ভাগ্য খুলছে ভাল্লুক ভাতৃদ্বয়ের

388 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
কপাল খুলতে যাচ্ছে সাভারে বন্দি দুই ভাল্লুক সহোদরের। মহাবিপন্ন দুই প্রাণীর ওপর বাংলানিউজে সংবাদ প্রকাশ হওয়ার পর সেনাবাহিনীর উধ্বর্তন কর্মকর্তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত ভাল্লুক দুটির জন্য বিপরীত লিঙ্গের সঙ্গী খোঁজার নির্দেশ দিয়েছেন। প্রয়োজনে স্ত্রী ভাল্লুকের সাথে একটি পুরুষ ভাল্লুক বিনিময় করার-ও নির্দেশ দিয়েছেন।

ঢাকা: কপাল খুলতে যাচ্ছে সাভারে বন্দি দুই ভাল্লুক সহোদরের। মহাবিপন্ন দুই প্রাণীর ওপর বাংলানিউজে সংবাদ প্রকাশ হওয়ার পর সেনাবাহিনীর উধ্বর্তন কর্মকর্তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত ভাল্লুক দুটির জন্য বিপরীত লিঙ্গের সঙ্গী খোঁজার নির্দেশ দিয়েছেন। প্রয়োজনে স্ত্রী ভাল্লুকের সাথে একটি পুরুষ ভাল্লুক বিনিময় করারও নির্দেশ দিয়েছেন।

পাশাপাশি দুটি পুরুষ ভাল্লুককে এক সাথে না রেখে প্রয়োজনে একটি ভাল্লুককে সাফারি পার্কে স্থানান্তরের বিষয়টি ভেবে দেখা হচ্ছে বলে জানিয়েছেন উর্ধ্বতন কর্মকর্তারা।

গত ২১ মে বাংলানিউজে ‘যৌবন ফুরিয়ে যাচ্ছে, সঙ্গীর দেখা নেই!’ শিরোনামে ভাল্লুক সহোদরের ওপর প্রতিবেদন প্রকাশের পর দ্রুত তাদের সঙ্গীর সন্ধানের নির্দেশ দেন সেনাবাহিনীর নয় পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং(জিওসি)মেজর জেনারেল ওয়াকার-উজ-জামান।

তিনি বাংলানিউজকে বলেন, বিপন্নপ্রায় এ বন্যপ্রাণী রক্ষায় যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আমি বলে দিয়েছি বন বিভাগের সাথে যোগাযোগ করে ভাল্লুক দুটির সঙ্গীর সন্ধান করতে। প্রয়োজনে একটিকে সাফারি পার্কে অবমুক্ত করে দেওয়া হতে পারে।

তবে এর আগে মহাবিপন্ন  এই ভাল্লুক সহোদরের মানসিক বৈকল্য কাটাতে বিপরীত লিঙ্গের সঙ্গীর সন্ধানের নির্দেশ দেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে সাভার মিলিটারি ফার্মের অধিনায়ক (সিও) লে.কর্নেল হারুন আল রশিদ বাংলানিউজকে বলেন, নির্দেশ এসেছে ভাল্লুক দুটির সঙ্গী সন্ধানের।বিপন্ন প্রাণী দুটির বংশরক্ষা ও বৃদ্ধির জন্যে প্রজননের কোন বিকল্প নেই।এরইমধ্যে ভাল্লুক দুটির বয়স ১৫ হওয়ায় প্রজননের জন্য প্রাণী দুটি বর্তমানে প্রস্তুত।

আসলে এই বয়সে ওদের প্রজনন প্রক্রিয়া ন্যাচারাল ডিমান্ড বলে মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, এরইমধ্যে ব্যক্তিগতভাবে ঢাকা, খুলনা চিড়িয়াখানা ও কক্সবাজার সাফারি পার্কে যোগাযোগ করা হয়েছে স্ত্রী ভাল্লুকের জন্য। তবে সেখানে স্ত্রী ভাল্লুক পাওয়া যায়নি। যদি কারো কাছে দেশের কোথাও স্ত্রী ভাল্লুকের কোন খোঁজ থেকে থাকে তবে আমরা সেটির সাথে একটি পুরুষ ভাল্লুক বিনিময় করতে আগ্রহী।

সঙ্গী পেলে ভাল্লুক দুটির স্বাভাবিক জীবনে ফিরে আসবে বলেও মন্তব্য করেন তিনি।

প্রসঙ্গত: জন্মের আড়াই মাস থেকেই সহোদর ভাল্লুক দুটি বন্দী রয়েছে “অরণ্যালয়” নামের সেনাবাহিনী পরিচালিত মিনি চিড়িয়াখানায়। বিপরীত লিঙ্গের সঙ্গীর অভাব আর দীর্ঘসময় আবদ্ধ পরিবেশে থেকে ওদের মাঝে দেখা দিয়েছে মানসিক বৈকল্য। প্রতিটি মূহৃর্তই কাটছে তীব্র মানসিক অবসাদে।যন্ত্রণায় সময় সময়ে করছে অস্বাভাবিক আচরণ।কখনো হিংস্রতার প্রকাশ হিসেবে ভেঙ্গে ফেলছে চিড়িয়াখানার খাঁচার গ্রিল।কখনো বা ফ্যালফ্যাল চোখে চেয়ে থাকে দর্শনার্থীদের দিকে।

বিষয়টি নিয়েই প্রতিবেদন প্রকাশের পর দ্রুত ভাল্লুক দুটির জন্য সঙ্গী খোঁজার নির্দেশে আসে উর্ধ্বতন কর্তৃপক্ষের তরফে।

**যৌবন ফুরিয়ে যাচ্ছে, সঙ্গীর দেখা নেই!

বাংলাদেশ সময়: ১৪১৭ ঘণ্টা, মে ২৩, ২০১৪

বাহুবলে বাস উল্টে ৩ জন নিহত
ড্রেজার মেশিন বিকল, বরিশাল নদীবন্দর এলাকায় খনন বন্ধ
দেউলিয়া আ’লীগ বিএন‌পির বিজয় বাধাগ্রস্ত করতে চায়: ফখরুল
শতভাগ দেশি কর্মীর হাতে তৈরি সিম্ফনি মোবাইল, লক্ষ্য রফতানি
লবণ যেভাবে রক্তচাপ বাড়ায় 


দুই মেয়র প্রার্থীসহ কোকোর কবর জিয়ারত করলেন ফখরুল
তীব্র শীত পঞ্চগড়ে, বাড়ছে শিশু-বৃদ্ধ রোগী
পাল্টে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই 
রেলের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তাকে বদলি
পারাবত এক্সপ্রেস ট্রেনের পাওয়ারকারে আগুন