php glass

সুন্দরবন রক্ষায় বনকর্মীদের আত্মনিয়োগের আহ্বান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সুন্দরবন রক্ষা করতে বন বিভাগের কর্মীদের আরও বেশি আত্মনিয়োগ করার আহ্বান জানিয়েছেন বন বিভাগের উপ-প্রধান বন সংরক্ষক হারাধন বণিক।

রাজশাহী: সুন্দরবন রক্ষা করতে বন বিভাগের কর্মীদের আরও বেশি আত্মনিয়োগ করার আহ্বান জানিয়েছেন বন বিভাগের উপ-প্রধান বন সংরক্ষক হারাধন বণিক।

সোমবার সকালে রাজশাহী ফরেস্ট্রি সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইন্সটিটিউটে (এফএসটিআই) সভাকক্ষে অনুষ্ঠিত সুন্দরবনে কর্মরত বনবিভাগের ফরেস্টারদের (বন কর্মকর্তা) সপ্তাহব্যাপী বন পরিমাপ ও জরিপ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

অন্য বক্তাদের সঙ্গে একাত্মতা পোষণ করে হারাধন বণিক বলেন, “সুন্দরবন টিকে থাকলে বাংলাদেশ শক্তিশালী হবে। এর ক্ষতি হলে আমরাও ক্ষতিগ্রস্ত হব। সুন্দরবন রক্ষায় প্রয়োজনে আমাদের আত্মত্যাগ করতে হবে। কারণ এটি আমাদের জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলের গুরুত্বপূর্ণ সম্পদ। এই সম্পদ আমাদের গর্ব। আর এ গর্ব নিয়েই আমরা যুগযুগ ধরে টিকে আছি।”  

রাজশাহীর বন প্রসঙ্গে হারাধন বণিক বলেন, “দেশের গড় বন বিভাগের আয়তন ১৭ ভাগ হলেও রাজশাহী অঞ্চলে এর পরিমাণ মাত্র দুই ভাগ। যা খুবই আশঙ্কাজনক। এই হার অতিমাত্রায় কম হওয়ায় উত্তরাঞ্চল ক্রমান্বয়ে মরুকরণ প্রক্রিয়ার দিকে যাচ্ছে। তবে আশার কথা রাজশাহী অঞ্চল থেকেই প্রথমে সামাজিক বনায়ন কার্যক্রম শুরু হয়।”

এসময় সামাজিক বনায়নের মাধ্যমে রাজশাহীকে আরও দ্রুত বনায়নের আওতায় নিয়ে আসতে সবার প্রতি আহ্বান জানান তিনি।

ইউরোপীয় ইউনিয়নের আর্থিক সহযোগিতায় এফএসটিআই আয়োজিত কর্মশালায় এফএসটিআই-এর পরিচালক জগলুল হোসেনের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ কর্মকর্তা রেজাউল করিম, সহকারী বন সংরক্ষক আবদুর রহমান, প্রশিক্ষক আনোয়ারুল হক, প্রশিক্ষক শহিদুল ইসলাম প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, মে ১৩, ২০১৩
এসএস/এটি/সম্পাদনা: আসিফ আজিজ, নিউজরুম এডিটর

পাকিস্তান-শ্রীলঙ্কাকে নিয়ে খেলছে বৃষ্টি
আসামে বিক্ষোভের জেরে ভারত সফর বাতিল করলেন শিনজো আবে 
নূরকে পেয়ে আপ্লুত প্রতিমন্ত্রী এনাম, সালাম করলেন পা ছুঁয়ে
চূড়ান্ত তালিকায় মুশফিকসহ পাঁচ বাংলাদেশি!
৭১ একটি চেতনা, তার প্রকাশ মুক্তিযুদ্ধ জাদুঘর


অনশনরত পাটকল শ্রমিকের মৃত্যুর প্রতিবাদে বাসদের মানববন্ধন
৫ দিন পর নিখোঁজ অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার
শীতের খাবার চিকেন মোমোর রেসিপি
সিলেটকে উড়িয়ে টানা দ্বিতীয় জয় রাজশাহীর
মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে ত্রিপুরা: বিপ্লব