বিপন্ন প্রজাতির চিল উদ্ধার

343 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বগুড়া থেকে বিপন্ন প্রজাতির ভূবন চিল উদ্ধারের পর রাজশাহীতে চিকিৎসা দেওয়া হচ্ছে। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের একটি দল বুধবার বগুড়া সরকারি আজিজুল হক কলেজের তরুণ শিক্ষার্থীদের সংগঠন ‘তীর’র সদস্যদের সহায়তায় জেলার মহাস্থানগড় সবুজ নার্সারি থেকে ভুবন চিলটি উদ্ধার করা হয়। পরে অসুস্থ চিলের চিকিৎসার জন্য রাজশাহী নেওয়া হয়।

রাজশাহী: বগুড়া থেকে বিপন্ন প্রজাতির ভূবন চিল উদ্ধারের পর রাজশাহীতে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের একটি দল বুধবার বগুড়া সরকারি আজিজুল হক কলেজের তরুণ শিক্ষার্থীদের সংগঠন ‘তীর’র সদস্যদের সহায়তায় জেলার মহাস্থানগড় সবুজ নার্সারি থেকে ভুবন চিলটি উদ্ধার করা হয়। পরে অসুস্থ চিলের চিকিৎসার জন্য রাজশাহী নেওয়া হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল হাজবেন্ড্রি বিভাগের প্রফেসর ড. জালাল উদ্দিন সরদার ও ডা. হেমায়েতুল ইসলাম আরিফের নেতৃত্বে সফল অস্ত্রোপচার শেষে বর্তমানে চিলটির  অবস্থার উন্নতি হয়েছে।

চিকিৎসা শেষে চিলটিকে আবারও প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হবে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

রাজশাহী বন্যপ্রাণী বিভাগের বন্যপ্রাণী ও জীব বৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা শরিফুজ্জামান জানান, চিলটি অসুস্থ অবস্থায় লোকালয়ে আঁছড়ে পড়ে। এতে পাখিটি আহত হয়।
শরীফুজ্জামান জানান, এক সময় এ অঞ্চলে বিভিন্ন প্রজাতির প্রচুর চিল বসবাস করলেও প্রকৃতিতে বর্তমানে চিলের সংখ্যা আশঙ্কাজনক হারে কমে গেছে।

গবাদী পশুর চিকিৎসায় ব্যবহৃত ডাইক্লোফেনাক জাতীয় ওষুধের প্রতিক্রিয়ায় দ্রুত কিডনি নষ্ট হয়ে চিলের প্রজাতিটি বিলুপ্ত হচ্ছে বলে ধারণা করা হচ্ছে বলে মনে করেন এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, মে ১৪, ২০১৪

‘ই-পাসপোর্ট ডিজিটাল জগতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে’
সিএএ স্থগিত করতে ভারতীয় সুপ্রিম কোর্টের অস্বীকৃতি
ঝালকাঠিতে ২ ‘মাদক ব্যবসায়ী’ আটক
কাউন্সিলর প্রার্থী সারোয়ারের প্রার্থিতা বাতিল চান তাবিথ
৬ মাসের মধ্যে শেষ হবে বিজিএমইএ ভবন ভাঙার কাজ


ধানের দামের অজুহাতে ফের বাড়ালো চালের দাম
সিআরবি জোড়াখুন মামলার প্রধান আসামি গ্রেফতার
দৃষ্টিশক্তি ভালো রাখতে যা করবেন 
ভিকি কৌশল ও ক্যাটরিনা কাইফের লুকোচুরি
কর বাড়ানো নয়, সমন্বয় করা হবে: তাপস