php glass

লিংকডইন প্রোফাইল উন্নত করবেন যেভাবে

নিয়াজ আহমেদ, প্রফেশনাল সিভি রাইটার ও কর্পোরেট ট্রেইনার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লিংকডইন প্রোফাইল উন্নত করবেন যেভাবে

walton

ফেসবুক, টুইটারের মতোই একটি সামাজিক যোগাযোগ মাধ্যম লিংকডইন। তবে অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের চেয়ে লিংকডইনে রয়েছে বেশ কিছু বাড়তি সুবিধা। চাকরির খোঁজ জানা, কর্পোরেট প্রোফাইল তৈরি, সহজেই চাকরির আবেদনের সুযোগ এবং বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে যোগাযোগের সুযোগ থাকায় পেশাজীবি এবং চাকরিপ্রার্থীদের কাছে এর কদর অনেক বেশি। এক কথায় লিংকডইনকে বৃহত্তম প্রফেশনাল নেটওয়ার্কও বলা চলে।

সম্প্রতি লিংকডইনে এসেছে ব্যাপক পরিবর্তন। লিংকডইনকে করা হয়েছে আগের চেয়ে অনেক বেশি ইউজার ফ্রেন্ডলি। ব্যক্তিগত প্রোফাইলকে এমনভাবে সাজানোর ব্যবস্থা করা হয়েছে যেন ভিউয়ার সহজেই ব্যক্তি সম্পর্কে স্বচ্ছ ধারণা পেতে পারেন। লিংকডইনের নতুন আউটলুকে কিভাবে আকর্ষণীয় করে সাজাবেন আপনার ব্যক্তিগত প্রোফাইলকে ? এ সম্পর্কে পরামর্শ দিয়েছেন প্রফেশনাল সিভি রাইটার নিয়াজ আহমেদ।

১। লিংকডইনে শক্তিশালী প্রোফাইল পিকচার ও ব্যাকগ্রাউন্ড পিকচার দিন যেন একজন ভিউয়ার সহজেই আপনার প্রোফাইল দেখে আকৃষ্ট হয় এবং ভিজিট করে।
 
২। ইন্ট্রো লেখার সময় দুই লাইনকে এমন ভাবে লিখুন যেন ভিউয়ার আপনার সমন্ধে বিস্তারিত জানতে আগ্রহী হয়।
 
৩। প্রোফাইলের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ সামারি। সংক্ষেপে আপনার সমন্ধে সব জানাবে সামারি। লিংকডইনে নতুন আউটলুকে সামারির প্রথম দুই লাইন দেখা যায়। বাকি অংশ দেখতে চাইলে ‘See More’ এ ক্লিক করতে হবে। কাজেই এই প্রথম দুই লাইনে আপনাকে আকর্ষণ তৈরি করতে হবে যাতে ভিউয়ার পুরো প্রোফাইলটা চেক করে।
 
৪। এবারে আসা যাক জব এক্সপেরিয়েন্স অংশে। ধরুন, আপনি এবার চারটি প্রতিষ্ঠানে চাকরি করেছেন, কিন্তু লিংকডইন ফোকাস করবে শুধুমাত্র একটি প্রতিষ্ঠানকে। সেটি হচ্ছে সর্বশেষ যে প্রতিষ্ঠানে আপনি এখন জব করছেন বা করেছেন। কাজেই এই প্রতিষ্ঠানের ক্ষেত্রে আপনার কাজ ও অর্জনগুলোকে ধারাবাহিকভাবে স্পষ্ট করে উল্লেখ করুন।

৫। পরবর্তী প্রতিষ্ঠানের ক্ষেত্রে কেবল নাম, পদবী ও অবস্থানকাল এই তিনটি জিনিস লিংকডইন শো করে। পুরোটা দেখতে হলে ভিউয়ারকে ‘See Description’ এ ক্লিক করতে হবে। তবে সব প্রতিষ্ঠানেই আপনার অর্জনগুলোকে উপস্থাপন করার জন্য যে কোন প্রেজেন্টেশন, ভিডিও, ছবি ইত্যাদি লিংকডইনে যুক্ত করতে পারেন। এতে ভিউয়ার আপনার প্রতি আরো আকৃষ্ট হবে।

৬। একাডেমিক ব্যাকগ্রাউন্ড ও ভলান্টিয়ার এক্সপেরিয়েন্স অংশটিতেও ধারাবাহিকভাবে সব অর্জন ফুটিয়ে তুলুন। মনে রাখবেন, লিংকডইন প্রোফাইল তৈরির সময় কোন অংশই খালি রাখবেন না। প্রতিটি অংশ পূরণ করলে লিংকডইন আপনার প্রোফাইলটি অল স্টার করে দিবে, এতে আপনার চল্লিশ গুণ প্রোফাইল ভিউ বাড়বে।

৭। এরপর ভিউয়ার আপনার এন্ডোর্সমেন্ট ও রিকমেন্ডেশন দেখবে। কতজন আপনাকে রিকমেন্ড করেছে, তাদের প্রোফাইল, কেন রিকমেন্ড করেছে এগুলোর থেকে তারা একটি ধারনা নিবে আপনার সম্পর্কে।

৮। আপনার আর্টিকেল, ট্রেনিং, শর্ট কোর্স এগুলো আগে লিঙ্কডইনে ডিটেইল দেখাতো, এখন আর ডিটেইল দেখায় না, এখন কেবল মাত্র মোট কতটি পাবলিকেশান আছে সেটা দেখায়, মোট কতটি ট্রেনিং আছে তা দেখায়, এরপর কেউ চাইলে ক্লিক করে ডিটেইল দেখতে পারেন।

লিংকডইন প্রোফাইল সাজানোর সময় উপরে দেয়া বিষয়গুলোর দিকে নজর রাখুন। আপনার প্রোফাইল ভিউয়ার বাড়ান। নিজের মেধা ও যোগ্যতাকে সুন্দরভাবে ফুটিয়ে তুলতে শিখুন। কেননা, অন্যকে ইম্প্রেস করতে হলে নিজেকে এক্সপ্রেস করতে হবে। এর কোন বিকল্প নেই।

নিয়াজ আহমেদ

নিয়াজ আহমেদ
প্রফেশনাল সিভি রাইটার ও কর্পোরেট ট্রেইনার
[email protected]

মান্দায় ‘ছেলেধরা’ সন্দেহে গণপিটুনির শিকার ৬, আটক ১
প্রিমিয়ার ইউনিভার্সিটির দ্বিতীয় সমাবর্তন শুরু
সাত কলেজের অধিভূক্তি বাতিলের দাবিতে ঢাবিতে তালা
ছোটপর্দায় আজকের খেলা
টেকনাফে ইয়াবাসহ রোহিঙ্গা নারী আটক


খুলনায় সোহাগ পরিবহন কেড়ে নিল নারীর প্রাণ
যাত্রীবাহী পরিবহন শূন্য পাটুরিয়া ফেরিঘাট
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ইয়াবা কারবারি নিহত
মিন্নিকে আইনি সহায়তা দিতে আদালতের সামনে আইনজীবীরা
জন্মদিনে আরও বড় কাজের প্রত্যাশা ফখরুল আলমের