php glass

বাংলাদেশ পুলিশে ৯৬৮০ জন কনস্টেবল নিয়োগ

ক্যারিয়ার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ পুলিশ

walton

বাংলাদেশ পুলিশ ৯,৬৮০ জন ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি  প্রকাশ করেছে। এর মধ্যে ৬,৮০০ জন পুরুষ ও  ২,৮৮০ জন নারী নিয়োগ দেওয়া হবে। জেনে নিন বিস্তারিত:

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:
এসএসসি/ সমমান পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীদের উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫০ থাকতে হবে। প্রার্থীদের বয়স ১ জুন ২০১৯ তারিখে ১৮ থেকে ২০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত। প্রার্থীকে অবিবাহিত হতে হবে।

পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩১ ও স্ফীত অবস্থায় ৩৩ ইঞ্চি হতে হবে। মুক্তিযোদ্ধা কোটায় পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ও স্ফীত অবস্থায় ৩১ ইঞ্চি হতে হবে। উপজাতীয় কোটায় পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩১ ও স্ফীত অবস্থায় ৩৩ ইঞ্চি হতে হবে।

নারীদের ক্ষেত্রে সব কোটায় উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি হতে হবে। প্রার্থীদের ওজন উচ্চতা ও বয়স অনুযায়ী নির্ধারণ করা হবে।

বিস্তারিত বিজ্ঞপ্তি:

বেতন ও ভাতাদি:
ছয় মাস প্রশিক্ষণ চলাকালে ৭৫০ টাকা মাসিক ভাতা। প্রশিক্ষণ শেষে নিয়োগপ্রাপ্তদের ২০১৫ সালের বেতন স্কেল অনুযায়ী ৯,০০০/-২১,৮০০/ টাকা। দুই বছরের শিক্ষানবিশকাল সন্তোষজনকভাবে শেষ হওয়ার পর কনস্টেবল পদে স্থায়ী করা হবে।

বাছাই পরীক্ষা:
শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষা নেওয়া হবে প্রার্থীর নিজ জেলার পুলিশ লাইন্সে। এসময় প্রার্থীকে সকল শিক্ষাগত যোগ‌্যতার সনদ, শিক্ষাপ্রতিষ্ঠানের চারিত্রিক সনদ, ইউনিয়ন পরিষদ/সিটি কর্পোরেশন কর্তৃক প্রদত্ব স্থায়ী নাগরিকত্ব সনদ, জাতীয় পরিচয়পত্রসহ বিজ্ঞপ্তিতে উল্লেখিত কাগজপত্র সঙ্গে আনতে হবে।

বাছাই পরীক্ষা

উত্তরবঙ্গসহ সারাদেশে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা
স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি শক্তিশালী অস্ট্রেলিয়া
বাংলাদেশ ক্রিকেট দলকে বিরোধী দলীয় নেতার অভিনন্দন
খালেদা জিয়ার মুক্তি দাবিতে কর্মসূচি দেবে ২০ দল
ভারত-পাকিস্তানের বিপক্ষে সেরাটাই খেলতে চান মাশরাফি


মাদক মামলায় মিয়ানমার নাগরিকের কারাদণ্ড
একাধিক রেকর্ড গড়ার ম্যাচে সাকিবই ম্যাচ সেরা
সাকিবময় জয়ে পরিকল্পনামন্ত্রীর অভিনন্দন
টুইটারে প্রশংসায় ভাসছেন সাকিব
৮ শতাংশ কর প্রত্যাহার চায় বিসিএমএ