দুর্ঘটনা এড়াতে ১৩ নদীবন্দরে আবহাওয়া পর্যবেক্ষণাগার

320 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
দেশে প্রতি বছরই লঞ্চ ও ট্রলার ডুবির ঘটনায় হতাহতের সংখ্যা বাড়ছে। অতি সম্প্রতি কালবৈশাখী ঝড়ের কবলে পড়ে মুন্সিগঞ্জের গজারিয়ার দৌলতপুরের মেঘনা নদীর মোহনায় প্রায় তিনশ’ যাত্রী নিয়ে এমভি মিরাজ-৪ নামে একটি লঞ্চডুবির ঘটনা ঘটে।

ঢাকা: দেশে প্রতি বছরই লঞ্চ ও ট্রলার ডুবির ঘটনায় হতাহতের সংখ্যা বাড়ছে। অতি সম্প্রতি কালবৈশাখী ঝড়ের কবলে পড়ে মুন্সিগঞ্জের গজারিয়ার দৌলতপুরের মেঘনা নদীর মোহনায় প্রায় তিনশ’ যাত্রী নিয়ে এমভি মিরাজ-৪ নামে একটি লঞ্চডুবির ঘটনা ঘটে। এতে ৫৩ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে, নিখোঁজ রয়েছেন প্রায় অর্ধশতাধিক।

এমন অপ্রীতিকর ঘটনা এড়াতে ১৩টি নদীবন্দরে প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগার শক্তিশালীকরণ করা হচ্ছে। প্রকল্পের আওতায় ১৩টি স্থানে স্বয়ংক্রিয় আধুনিক যন্ত্রপাতি স্থাপন করা হবে যাতে করে নদী এলাকায় প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস প্রদান করা হয়। সবগুলো কেন্দ্র স্থাপনে জাইকা সহযোগিতা করবে।

নৌ-পথে চলাচলকারী লঞ্চ ও স্টিমারগুলোকে যথাসময়ে পূর্বাভাস ও সর্তকতা সঙ্কেত দেওয়া হবে। ‘নৌ-দুর্ঘটনা প্রশমনকল্পে অভ্যন্তরীণ নৌ-চলাচল পূবার্ভাস কেন্দ্র স্থাপন’ চলমান প্রকল্পের আওতায় এই কাজ সম্পন্ন হবে।
 
পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের যোগাযোগ উইংয়ের সংশ্লিষ্ট এক কর্মকর্তা বাংলানিউজকে জানান, দেশের বিভিন্ন স্থানে হঠাৎ করে কালবৈশাখী ঝড় আঘাত হানলে নৌ-পথে চলাচলকারী লঞ্চ ও স্টিমারগুলোকে সঠিকভাবে পূর্বাভাস প্রদান করা হয় না। এর ফলে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটে থাকে। নৌপথে চলাচলকারী যাত্রী সাধারণের জানমালের নিরাপত্তা এবং বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের মৌলিক সুবিধাদির উন্নয়নকল্পে প্রকল্পটি বাস্তবায়িত হবে।
 
পরিকল্পনা কমিশন থেকে জানা গেছে, ২৫ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে ‘নৌ-দুর্ঘটনা প্রশমনকল্পে অভ্যন্তরীন নৌ-চলাচল পূবার্ভাস কেন্দ্র স্থাপন’ প্রকল্পটি জুলাই ২০০৫ থেকে জুন ২০১০ মেয়াদে বাস্তবায়নের কথা ছিল। কিন্তু সম্প্রতি নানা ধরনের নৌ দুর্ঘটনার কারণে চলমান প্রকল্পটির নাম পরিবর্তন করে ‘১৩টি নদী বন্দরে প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগার শক্তিশালীকরণ’ করা হচ্ছে। সর্বশেষ প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে জুলাই ২০১৪ থেকে জুন ২০১৭ সাল নাগাদ।
 
স্থানীয় পর্যবেক্ষণাগারের প্রয়োজন প্রসঙ্গে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের মহাপরিচালক মো. শাহ আলম জানান, বিভিন্ন স্যাটেলাইট এবং রাডার থেকে তথ্য উপাত্ত সংগ্রহ করে আবহাওয়া অধিদফতর হতে ম্যাক্রো লেভেলে আবহাওয়া পূর্বাভাস প্রদান করা হয়ে থাকে। বিশেষ করে সামুদ্রিক ঝড়, সাইক্লোন, নিম্নচাপ স্যাটেলাইট এবং রাডারের মাধ্যমে শনাক্ত করা হয়ে থাকে।
 
প্রাকৃতিক দুর্যোগ ভূ-খন্ডের কোন স্থানে, কখন কিভাবে আঘাত হানবে, সে সম্পর্ক ওই এলাকায় বসবাসরত স্থানীয় জনগণকে সঠিকভাবে পূর্বাভাস প্রদান করতে হলে স্থানীয় পর্যবেক্ষণাগার প্রয়োজন বলেও মন্তব্য করেন শাহ আলম।
 
