একদিনের ফুল পাদাউক

278 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
গ্রীষ্মে পুষ্পপ্রেমীদের অনেকেরই সতর্ক দৃষ্টি থাকে পাদাউকের ওপর। অসর্তকতায় একটি উপভোগ্য দৃশ্য থেকে বঞ্চিত হবেন- এই ভাবনায় প্রতিদিনই নির্দিষ্ট গাছগুলোয় চোখ রাখেন সবাই। গোটা বছর ধরে মাত্র একদিনের জন্য ফোটে ফুল।

ঢাকা: গ্রীষ্মে পুষ্পপ্রেমীদের অনেকেরই সতর্ক দৃষ্টি থাকে পাদাউকের ওপর। অসর্তকতায় একটি উপভোগ্য দৃশ্য থেকে বঞ্চিত হবেন- এই ভাবনায় প্রতিদিনই নির্দিষ্ট গাছগুলোয় চোখ রাখেন সবাই। গোটা বছর ধরে মাত্র একদিনের জন্য ফোটে ফুল। যারা প্রতিদিন হেয়ার রোডে যাতায়াত করেন তাদের অনেকেই হয়তো বিষয়টি জানেন না। আপনি কোনো একটি গাছে নিয়মিত চোখ রাখলে হয়তো দেখা পেতে পারেন দুর্লভ এ ফুলটির।

দেখবেন অতি প্রত্যুষে সোনালি-হলুদ ফুলে ভরে আছে গাছ। সারাদিন পুষ্প-উৎসব শেষে সন্ধ্যায় কোমল পাপড়িগুলো তাদের শেষ পরিণতির জন্য অপেক্ষা করে। ধীরে ধীরে অসংখ্য হলুদে সজ্জিত হতে থাকে তার সবুজ জমিন। বিষন্ন পাপড়িরা জড়ো হয় গাছতলায়। পরের দিন আর কোনো চিহ্নই থাকে না গাছে। প্রস্ফুনের স্বল্পস্থায়িত্বের এমন বৈশিষ্ট্য বিরল। শ্যামলী নিসর্গ গ্রন্থে অধ্যাপক দ্বিজেন শর্মা লিখেছেন ‘একদিনের ব্যবধানে নিঃশেষে মুছে যাবে সব রং, শুধু নিচে ছড়িয়ে থাকবে অজস্র ঝরা ফুলের হলুদ।’

ঢাকার সবচেয়ে বড় বীথিটি রমনা পার্ক লাগোয়া হেয়ার রোডে, সম্ভবত শ্যামলী রমনার স্থপতি রবার্ট লুইস প্রাউডলকের লাগানো। যদি হিসেবটি সঠিক হয়, তাহলে এ গাছগুলো নিঃসন্দেহে শতবর্ষী। এদিক থেকেও গাছগুলো বিরল সম্মানের অধিকারী। তাছাড়া ঢাকায় রমনা পার্ক, বোটানিক্যাল গার্ডেন, হেয়ার রোড এবং হাইকোর্ট প্রাঙ্গণেও বিক্ষিপ্তভাবে কয়েকটি গাছ চোখে পড়ে।

পাদাউক (Pteriocarpus indicus) পত্রমেচি উঁচু বৃক্ষ, কাণ্ড অনুচ্চ, শীর্ষ বিশাল, ছত্রাকৃতি, পত্রঘন শাখান্ত দীর্ঘ ও আনত। পত্র একপক্ষল, বিজোড়পক্ষ। পত্রিকা ৫ থেকে ৯টি, মসৃণ, একান্তরে পত্রাক্ষে বিন্যস্ত। মঞ্জরি অনিয়ত, কাক্ষিক, বহুপৌষ্পিক, ঝুলন্ত ও নাতিদীর্ঘ। ফুল সুগন্ধী। ফল গোলাকৃতি, চ্যাপ্টা ও বায়ুবাহী। কাঠ দারুমূল্যযুক্ত। আদিআবাস মালয় ও মায়ানমার। বংশবৃদ্ধি বীজ থেকে।

পরিবেশ-জীববৈচিত্র্য পাতায় লেখা পাঠান এই মেইলে: [email protected]

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, মে ২১, ২০১৪

আন্তর্জাতিক মানের হচ্ছে মোংলা বন্দর, একনেকে উঠছে প্রকল্প
ঋষিধামে কুম্ভমেলা শুক্রবার
গ্র্যাজুয়েটদের চাকরির পথ দেখালো ইউজিসি
করোনা ভাইরাসে চীনে মৃত বেড়ে ৮০
পুকুরে মিললো পুলিশ পুত্রের মরদেহ


চাঁপাইনবাবগঞ্জে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত যুবক নিহত
বেলজিয়ামে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি কিশোর নিহত
মাদক মামলায় এক ব্যক্তির ১০ বছর কারাদণ্ড
সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের
জনগণের জন্য কাজ করতে পারলে নিজেকে ভাগ্যবান মনে করি