php glass

বৃটেনের ক্ষুদ্রতম কুকুর

একটি আইফোনের ওপর শুয়ে থাকতে পারে মিনি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

জন্মের সময়ে বৃটেনের মাত্র ৭ইঞ্চি দৈর্ঘ্যের এই কুকুরটির ওজনও ছিল খুব কম, মাত্র ১.৩ আউন্স। বলা যায় অনেক ইঁদুরও এর চেয়ে বড় আকারের হয়ে থাকে।

জন্মের সময়ে বৃটেনের মাত্র ৭ইঞ্চি দৈর্ঘ্যের এই কুকুরটির ওজনও ছিল খুব কম, মাত্র ১.৩ আউন্স। বলা যায় অনেক ইঁদুরও এর চেয়ে বড় আকারের হয়ে থাকে।

মিনি নামের এই মেয়ে কুকুরটি জন্মের সময়ে এর আকার আকৃতি আর ওজন ছিল কোনোমতে একটি মুর্গির ডিমের চেয়ে একটু বেশি। আর বয়স যখন এক সপ্তাহ, তখন কুকুরটি একটি আইফোনের ওপর অনায়াসে শুয়ে থাকতে পারতো।  article

এটি বৃটেনের সবচেয়ে ছোটো আকারের কুকুর বলে দাবি এর মালকিনের। তবে তিনি বলেন, এ ব্যাপারে আসলে তিনি নিশ্চত নন।

টেরিয়র প্রজাতির এই কুকুরটির মালকিন ইয়র্কশায়ারের এমা উইলিয়াম্স তার গলার মাপের কোনো বেল্ট পান না। বাজারে পাওয়া যে কোনো সাইজের বেল্টই পড়ানোর পর এর মাথা গলে তা বের হয়ে আসে। ঠাণ্ডার হাত থেকে বাঁচাতে একে কাপড় দিয়ে পেঁচিয়ে রাখতে হয় প্রায়ই। এতসব ঝামেলা সত্ত্বেও সারমেয়অন্তঃপ্রাণ এমা তার প্রিয় এই পোষা প্রানীটিকে পড়শীদের মত বাইরে বা পার্কে বেড়াতে যাওয়ার সময়ে সঙ্গে নিয়ে যান। যাতে আকারে ছোট হলেও আনন্দ-স্ফূর্তিতে কোনো কমতি না থাকে ওর। অনেকেই পথে কুকুরটিকে দেখে বড় আকারের ইঁদুর বলে ঠাহর করেন প্রথমে। পথে বেড়াতে বের হয়ে ক্ষুদ্রাকৃতির এই কুকুরটি একবার এতই ক্লান্ত হয়ে পড়ে যে বাকিটা সময় তাকে এমা নিজের পার্স ব্যাগে করে রাখেন। শেষে এভাবে বাসায় নিয়ে আসেন।

গত আগস্টের শেষার্ধে জন্মের পর কুকুরটির বেঁচে থাকা নিয়ে সংশয় ছিল সবার। তবে তার মালকিন ২৯ বছর বয়সী এমা চ্যালেঞ্জ নেন ক্ষুদে সারমেয়টিকে বাঁচিয়ে রাখার জন্য। এজন্য ডরসেট এলাকার স্যান্ডব্যাঙ্কস-এ কর্মরত সিনিয়র অ্যাকাউন্টস ম্যানেজার এই নারী সদ্যজাত কুকুরটির মায়ের দুধের পাশাপাশি প্রতি ২ঘণ্টা অন্তর বিশেষ ফর্মূলার দুধ খাওয়াতে থাকেন টিউবে করে। এ ব্যাপারে পশু চিকিসকের কাছেও যান এমা। ওই চিকিস‍ৎকও এর ‍আগে এত ক্ষুদ্র আকারের কুকুর দেখেননি বলে জানান।
article
যাহোক, এমার যত্নে মাত্র এক সপ্তাহের মধ্যে ১.৩ থেকে ১.৯ আউন্সে দাঁড়ায় মিনির ওজন এবং একইসঙ্গে জন্ম নেওয়া তার অপর ৬ ভাইবোনের সঙ্গে স্বাধীনভাবে মায়ের স্তন খাওয়ার মত সক্ষম হয়ে ওঠে। এ প্রজাতির কুকুর শাবকের ওজন সাধারণত ৪.৫ আউন্স হয় এবং পূর্ণ বয়সকালে ওজন দাঁড়ায় কমবেশি ১৫ পা‌‌উন্ড। তবে চিকি‍ৎসক জানিয়েছেন, পূর্ণ বয়সকালে মিনির ওজন হতে পারে সর্বোচ্চ দেড় পাউন্ড। বর্তমানে মিনির আকার তার ভাইবোনদের আকারের মাত্র অর্ধেক। তবে জন্মের সময়ে সে ছিল ভাইবোনদের আকারের ৩ ভাগের একভাগ মাত্র।

এমা জানান, মিনিসহ ৭কুকুর ভাইবোন নিজেরা চলাফেরার মত যথেষ্ট বড় হয়ে ওঠার পর তিনি তাদের বিক্রি করে দেবেন।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, ২১ নভেম্বর, ২০১২
একে

শাহজাদপুরে সরকারি ও ভারতীয় ওষুধ উদ্ধার, আটক ১
মিলিকের হ্যাটট্রিকে শেষ ষোলোয় নাপোলি
চিত্রকর্মে বর্ণিল থানা প্রাঙ্গণ
গ্রুপ সেরা হয়ে শেষ ষোলোয় লিভারপুল
যুক্তরাষ্ট্রের কালো তালিকায় মিয়ানমার সেনাপ্রধানসহ চারজন


সিলেটে অস্ত্রসহ শহীদ ডাকাত গ্রেফতার
হবিগঞ্জ আ’লীগের সম্মেলনে ৭০০০ কর্মীর জন্য বিরিয়ানি
ক্রেতাদের বাজেট অনুযায়ী পোশাক তৈরি করছে ‘সারা’
মায়ের ওপর অভিমান, রাজধানীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
নোয়াখালীতে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে প্রাণ গেলো দু’জনের