তিনি আরও জানান, কিছু কিছু প্রাকৃতিক দুর্যোগ যেমন টর্নেডো, কালবৈশাখী ঝড় স্থায়ীভাবে বায়ুমণ্ডলের নিচুস্তরে সৃষ্টি হওয়ার কারণে রাডার বা স্যাটেলাইটের মাধ্যমে তথ্য শনাক্ত করে সঠিকভাবে পূর্বাভাস প্রদান করতে বেশ সময়ের প্রয়োজন হয়। কিন্তু নদী বন্দরে স্থানীয় পর্যবেক্ষণাগারের মাধ্যমে দ্রুত সময়ে সঠিক তথ্য প্রদান করা সম্ভব হবে।
 
তিনি জানান, ভৌগলিক কারণে দেশের বিভিন্ন স্থানে আবহাওয়া সংক্রান্ত প্যারামিটারগুলো ভিন্নতর হয়ে থাকে বিধায় স্থানীয়ভিত্তিক আবহাওয়া পূর্বাভাসের জন্য স্থানীয় আবহাওয়া পর্যবেক্ষাণাগারের ওপর নির্ভর করতে হয়। দেশে যত বেশি সংখ্যক আবহাওয়া পর্যবেক্ষণাগার স্থাপন করা সম্ভব হবে স্থানীয়ভাবে আবহাওয়া সংক্রান্ত পূর্বাভাস তথ্য সঠিকভাবে প্রদান করা সম্ভব হবে।
 
পরিকল্পনা কমিশন জানায়, আয়তন অনুসারে একটি দেশে কয়টি আবহাওয়া পর্যবেক্ষণ থাকা দরকার সে বিষয়ে আবহাওয়া অধিদফতরের কাছ থেকে জানতে চাওয়া হয়েছে। এছাড়া এ বিষয়ে আবহাওয়া সংস্থার কোনো গাইড লাইন রয়েছে কিনা এবং পার্শ্ববর্তী দেশগুলোতে স্থানীয়ভাবে আবহাওয়া পর্যবেক্ষণাগার স্থাপনে কতটুকু এলাকা বিবেচনা করা হয়ে থাকে এসব বিষয়ে জানতে চাওয়া হয়েছে।

আবহাওয়া অধিদফতরের সার্বিক বিষয়ে অধিদফতরের ঊর্ধ্বতন যান্ত্রিক প্রকৌশলী জানান, বর্তমানে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরে যে সকল যন্ত্রপাতি সংগ্রহ করা হয়েছে তার সবগুলোই স্বয়ংক্রিয় পদ্ধতিতে উপাত্ত সংগ্রহে সক্ষম। এই আধুনিক স্বয়ংক্রিয় স্টেশন যন্ত্রগুলো প্রতি ১০ মিনিট অন্তর অন্তর আবহাওয়া উপাত্ত সংগ্রহ করে বিধায় একদিকে যেমন লিড টাইম (lead time)অনেক কম, অন্যদিকে রেজুল্যুশন ও অ্যাকুরেসি (Resolution & accuracy) এর মাত্রা অনেক বেশি।

সময়ের সঙ্গে সঙ্গে আবহাওয়া অধিদফতরের উন্নয়ন জরুরি বলে উল্লেখ করে পরিকল্পনা কমিশনের সদস্য ও সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করা সরকারের লক্ষ্য। ফলে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরেরও এ বিষয়টিকে সামনে রেখে আবহাওয়ার পূর্বাভাস সংক্রান্ত যন্ত্রপাতিসহ জনবলের সক্ষমতা বৃদ্ধির প্রয়োজন।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, মে ২৭, ২০১৪

কক্সবাজারে ১০১ ইয়াবা কারবারির বিরুদ্ধে অভিযোগত্র দাখিল
শিক্ষককে মারধর, ভালুকা উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা
বগুড়ায় দুদকের মামলায় পৌর মেয়রসহ পাঁচজন কারাগারে
নগরবাসী পরিবর্তন চায়: হাজী মিলন
রাজধানীতে বাসের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু


ইসলামিক ব্যাংকিং কার্যক্রম শুরু করল এনআরবিসি ব্যাংক
বুধবার নির্বাচনী ইশতেহার ঘোষণা করবেন তাবিথ
মৌসুমের বাইরে লবণ চাষিদের বিকল্প পেশার ব্যবস্থা করা হবে
পঞ্চগড়ে তাপমাত্রা ৯.২ ডিগ্রি, ঠাণ্ডায় কাহিল জনজীবন
বাড়িওয়ালার বিরুদ্ধে চবি ছাত্রীকে মারধরের অভিযোগ