হাকালুকি-বাইক্কা বিলে চলছে পাখিশুমারি

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাখিশুমারি করছেন ইনাম আল হক। ছবি: তারেক অণু

walton

মৌলভীবাজার: হাকালুকি হাওরে চলছে পরিযায়ী পাখিশুমারি। পরিযায়ী জলচর পাখিদের সংখ্যা নিরূপণের জন্য প্রতিবছরের মতো এই কার্যক্রমে অংশ নিয়েছেন পাখি বিশেষজ্ঞরা।



বাংলাদেশ বার্ড ক্লাব এবং ইন্টারনেশনাল ইউনিয়ন ফর কনজারবেশন অব নেচার, বাংলাদেশের (আইইউসিএন) যৌথ উদ্যোগে ২৬ ও ২৭ জানুযারি হাকালুকি হাওরে চলছে এ পাখি গগণা।

বাংলাদেশ বার্ড ক্লাব সূত্র জানায়, হাকালুকি হাওরে প্রখ্যাত পাখি বিশেষজ্ঞ এবং লেখক ইনাম আল হকের নেতৃত্বে এ পাখি শুমারিতে অংশ নিয়েছেন তারেক অণু, মোহাম্মদ ফয়সাল, ওমর সাহাদাত এবং সাকিব আহমেদ।

এছাড়াও ২৮ ও ২৯ জানুয়ারি এশিয়ান ওয়াটারবার্ড ক্যানসাস এর অংশ হিসেবে বাইক্কা বিল অভয়াশ্রমে পরিচালিত হবে অপর একটি পাখিশুমারি। বাইক্কা বিলে পাখিশুমারির নেতৃত্ব দেবেন আন্তর্জাতিক পাখি বিশেষজ্ঞ ও গবেষক ড. পল থমসন।

বাংলাদেশ বার্ড ক্লাবের সাবেক সহ-সভাপতি তারেক অণু বাংলানিউজকে বলেন, পরিযায়ী এবং আবাসিক জলচর পাখির বিভিন্ন প্রজাতির পরিসংখ্যান তথ্যগুলো সংগ্রহে উদ্দেশ্যে প্রতিবছরের মতো এবার পাখিশুমারি অনুষ্ঠিত হচ্ছে।

এর ফলে মহাবিপন্ন, বিপন্ন, বিরল প্রভৃতি পাখিদের তথ্যগুলো উঠে আসবে। কি ধরণের পাখি দেখলাম, কতগুলো বিপন্নসহ পাখিশুমারির বিভিন্ন তথ্যসমূহ অচিরেই দেওয়া সম্ভব হবে বলেও জানান তারেক অণু।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
বিবিবি/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: মৌলভীবাজার জীববৈচিত্র্য
রামগতিতে ধর্ষণ মামলার ৩ আসামি গ্রেফতার
‘কাঠ ঠোকরা’ গর্ভনর চাইলেন ইব্রাহিম খালেদ
তিন আসনের উপনির্বাচনে জাপার প্রার্থী ঘোষণা
পরীক্ষা কেন্দ্রে ছাত্রের মাথা ফাটালেন শিক্ষক
সংগঠনের নাম পরিবর্তন করলেন কোটা আন্দোলনকারীরা


চলে গেলেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক নায়ক গ্রেগ
না’গঞ্জে অস্ত্রসহ দুই যুবক গ্রেফতার
খুলনায় চার দিনব্যাপী আবাসন মেলা শুরু বুধবার
বইমেলায় ইমরুল ইউসুফের ‘বঙ্গবন্ধুর বাড়ির উঠোনে’
বরিশালে কবি জীবনানন্দ দাশের ১২০তম জন্মবার্ষিকী পালন