ক্লাইমেট চেঞ্জ তহবিলে সোলার ইরিগেশন প্রকল্প

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সোলার ইরিগেশন প্রকল্প ও মডার্ন ফুড স্টোরেজ ফ্যাসিলিটি প্রকল্প নীতিগত অনুমোদন দিয়েছে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ রেজিলিয়েন্স ফান্ড’র (বিসিসিআরএফ) গর্ভনিং কাউন্সিল।

ঢাকা: সোলার ইরিগেশন প্রকল্প ও মডার্ন ফুড স্টোরেজ ফ্যাসিলিটি প্রকল্প নীতিগত অনুমোদন দিয়েছে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ রেজিলিয়েন্স ফান্ড’র (বিসিসিআরএফ) গর্ভনিং কাউন্সিল।

বুধবার বিকেলে সচিবালয়ের নিজ মন্ত্রণালয়ের সভা কক্ষে বিসিসিআরএফ’র বৈঠক শেষে পরিবেশ ও বন মন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, সোলার ইরিগেশন প্রকল্পে ১৯৬ কোটি ও মডার্ণ ফুড স্টোরেজ ফ্যাসিলিটি প্রকল্পে ব্যয় হবে ২০০ কোটি টাকা।

এছাড়া পরিবেশ মন্ত্রণালয় ও বিসিসিআরএফ’র কর্মকর্তা-কর্মচারিদের দক্ষতা বৃদ্ধির জন্য আরো একটি প্রকল্প নীতিগতভাবে অনুমোদন করেছে বিসিসিআরএফ’র গর্ভনিং কাউন্সিল।

মন্ত্রী জানান, সোলার ইরিগেশন প্রকল্পের মাধ্যমে সারা দেশে এক হাজার পাঁচশ সেচ পাম্প স্থাপন করা হবে যার মাধ্যমে ৪৫ হাজার কৃষক উপকৃত হবে। মডার্ন ফুড স্টোরেজ ফ্যাসিলিটি প্রজেক্টের মাধ্যমে সারা দেশ আটটি সাইলো নির্মাণ করা হবে। এতে প্রায় ছয়লাখ টন খাদ্যশস্য অত্যাধুনিকভাবে মজুদ করা সম্ভব হবে।

প্রকল্পসমূহ বাস্তবায়িত হলে কৃষকদের সেচ সুবিধা বৃদ্ধির পাশাপাশি পরিবেশ উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে। ডিজেল চালিত সেচ ব্যবস্থার মাধ্যমে একদিকে আমাদের জ্বালানীর উপর চাপ বাড়ছে অন্যদিকে পরিবেশ দূষিত হচ্ছে বলেও দাবি করেন তিনি।

কাউন্সিলের চেয়ারপার্সন ড. হাসান মাহমুদ’র সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কাউন্সিলের সদস্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী এ এইচ মোহাম্মদ আলী, পানি সম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন, ডিএফআইডি’র কান্ট্রি ডিরেক্টর সারাহ কুক, বিশ্বব্যাংক-এর কান্ট্রি ডিরেক্টর জনস্ জুট, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব শফিকুর রহমান পাটোয়ারী প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, জুন ১৯, ২০১৩
ইএস/সম্পাদনা: জনি সাহা, নিউজরুম এডিটর, এসএস

Nagad
করোনায় রিজেন্ট হাসপাতাল মালিকের বাবার মৃত্যু
সাহারা খাতুনের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক
সাহারা খাতু‌নের মৃত্যুতে মন্ত্রীদের শোক
সাহারা খাতুন ছিলেন আ.লীগের একজন পরীক্ষিত নেতা: রাষ্ট্রপতি
স্বাস্থ্যকর্মীদের বিশেষ সম্মানী দেবে সরকার


আমি পরীক্ষিত ও বিশ্বস্ত সহযোদ্ধাকে হারালাম: প্রধানমন্ত্রী
সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই
সৌদি থেকে ফিরলেন আটকে পড়া ৪১৮ বাংলাদেশি
সিলেট জেলাতেই আক্রান্ত ৩ হাজার ছাড়াল
খুলনার তেরখাদায় সন্ত্রাসী জিলু মুন্সি গ্রেফতার