপসের প্যাকেট, এগুলো অনেক ক্ষতিকর। এ ব্যাপারে সতর্ক হতে হবে। এসব প্লাস্টিক বিভিন্ন নদী-নালায় গিয়ে পানি দূষিত করছে। এতে জলজ প্রাণীরা হুমকিতে পড়ছে। এ থেকে তাদের রক্ষা করতে হবে। 

তিনি বলেন, দেশে এক শ্রেণির মানুষ আছে, যাদের কেউ দাম দেয় না। অথচ তাদের মাধ্যমেই আমরা দূষণ থেকে অনেকটা মুক্তি পাই। শহরের বিভিন্ন জায়গা থেকে প্লাস্টিক বর্জ্য কুড়িয়ে দু’পয়সা উপার্জন করে টোকাইরা। আমরা তাদের যেভাবে দেখি, আসলে তাদের স্থান অনেক উপরে।

উপমন্ত্রী বলেন, পৃথিবীর অনেক দেশ আছে, যেখানে আগে বনভূমি ছিল, এখন তার চিহ্নও নেই। সব কেটে উজাড় করে ফেলেছে। আমাদেরও অনেক বনভূমি আছে। সেগুলো সংরক্ষণে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

উপ-প্রধান বন সংরক্ষক জহির উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সভাপতি ড. গুলসান আরা লতিফাসহ আরো অনেকে।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, মে ১১, ২০১৯
জিসিজি/একে

ঋণখেলাপি গ্রাম-বাংলা ফার্টিলাইজারের নজর ভর্তুকির সারে!
ছাত্রীদের উত্ত্যক্ত করায় শিক্ষককে পুলিশে সোপর্দ
ক্ষেপণাস্ত্রসহ সৌদিতে সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র 
ফরিদপুরের চার ইউনিয়নের ৪ হাজার পরিবার পানিবন্দি
এনআরবিসি ব্যাংকের ষষ্ঠ বার্ষিক সাধারণ সভা


ন্যাপকিন তৈরির কাঁচামালে কর প্রত্যাহারের পরামর্শ
চারঘাটে অটোরিকশাচাপায় শিশুর মৃত্যু
ট্রেন দুর্ঘটনায় আহত ছেলেকে বাঁচানোর আকুতি মন্টুর
খাগড়াছড়িতে জলাশয়-ছড়া ভরাট করে কফি হাউস-মার্কেট
প্রিয়া সাহারা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে পারবে না