ফার্মেসি গ্র্যাজুয়েটস খুঁজছে ৩৬ ওষুধ কোম্পানি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফার্মা ক্যারিয়ার ফেয়ার-২০১৮ তে অংশ নেওয়া চাকরিপ্রত্যাশীরা/ছবি: জি এম মুজিবুর

ঢাকা: দেশের সম্ভাবনাময় খাতগুলোর মধ্যে অন্যতম ওষুধশিল্প। গার্মেন্টসের  পাশাপাশি ওষুধশিল্পও দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। আর এই ওষুধশিল্পের জন্য মানসম্পন্ন ওষুধ তৈরি করতে প্রয়োজন দক্ষ ফার্মাসিস্ট। দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ফার্মেসি বিভাগে উত্তীর্ণ গ্র্যাজুয়েটদের চাকরি’র খোঁজ দিচ্ছে ফার্মা ক্যারিয়ার ফেয়ার-২০১৮ তে অংশ নেওয়া ৩৬টি কোম্পানি। 

রাজধানীর ধানমন্ডির স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের নিচতলায় অনুষ্ঠিত হচ্ছে এ বিষয়ক ক্যারিয়ার ফেয়ার। ৫ম বারের মতো অনুষ্ঠিত এই মেলায় স্টেট ইউনিভার্সিটি এবং নর্থ-সাউথসহ সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ফার্মেসি বিভাগের গ্র্যাজুয়েট এবং ভাবী গ্র্যাজুয়েটরা ভিড় জমিয়েছেন। মামা-চাচা কিংবা বিজ্ঞাপনের পেছনে না ঘুরে কোম্পানিগুলোতে বায়োডাটা জমা দিচ্ছেন গ্র্যাজুয়েটরা। কোম্পানি কর্তৃপক্ষ তাদের চাহিদা অনুসারে যোগ্যব্যক্তিকে খুঁজে নিচ্ছেন।

শনিবার (২১ এপ্রিল) দুপুরে গিয়ে মেলার স্টল ঘুরে দেখা গেছে, ফার্মেসি বিভাগ থেকে সদ্য উত্তীর্ণ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরুণ-তরুণীরা বায়োডাটা নিয়ে স্টলের দায়িত্বে থাকা কোম্পানির কর্মকর্তাদের সঙ্গে কথা বলছেন। তারা কোম্পানির গ্র্যাজুয়েটদের শূন্য পদগুলোর কাজ-কর্ম সম্পর্কে ধারণা দিচ্ছেন। চাকরি প্রার্থীরাও কোম্পানির বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে প্রশ্ন করছেন। চাকরিজীবীরা সুন্দর করে বুঝিয়ে দিচ্ছেন। ফলে বিশ্ববিদ্যালয়ের এই যেন চাকরি প্রার্থী ও চাকরিদাতাদের মিলন মেলা। আর এই মিলন মেলায় তরুণ-তরুণীর পাশাপাশি তাদের অভিভাবকরাও অংশ নিয়েছেন। মেলায় আসা গ্র্যাজুয়েটদের চকলেট, কলম এবং কোম্পানির প্রসপেক্টাসসহ বিভিন্ন ধরনের উপহার দিয়ে উৎসাহিত করছেন কোম্পানিগুলো।

স্টেট ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগ থেকে গ্র্যাজুয়েট শেষ করে মেলার মাধ্যমে চাকরির জন্য আবেদন করেন সৈয়দ মুস্তাহিদ হোসেন বুখারী (সাকিব)। এখন ওয়ান ফার্মা লিমিটেডের সিনিয়র প্রোডাক্ট এক্সিকিউটিভ হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বাংলানিউজকে বলেন, দু’টি কারণে আমরা ক্যারিয়ার মেলায় অংশগ্রহণ করেছি। এর মধ্যে একটি হলো- গ্র্যাজুয়েটদের বায়োডাটা নিচ্ছি পাশাপাশি কোম্পানি সম্পর্কে ধারণা দিচ্ছি। ফার্মেসি বিভাগের অধীনে চার ধরনের গ্র্যাজুয়েটদের খুঁজছি। পাশাপাশি অন্যান্য কোম্পানির প্রোডাক্ট, তাদের লোকবল বিষয়ে জানার চেষ্টা করছি। 

