কালবৈশাখী কেড়ে নিল ৫শতাধিক পাখির প্রাণ

221 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) কালবৈশাখী ঝড়ে প্রাণ হারিয়েছে প্রায় পাঁচ শতাধিক বিভিন্ন প্রজাতির পাখি। বুধবার রাতে কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে গাছ উপড়ে পড়ে ও ডালপালা ভেঙ্গে গিয়ে এসব পাখির মৃত্যু হয়েছে।

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) কালবৈশাখী ঝড়ে প্রাণ হারিয়েছে প্রায় পাঁচ শতাধিক বিভিন্ন প্রজাতির পাখি।

বুধবার রাতে কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে গাছ উপড়ে পড়ে ও ডালপালা ভেঙ্গে গিয়ে এসব পাখির মৃত্যু হয়েছে।

ঝড়ে প্রায় দেড় শতাধিক মাঝারি ও বড় আকারের গাছ ভেঙ্গে পড়েছে। বিশ্বাবিদ্যালয়ের মেহগনি বাগান, কাঠাল বাগান ও লিচু বাগানের অধিকাংশ গাছ উপড়ে গেছে।

শিক্ষার্থীরা জানায়, কালবৈশাখী ঝড়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন স্থানে থাকা দেড় শতাধিক মাঝারি ও বড় আকারের গাছ ভেঙ্গে পড়ে। এসবের মধ্যে বিশ্বাবিদ্যালয়ের মেহগনি বাগান, কাঠাল বাগান ও লিচু বাগানের অধিকাংশ গাছ উপড়ে যায়।

এসব গাছে আশ্রয় নেওয়া বিভিন্ন প্রজাতির প্রায় পাঁচ শতাধিক পাখি ঝড়ের তাণ্ডবে মারা যায়। পরে, সকালে বিশ্ববিদ্যালয়ের মেহগনি বাগান থেকে অনেক মৃত পাখি উদ্ধার করে মাটিতে পুতে ফেলা হয়েছে।

এছাড়া, ঝড়ের প্রচণ্ডতায় বিশ্ববিদ্যালয়ের বিদ্যুৎ লাইনের ১০ থেকে ১২টি খুঁটি ও ক্যাম্পাসের বিভিন্ন দোকান ১০ থেকে ১০০গজ পর্যন্ত দুরত্বে উড়ে গেছে। এতে মধ্যরাত থেকে বিদ্যুৎ সরবরাহ না থাকায় হলগুলোতে পানি সরবরাহ বন্ধ হয়ে যায়। ফলে ভোগান্তিতে পড়তে হয় আবাসিক শিক্ষার্থীদের।

পরে, সকাল সাড়ে ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান ক্যাম্পাসে এসে ইঞ্জিনিয়ার অফিসের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে বিদ্যুত সংযোগ স্বাভাবিক করার কাজ শুরু করেন। দুপুর ২টার দিকে প্রাথমিক ভাবে বিদ্যু‍ৎ সংযোগ দিয়ে আবাসিক হল গুলোতে পানি সরবরাহ স্বাভাবিক করা হয়।

প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান বাংলানিউজকে বলেন, বিশ্ববিদ্যালয় অভ্যন্তরের বিভিন্ন সড়কে চলাচলের বাধা সৃষ্টিকারী যেসব গাছ পড়ে ছিলো তা ইতোমধ্যে সরানো হয়েছে, প্রাথমিকভাবে বিদ্যুত সংযোগ দেওয়া হয়েছে।

ঝড়ে যে সব গাছ ভেঙ্গে পড়েছে তার অধিকাংশই স্থানীয় বিভিন্ন অসাধু চক্র রাতেই কেটে নিয়ে গেছে। এ বিষয়ে প্রক্টর বলেন, এর আগে এ ধরনের কোন অভিজ্ঞতার মুখোমুখি আমাকে হতে হয়নি, মানুষের বিপদের সময় মানুষ যে লুট করতে পারে এটা না দেখলে বিশ্বাস করতাম না। আমি রাতেই পুলিশ পাঠিয়ে ছিলাম, কিন্তু এলাকাবাসীর প্রত্যেকের হাতে দা, কুড়াল থাকায় পুলিশ অপারগতা প্রকাশ করে।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, মে ৮, ২০১৪

বঙ্গবন্ধু বেঁচে থাকলে আগেই বাংলাদেশ উন্নত দেশ হতো
রাজধানীতে ‘এস্কিমি টেড আড্ডা’
ভারতের কাছে সবার আগে বাংলাদেশ: অনিন্দ্য ব্যানার্জী
কলাপাড়ায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
মুজিববর্ষে ৭০০ থানায় চারটি করে হেল্পডেস্ক: আইজিপি


প্রধানমন্ত্রীর কণ্ঠে ‘আঁরা চাটগাঁইয়া নওজোয়ান’
শরীয়তপুরে নকল জর্দা তৈরির কারখানাকে জরিমানা
রোহিঙ্গারা এখনও পাচ্ছেন বাংলাদেশি পাসপোর্ট!
গণসংযোগে সুপরিকল্পিত হামলার ঘটনা ঘটিয়েছে বিএনপি: আমু
ঈদে মুক্তি পাবে ফেরদৌস-পূর্ণিমার ‘গাঙচিল’