php glass

প্রকৃতির খোঁজে শাবিতে ব্যতিক্রমী ‘প্রকৃতি অবলোকন’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

নিজেদের ক্যাম্পাসে প্রকৃতিকে খুঁজে ফিরছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (`শাবিপ্রবি`) একদল শিক্ষার্থী। প্রকৃতির বৈচিত্র খুঁজতে তারা ঢু মারছে ক্যম্পাসের এখানে ওখানে, বুনোজঙ্গলে। তরুন প্রজন্মের সাথে প্রকৃতির অমিয় মেলবন্ধন ঘটাতে তাদের এই ব্যতিক্রমী ‘প্রকৃতি অবলোকন’ চলে প্রতি শনিবারে।

সিলেট: নিজেদের ক্যাম্পাসে প্রকৃতিকে খুঁজে ফিরছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (`শাবিপ্রবি`) একদল শিক্ষার্থী। প্রকৃতির বৈচিত্র খুঁজতে তারা ঢু মারছে ক্যম্পাসের এখানে ওখানে, বুনোজঙ্গলে। তরুন প্রজন্মের সাথে প্রকৃতির অমিয় মেলবন্ধন ঘটাতে তাদের এই ব্যতিক্রমী ‘প্রকৃতি অবলোকন’ চলে প্রতি শনিবারে।

শাবিপ্রবির একমাত্র পরিবেশ ও প্রকৃতি বিষয়ক সংগঠন ‘গ্রিন এক্সপ্লোর সোসাইটি’ আয়োজন করে চলেছে এই ‘প্রকৃতি অবলোকন’ কর্মসূচি।

প্রকৃতির সৌন্দর্যকে খুঁজে বেড়াতে শাবির যে কেউ এতে অংশ নিতে পারে। এ দলটি পাখি থেকে শুরু ক্ষুদ্র কীটপতঙ্গদের খোঁজ করে শাবিতে।

ইতোমধ্যে শাবি ক্যাম্পাসে ‘প্রকৃতি অবলোকন’ কর্মসূচি ব্যাপক নজর কেড়েছে। প্রতিদিনই এ দলে যুক্ত হচ্ছেন নতুন কেউ। প্রকৃতির রুপে হারিয়ে যাওয়া এই তরুণ দল ‘প্রকৃতি অবলোকন’-এর মাধ্যমে খোঁজ পেয়েছে বেশকিছু  হারিয়ে যাওয়া বৃক্ষরাজি ও কিছু বিরল প্রজাতির পাখি।‘গ্রিন এক্সপ্লোর সোসাইটি’র গবেষণা পরিষদের উদ্যোগে প্রতিমাসে দু’বার এ কার্যক্রম হবে।প্রকৃতি ও পরিবেশ বিষয়ক উন্নয়নমূলক কাজের মাধ্যমে গণসচেতনতা সৃষ্টি করাই তাদের লক্ষ্য বলে জানায় গ্রিন এক্সপ্লোর সোসাইটি।   

তারা যেসব কাজ করে তার মধ্যে রয়েছে জলবায়ু পরিবর্তনের হুমকি সম্পর্কে গণসচেতনতা তৈরি করা। দেশী-বিদেশী প্রকৃতি ও পরিবেশ বিষয়ক সংগঠনের সাথে যোগাযোগ রক্ষা করা এবং সম্পর্ক উন্নয়নের জন্য একযোগে কাজ করা। প্রকৃতি ও পরিবেশ বিষয়ক পত্রিকা, সাময়িকী, গবেষণামূলক তথ্য প্রকাশ, সংগ্রহ ও সংরক্ষণ করা। বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের প্রকৃতি ও পরিবেশ বিষয়ক গবেষণা কাজে উৎসাহিত, সহযোগিতা ও পরামর্শ প্রদান করা।

সংগঠনের বর্তমান কার্যনির্বাহী পরিষদে যারা আছেন তারা হলেন, সভাপতি- অনিমেষ ঘোষ, সহ-সভাপতি নুসরাত ইসলাম, সাধারন সম্পাদক, রাফসান হোসাইন, সহ-সাধারন সম্পাদক মাসুম বিল্লাহ, সাংগাঠনিক সম্পাদক এস.এম.তানভীর আহমেদ, দপ্তর সম্পাদক ইসরাত জাহান রিপা, কোষাধ্যক্ষ তাহমিনা হক মেরিনা, সহ-কোষাধ্যক্ষ সেতু আক্তার, প্রকাশনা সম্পাদক আশিকুর রহমান শোভন সহ- প্রকাশনা সম্পাদক সুদিপ্তা সিনহা, প্রচার সম্পাদক মোহাম্মদ রিদওয়ান চৌধুরী, সহ-প্রচার সম্পাদক মাহমুদুল হাসান পবন ।

নির্বাহী সদস্যরা হলেন আফসানা হোসাইনী, রুবাইয়া জাহান বানী, হাসান আহমেদ , অরচিশমান দত্ত, শুভ দেবনাথ, মেহেদী হাসান রাজন।

সংগঠনের বর্তমান এবং ২য় গবেষণা পরিষদে যারা আছেন তারা হলেন, পরিষদ প্রধান আফসানা হোসাইনী, সদস্য রুবাইয়া জাহান বানী।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৩
এসএ/সম্পাদনা: রাইসুল ইসলাম, নিউজরুম এডিটর

মিয়ানমারে গণহত্যার বিচার শুরু, সন্তুষ্ট রোহিঙ্গারা
বিশ্বসভ্যতার ইতিহাসই মানবাধিকার অর্জনের ইতিহাস
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা আয়োজন সিএমপির
২ বছরের মধ্যে ডিএনসিসির সব সুবিধা মিলবে অনলাইনে: আতিক
গণপরিবহনে যৌন হয়রানি বন্ধ চান সুজন


১৪২টি পদক নিয়ে ১৩তম আসর শেষ করল বাংলাদেশ
আইয়ুব বাচ্চুকে উৎসর্গ করে ‘উড়ে যাওয়া পাখির চোখ’
মোটরসাইকেল দুর্ঘটনায় ছাত্রলীগ নেত্রী নিহত
‘শান্তির দূত’ থেকে যেভাবে গণহত্যার কাঠগড়ায় সু চি 
টিকফা বৈঠক পিছিয়ে মার্চে