php glass

সেনাবাহিনীতে নিয়োগ

ক্যারিয়ার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশসেবার ব্রত নিয়ে বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিতে পারেন আপনিও। সম্প্রতি সৈনিক ও কারিগরি ট্রেডে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সেনাবাহিনী।

দেশসেবার ব্রত নিয়ে বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিতে পারেন আপনিও। সম্প্রতি সৈনিক পদে সাধারণ ট্রেড (জিডি) ও কারিগরি ট্রেডে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সেনাবাহিনী। জেনে নিন পদটিতে আবেনের বিস্তারিত-

আবেদনের যোগ্যতা:
সাধারণ ট্রেডে (জিডি) পুরুষ ও মহিলা উভয় প্রার্থীরাই আবেদন করতে পারবেন। কারিগরি ট্রেডে শুধুমাত্র পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। অবিবাহিত হতে হবে। সাঁতার জানা বাধ্যতামূলক।

শিক্ষাগত যোগ্যতা:
যেকোনো বিভাগ থেকে কমপক্ষে জিপিএ ৩.০০ পেয়ে এসএসসি/ সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলেই সাধারণ ট্রেড এবং ড্রাইভার ট্রেডে আবেদন করা যাবে।

বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৩.০০ পেয়ে এসএসসি/ সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা কারিগরি ট্রেডে আবেদন করতে পারবেন।

চালক পেশায় আবেদনকারীদের বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। তবে টিটিটিআই থেকে ড্রাইভিং প্রশিক্ষণের সনদ থাকলেও আবেদন করা যাবে।

বয়স:
১৫ নভেম্বর ২০১৭ তারিখে সাধারণ ট্রেডে আবেদনকারীর বয়স ১৭ থেকে ২০ বছরের মধ্যে হতে হবে। কারিগরি ট্রেডে প্রার্থীদের বয়সসীমা ১৭ থেকে ২১ বছর। শুধু ড্রাইভার ট্রেডে বয়সসীমা ১৮ থেকে ২১ বছর।

শারীরিক যোগ্যতা:
পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন ৪৯.৯০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। মহিলা প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি, ওজন ৪৭ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সম্প্রদায়ের পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি এবং মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ৫ ফুট ১ ইঞ্চি হতে হবে। ওজন ও বুকের মাপ সাধারণ প্রার্থীদের মতোই থাকতে হবে।

আবেদনের সময়সীমা:
আবেদন শুরু হবে ৫ ডিসেম্বর ২০১৬ তারিখে। আগামী ৫ জানুয়ারী ২০১৭ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে।

আবেদনের বিস্তারিত নিয়ম দেখুন বিজ্ঞপ্তিতে-

প্রিয় পাঠক, আপনার প্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তি, ক্যারিয়ার বিষয়ক যেকোন প্রশ্নের উত্তর জানতে, আপনার মতামত জানাতে বা লেখা পাঠাতে চাইলে আমাদের ইমেইল করুন [email protected] ঠিকানায়। বাংলানিউজের সাথেই থাকুন...

ksrm
বঙ্গবন্ধুর জীবনপঞ্জিকা ভবিষ্যৎ প্রজন্মের জন্য দলিল
আটপাড়ায় শিশু শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগ
‘বাংলাদেশ ব্যাংক স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করতে পারে’
কোটা আন্দোলনের ৩ নেতার ৫৭ ধারার মামলার তদন্ত স্থগিত
৭ দিনের সফরে দেশের বাইরে থাকবেন ইসি সচিবও


আরবান কো-অপারেটিভ ব্যাংক চেয়ারম্যানসহ ৭ জনের নামে মামলা
‘শুল্কমুক্ত গাড়ি মুহিতের সুনামের সঙ্গে মানানসই হবে না’
পাবনায় শিশু ধর্ষণের অভিযোগে মামলা, অভিযুক্ত পলাতক
সেলিমের নতুন সিনেমা ‘পাপ-পুণ্য’, আছেন চঞ্চল ও সিয়াম
রোহিঙ্গাদের নিরাপদে ফেরাতে কাজ করছে যুক্তরাষ্ট্র