সাগরে ৪০ মিটার গভীরতার মধ্যে মাছ না ধরার নির্দেশ

158 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton
বঙ্গোপসাগরে বাংলাদেশের সমুদ্রসীমায় মৎস্য সম্পদ রক্ষা এবং বিদেশি ট্রলারের অবৈধ অনুপ্রবেশ রোধের বিষয়ে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার।

ঢাকা: বঙ্গোপসাগরে বাংলাদেশের সমুদ্রসীমায় মৎস্য সম্পদ রক্ষা এবং বিদেশি ট্রলারের অবৈধ অনুপ্রবেশ রোধের বিষয়ে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার।

প্রধানমন্ত্রীর নির্দেশে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় বঙ্গোপসাগরের ৪০ মিটার গভীরতার জলসীমার মধ্যে কোনো ট্রলার যাতে মৎস্য আহরণ করতে না পারে সে বিষয়ে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য নৌবাহিনী এবং কোস্ট গার্ডকে বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্দেশনা অনুযায়ী আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুযায়ী বঙ্গোপসাগরে নিয়োজিত সকল বটম ট্রলার অবিলম্বে প্রশাসনিক আদেশ জারির মাধ্যমে মিড ওয়াটার ট্রলারে রূপান্তর করা হবে।

এখন থেকে কাঠ-বডি কোন ফিশিং ট্রলার নির্মাণ বা আমদানীর  অনুমতি দেওয়া হবে না এবং সামুদ্রিক মৎস্য সম্পদের সর্বোচ্চ আহরণ পর্যায় বজায় রাখার স্বার্থে পুরাতন ট্রলারের বিপরীতে নতুন করে ট্রলার প্রতিস্থাপনের অনুমতি দেওয়া হবে না।

মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (মৎস্য) আনিসুর রহমানের নেতৃত্বে ১৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে জানিয়ে বলা হয়, এ কমিটি বঙ্গোপসাগরের নিবিঢ় অর্থনৈতিক এলাকায় মৎস্য সম্পদের হালনাগাদ তথ্য, পরিবেশের ভারসাম্য বজায় রেখে মৎস্য আহরণের পরিমাণ বিষয়ে পরামর্শ, বিদেশী অননুমোদিত ট্রলারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের তথ্যসহ সংশ্লিষ্ট বিষয়ে প্রতি তিন মাস পর পর মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দেবে।

নৌ বাহিনী, কোস্ট গার্ড, বর্ডার গার্ড বাংলাদেশ, পুলিশ, কাস্টমস, মেরিন ফিশারিজ একাডেমিসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের প্রতিনিধি সমন্বয়ে গঠিত এ কমিটি প্রয়োজনে মৎস্য বিষয়ে বিশেষজ্ঞও অন্তর্ভূক্ত করতে পারবে।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৪

পুকুরে মিললো পুলিশ পুত্রের মরদেহ
চাঁপাইনবাবগঞ্জে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত যুবক নিহত
বেলজিয়ামে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি কিশোর নিহত
মাদক মামলায় এক ব্যক্তির ১০ বছর কারাদণ্ড
সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের


জনগণের জন্য কাজ করতে পারলে নিজেকে ভাগ্যবান মনে করি
চীনে ভ্রমণ স্থগিতের কথা ভাবছে স্বাস্থ্য মন্ত্রণালয়
ধানের শীষে ভোট চাইলেন তাবিথের মা
ইশরাকের গণসংযোগে হামলায় ফখরুলের প্রতিবাদ
ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন