রংপুরে দূষিত হচ্ছে পরিবেশ, নেই পরিবেশ আদালত

403 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
শব্দ দূষণ, গাড়ির কালো ধোঁয়া, পলিথিন ও ইট ভাটার ধোঁয়ায় রংপুর অঞ্চলে পরিবেশ দূষণ হচ্ছে প্রতিনিয়ত। দূষণরোধে প্রতিটি জেলায় পরিবেশ আদালত গঠনের বিধান থাকলেও আজ পর্যন্ত কোনো জেলাতেই তা গঠন করা হয়নি।

রংপুর: শব্দ দূষণ, গাড়ির কালো ধোঁয়া, পলিথিন ও ইট ভাটার ধোঁয়ায় রংপুর অঞ্চলে পরিবেশ দূষণ হচ্ছে প্রতিনিয়ত। দূষণরোধে প্রতিটি জেলায় পরিবেশ আদালত গঠনের বিধান থাকলেও আজ পর্যন্ত কোনো জেলাতেই তা গঠন করা হয়নি।

রংপুর পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, পরিবেশ দূষণকারীর বিরুদ্ধে পাঁচ বছরের কারাদণ্ড ও পাঁচ লাখ টাকা জরিমানার বিধান রেখে পরিবেশ আইন পাস করা হয়।

পরিবেশ দূষণরোধে প্রতি জেলায় পরিবেশ আদালত স্থাপনের বিধান পাস করা হলেও রংপুর অঞ্চলের কোনো জেলায় আজ পর্যন্ত পরিবেশ আদালত স্থাপন করা হয়নি। ফলে পরিবেশ অধিদপ্তর কোনো কার্যকর ভূমিকা পালন করতে পারছে না।

শুধু কাগজে কলমে পরিবেশ রক্ষা করা হচ্ছে। বাস্তব পদক্ষেপ নিতে হলে পরিবেশ আদালতের বিকল্প নেই। 

রংপুরের সিনিয়র আইনজীবী এম এ বাশার টিপু জানান, প্রতিটি জেলায় পরিবেশ আদালত গঠন করা দরকার। পরিবেশ আদালত না থাকায় এর কোনো কার্যকারিতা পাওয়া যাচ্ছে না। প্রত্যেক জেলায় এক বা একাধিক পরিবেশ আদালত প্রতিষ্ঠার ঘোষণা থাকলেও সরকারের পক্ষ থেকে কোনো উদ্যোগ গ্রহণ করা হচ্ছে না।

রংপুরের পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক  ওসমান গণি জানান, পরিবেশ দূষণে দায়ী ব্যক্তিদের তাৎক্ষণিক বিচারের জন্য ভ্রাম্যমাণ আদালতের প্রয়োজনীয়তা অপিরিহার্য হলেও সরকার এ ব্যাপারে একেবারে উদাসীন। প্রতিবছর পরিবেশ দিবস এলে ঢাক ঢোল পিটিয়ে দিবসটি পালন করা ছাড়া দপ্তরটির আর কোনো কাজ নেই।
 
তিনি আরও জানান, বিদ্যমান আইনে কেবল পলিথিনের উৎপাদন, আমদানি, বাজারজাতকরণ, মজুদ, বিতরণ, বাণিজ্যিক উদ্দেশ্যে পরিবহন, ব্যবহার এবং কালো ধোঁয়া নির্গমনের বিরুদ্ধে বিশেষ ম্যাজিস্ট্রেট আদালত পরিচালনার বিধান থাকলেও পরিবেশ দূষণ সংক্রান্ত অন্য গুরুতর অপরাধের বিরুদ্ধে তেমন কোনো কার্যকর ব্যবস্থা গ্রহণ করা যায় না।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, জুন ০৪, ২০১৪

নারায়ণগঞ্জকে হারালো ময়মনসিংহ
গোল করেও ইন্টারকে জেতাতে পারলেন না আর্জেন্টিনার মার্তিনেজ 
মুজিববর্ষ উপলক্ষে শত লাখ বৃক্ষচারা রোপন করা হবে
লেভেল প্লেয়িং ফিল্ড নেই, কূটনীতিকদের জানালো বিএনপি
বৃহস্পতিবার ঢাকাবাসীকে ইভিএমের ব্যবহার শেখাবে ইসি


বিএনপির ভোট করার অভ্যাস নেই: আইনমন্ত্রী 
পিকআপভ্যানের মুরগির খাঁচা থেকে গাঁজা জব্দ, আটক ৩
ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নেমে শাস্তি পেলেন ফিল্যান্ডার
‘নির্দেশ মানতে গিয়ে মার খেতে হয়েছে’
সিলেটে বাসচাপায় বৃদ্ধ নিহত