php glass

পরাগবাহীদের বিলুপ্তি ফসলের জন্য হুমকি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পরাগায়ন একটি মৌলিক প্রক্রিয়া যার মাধ্যমে পরাগধানী থেকে রেণু কীটপতঙ্গের মাধ্যমে স্থানান্তরিত হয়ে ফুল কিংবা ফসল উৎপাদনে মুখ্য ভূমিকা রাখে।

ঢাকা: পরাগায়ন একটি মৌলিক প্রক্রিয়া যার মাধ্যমে পরাগধানী থেকে রেণু কীটপতঙ্গের মাধ্যমে স্থানান্তরিত হয়ে ফুল কিংবা ফসল উৎপাদনে মুখ্য ভূমিকা রাখে।

সম্প্রতি এক আন্তর্জাতিক গবেষণায় জানা গেছে, মৌমাছি কিংবা অন্য পরাগবাহী প্রাণীদের বিলুপ্তিতে মৌচাক কমে যাওয়ার পাশাপাশি হুমকিতে পড়বে ফসল বা শস্য উৎপাদন। গবেষণায় আরও বলা হয়েছে পরাগবাহী এ প্রাণীদের শূন্যস্থান অন্য কোনভাবেই পূরণ করার মত নয়।

ফুল, ফল বা ফসল উৎপাদনে পরাগায়নের ভূমিকা অনস্বীকার্য। রোগ এবং কীটনাশক ব্যবহারের কারণে মৌমাছিদের সংখ্যা আশংকাজনক হারে কমছে। আরেক সমীক্ষায় জানা যায়, কীটনাশক ব্যবহারের কারণে খোদ আমেরিকার অর্ধেক প্রজাতির মৌমাছি বিলুপ্ত হয়ে গেছে।

এদিকে প্রাকৃতিক মৌমাছি সংকটের কারণে ভাড়া করা মৌমাছি দিয়ে পরাগায়ন ঘটাচ্ছে আমাদের দেশের কৃষকরা। অনেকে আবার মৌমাছি না পাওয়ায় ফসলের পরাগায়ন ঘটাতে পারছে না আর তাই কাঙ্খিত উৎপাদন সম্ভব হচ্ছে না।

এছাড়াও নির্বিচারে কীটনাশক ছিটানোর কারণেই উপকারী পরাগবাহীগুলো মারা যাচ্ছে আর ক্ষতিকারক মাছিগুলোর টিকে থাকার ক্ষমতা বাড়ছে।

বাংলাদেশ সময় : ২০১৩ ঘণ্টা, মে ০৪, ২০১৩
সম্পাদনা: আবুল কালাম আজাদ/মাহমুদুল ইসলাম, নিউজরুম এডিটর

‘খালেদা জিয়ার জামিন ঠেকানো নিয়ে ব্যস্ত সরকার’
দশ বছর পর ছোট পর্দায় ফিরছেন পার্নো মিত্র
করণীয় ঠিক করতে বৈঠকে বিএনপি
হল থেকে বহিরাগত আটক, চবি শিক্ষার্থীকে শোকজ
পুড়ে যাওয়া ছোট ভাইকে নিয়ে বেরিয়েছেন বড় ভাই


উদাসীনতায় ও আইনের প্রয়োগ না হওয়ায় নির্মাণ ঝুঁকি কমছে না
নানা আয়োজনে ডিজিটাল বাংলাদেশ দিবস- ২০১৯ উদযাপন
পররাষ্ট্রমন্ত্রীর দিল্লি সফর বাতিল
ব্যবসায়ীর চেক ছিনতাই!
বালিশকাণ্ডে নির্বাহী প্রকৌশলীসহ ১৩ জন কারাগারে