আজ থেকে এই গাছ বিজ্ঞাপন মুক্ত

1916 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ধানমন্ডি লেকের আশপাশের রাস্তায় গাছগুলো থেকে পেরেক আর তারকাটা বিদ্ধ বিজ্ঞাপন অপসারণ করে সবুজ ফিতা বেঁধে দিয়েছে ধানমন্ডির ১০ বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫ শতাধিক শিক্ষার্থী।

ঢাকা: ধানমন্ডি লেকের আশপাশের রাস্তায় গাছগুলো থেকে পেরেক আর তারকাটা বিদ্ধ বিজ্ঞাপন অপসারণ করে সবুজ ফিতা বেঁধে দিয়েছে ধানমন্ডির ১০ বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫ শতাধিক শিক্ষার্থী।

‘গাছেরও আছে প্রাণ, ব্যথার অনুভূতি তারও সমান’- স্লোগানে সবুজ সুরক্ষায় এমন অভিনব কর্মসূচির আয়োজন করে পরিবেশ বিষয়ক সচেতনা বৃদ্ধিতে কাজ করা সংগঠন ‘সবুজপাতা’।

শনিবার সকালে ধানমন্ডি এলাকায় গুড়ি গুড়ি বৃষ্টিতে ভিজে তরুণরা এ কাজ করেন। একইসঙ্গে ধানমন্ডির পরিবেশ সুরক্ষায় প্রতিনিয়ত কাজ করারও অঙ্গীকার করেন তারা।

সবুজ পাতার এ কর্মসূচিতে সহযোগী হিসেবে ছিলো- মাস্তুল ফাউন্ডেশন, আচল ট্রাস্ট, ফ্রি দ্যা ট্রি–বাংলাদেশ, সার্চ স্কেটিং ক্লাব, হিমু পরিবর্তন সহ তরুণদের বেশ কয়েটি সংগঠন।



সবুজ পাতা’র সেচ্ছাসেবক হিসেবে এ কাজ পরিচালনায় অংশগ্রহণ করে, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ডেভেলপমন্টে অল্টারনেটিভ (ইউডা), ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি, ইউল্যাব, স্টেট ইউনির্ভাসিটি, ইস্টার্ন ইউনির্ভাসিটি, স্ট্যামফোর্ড ইউনির্ভাসিটি, ইস্টার্ন ইউনভার্সিটি, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক এর চার শতাধিক শিক্ষার্থী সহ ইন্ডিপেন্ডেন্ট, নর্থ-সাউথ এবং ব্রাক বিশ্ববিদ্যালয়ের বেশকিছু শিক্ষার্থী।



এদের বেশির ভাগ শিক্ষার্থী ফেসবুক থেকে কর্মসূচির তথ্য জেনে অুনষ্ঠানে হাজির হয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে এই অভিযান চলে প্রায় তিন ঘণ্টাব্যাপী। ধানমন্ডিকে ১০টি জোনে ভাগ করে এই কাজ করেন তারা। অনুষ্ঠানে প্রায় পাঁচশত শিক্ষার্থী সবুজ কার্যক্রমের সঙ্গে সারাজীবন কাজ করে যাবার অঙ্গীকার করেন।



তারা শপথ গ্রহণ করেন- জীবনে কখনও সবুজের ক্ষতি করবে না, কখনও নদী দূষণ করবে না, সবুজের হয়ে কাজ করে যাবে আজীবন।
 
আয়োজনে অংশ নেয়া শিক্ষার্থীরা জানান, আমরা নিজে থেকে দায়িত্ব নিয়েছি দেশের সবুজায়নের। এই কার্যক্রম অব্যাহত রাখবো।

আয়োজকদের পক্ষে জানানো হয় ঢাকা বিশ্ববিদ্যালয়, বারিধারা, উত্তরা, রমনা পার্ক এবং আগারগাঁও এলাকায় এই কার্যক্রম পরিচালিত হবে।

গাছেরও প্রাণ আছে, ব্যথার অনুভূতি তারও সমান/ গাছেই হোক বন্ধুত্ব, প্রকৃতি থাকুক সুরক্ষিত/ হাতে বাঁধি হাত, সবুজ বেঁচে থাক- এসব শ্লোগান লেখা নানা প্লেকার্ড বহন করেন শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, জুন ২১, ২০১৪

কক্সবাজারে ১০১ ইয়াবা কারবারির বিরুদ্ধে অভিযোগত্র দাখিল
শিক্ষককে মারধর, ভালুকা উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা
বগুড়ায় দুদকের মামলায় পৌর মেয়রসহ পাঁচজন কারাগারে
নগরবাসী পরিবর্তন চায়: হাজী মিলন
রাজধানীতে বাসের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু


ইসলামিক ব্যাংকিং কার্যক্রম শুরু করল এনআরবিসি ব্যাংক
বুধবার নির্বাচনী ইশতেহার ঘোষণা করবেন তাবিথ
মৌসুমের বাইরে লবণ চাষিদের বিকল্প পেশার ব্যবস্থা করা হবে
পঞ্চগড়ে তাপমাত্রা ৯.২ ডিগ্রি, ঠাণ্ডায় কাহিল জনজীবন
বাড়িওয়ালার বিরুদ্ধে চবি ছাত্রীকে মারধরের অভিযোগ