রাতারগুল রক্ষায় বনমন্ত্রী বরাবরে গণআবেদন

524 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বাংলাদেশের একমাত্র সোয়াম্প ফরেস্ট রাতারগুলে অপরিকল্পিত কর্মকাণ্ড বন্ধের দাবিতে বনমন্ত্রী বরাবর গণআবেদন কর্মসূচি বৃহস্পতিবার শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুর থেকে বিকেল পর্যন্ত সিলেট বিভাগীয় বন কর্মকর্তার মাধ্যমে অর্ধশতাধিক আবেদন পাঠিয়েছেন সিলেটের পরিবেশকর্মী ও পরিবেশ সচেতন বিভিন্ন শ্রেণিপেশার লোকজন।

সিলেট: বাংলাদেশের একমাত্র সোয়াম্প ফরেস্ট রাতারগুলে অপরিকল্পিত কর্মকাণ্ড বন্ধের দাবিতে বনমন্ত্রী বরাবর গণআবেদন কর্মসূচি বৃহস্পতিবার শুরু হয়েছে।

বৃহস্পতিবার দুপুর থেকে বিকেল পর্যন্ত সিলেট বিভাগীয় বন কর্মকর্তার মাধ্যমে অর্ধশতাধিক আবেদন পাঠিয়েছেন সিলেটের পরিবেশকর্মী ও পরিবেশ সচেতন বিভিন্ন শ্রেণিপেশার লোকজন। 

প্রত্যকে ব্যক্তিগত পক্ষ থেকে দেশের একজন নাগরিক হিসেবে এই আবেদনপত্র জমা দেন। আবেদনপত্র গ্রহণ করেন সিলেট বিভাগীয় বন অফিসের প্রধান সহকারী আলতাফ উদ্দিন।     

জমা দেয়া আবেদনপত্রে আবেদনকারিরা বাংলাদেশের একজন নাগরিক ও প্রকৃতিপ্রেমি হিসেবে দেশের একমাত্র মিঠাপানির জলারবণ রাতারগুলে বনবিভাগের অপরিকল্পিত কর্মকাণ্ডের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন।

সেই সাথে এ বন রক্ষায় বিশেষজ্ঞ মতামত গ্রহণ ও বন বিভাগের কর্মকাণ্ডের তথ্য জনসম্মুখে প্রকাশের দাবি জানান।

বৃহস্পতিবার সিলেট বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয়ে গণআবেদন জমা দেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর পক্ষে জুরেজ আব্দুল্লাহ গুলজার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব কবি শুভেন্দু ইমাম, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের(বাপা)সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করীম কিম, সম্মিলিত নাট্যপরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, সংস্কৃতি কর্মী আব্দুল বাছিত শেরো, নিরাঞ্জন দে টুকু প্রমুখ।

এছাড়াও শাহজালাল বিঞ্জান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রকৃতি ও পরিবেশ বিষয়ক সংগঠন গ্রিন এক্সপ্লোর সোসাইটির সভাপতি হাসান আহমেদসহ পরিবেশ সংগঠক, সাংবাদিক, রাজনীতিবিদ, ব্যবসায়ী, শিক্ষক-শিক্ষার্থী, আইনজীবীসহ সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ আবেদনপত্র জমা দেয়ায় অংশ নেন।

রাতারগুল রক্ষার দাবিতে আন্দোলনরত ভূমি সন্তান বাংলাদেশর ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই কর্মসূচি চলবে আগামী ৩ জুলাই বৃহস্পতিবার পর্যন্ত।

এতে সকল সচেতন ও প্রকৃতিপ্রেমি নাগরিকদের অংশগ্রহণের জন্য ভূমি সন্তান বাংলাদেশর পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, দীর্ঘদিন থেকে রাতারগুল গ্রামবাসীসহ দেশের বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের দাবি অগ্রাহ্য করে বন বিভাগ রাতারগুল বনে প্রকল্পবাজি চালিয়ে যাচ্ছে।যা ধ্বংসের দ্বারপ্রান্তে দাঁড়ানো দেশের একমাত্র মিঠাপানির জলারবনের জীববৈচিত্রের জন্য হুমকি স্বরূপ।

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, জুন ২৬, ২০১৪

চাঁপাইনবাবগঞ্জে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত যুবক নিহত
বেলজিয়ামে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি কিশোর নিহত
মাদক মামলায় এক ব্যক্তির ১০ বছর কারাদণ্ড
সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের
জনগণের জন্য কাজ করতে পারলে নিজেকে ভাগ্যবান মনে করি


চীনে ভ্রমণ স্থগিতের কথা ভাবছে স্বাস্থ্য মন্ত্রণালয়
ধানের শীষে ভোট চাইলেন তাবিথের মা
ইশরাকের গণসংযোগে হামলায় ফখরুলের প্রতিবাদ
ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন
অটোমেশনে দুর্নীতি কমবে: অর্থমন্ত্রী