তিনি বলেন, প্রার্থীদের সঙ্গে কথা বলে প্রাথমিক যাচাই এখানেই শেষ করছি। এরপর পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে ভাইবার মাধ্যমে তাদের নিয়োগ দেওয়া হবে।
 
একই কথা বলেন ওষুধ খাতে শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে অন্যতম রেনেটা লিমিটেড। ওই কোম্পানির হিউম্যান রিসোর্স বিভাগের সিনিয়র অ্যাসিসস্ট্যান্ট ম্যানেজার মঈন উদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন, ক্যারিয়ার মেলায় অংশগ্রহণ করার পর থেকে অর্ধশত গ্র্যাজুয়েটদের আমাদের কোম্পানিতে চাকরি দেওয়া হয়েছে।

নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয় থেকে ২০১৭ সালে গ্র্যাজুয়েশন করা আদনান হোসেন বাংলানিউজকে বলেন, মেলার কারণে এক সঙ্গে সব কোম্পানিতে আবেদন করার সুযোগ পেয়েছি। না হলে পত্রিকার বিজ্ঞাপন দেখে দেখে কোম্পানিতে গিয়ে-গিয়ে আবেদন করতে হতো। কিন্তু মেলার কারণে সব কোম্পানির কর্মকর্তার সঙ্গে কথা বলার সুযোগ পেয়েছি।

তারই সঙ্গে আসা বন্ধু সুজন বলেন, যেসব বিভাগে নিয়োগ দেওয়া হবে তাদের যোগ্যতা, পদের কাজ এবং কোম্পানির বর্তমান ও ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে পেরেছি। এটা আমাদের জন্য বড় ধরনের সুযোগ।

এদিকে মেলায় আগত গ্র্যাজুয়েটদের সিভি লেখার পদ্ধতি শেখানোর পাশাপাশি ইন্টারভিউতে করণীয় বিষয়গুলো নিয়ে ৫টি সেমিনারের করেছে মেলা কর্তৃপক্ষ। এই সেমিনারে কোম্পানি কর্মকর্তা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা প্রশিক্ষণ প্রদান করেন।

মেলার সার্বিক বিষয়ে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের ফার্মেসি বিভাগের (অনারারী) উপদেষ্টা ড. মোহাম্মদ আব্দুর রশিদ বাংলানিউজকে বলেন, ফার্মেসি কি, ফার্মেসি বিভাগের কাজ কি? এই বিষয়ে পড়াশুনা পর তার ভবিষ্যৎ কি? তা সম্পর্কে ধারণা দেওয়া হচ্ছে। পাশাপাশি এই বিষয়ে গ্র্যাজুয়েটদের চাকরির ব্যবস্থা করতেই এই মেলার অয়োজনের উদ্যোগ নেওয়া হয়ে। তিনি বলেন, ৫ বছর আগের ১৫-৬১টি কোম্পানি আমাদের সঙ্গে ক্যারিয়ার মেলায় যাত্রা শুরু করে। এখন ল্যাবএইড, স্কয়ার ফার্মা, অপসোনিন ফার্মা, রেনেটা, এসিআই লিমিটেডসহ সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৬টিতে। আশা করছি আগামীতে এই মেলা আরও জনপ্রিয় হবে।

টানা ৫ম বারের মতো আয়োজিত এই মেলায় মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দেশের অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৮ 
এমএফআই/এসএইচ

সলোমন দীপপুঞ্জে ৬.২ মাত্রার ভূমিকম্প
গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণে নিহত ১, দগ্ধ ৪
জামিনে মুক্তি পেলেন বিএন‌পি নেতা হাবিব
সাকিবকে রেখে দিলো হায়দ্রাবাদ
কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে ফেরি চলাচল স্বাভাবিক
বর্ষার নয়, ‘কদম’ এখন হেমন্তের ফুল 
মেহেরপুরে গৃহবধূকে পিটিয়ে ও শ্বাসরোধ করে হত্যা 
এখনও নির্বাচনী হাওয়া লাগেনি বাজারে
আজকের চট্টগ্রাম
রাজশাহীতে যাত্রীবাহী বাস উল্টে নিহত ১, আহত ১০