php glass

প্রশিক্ষণ

১০০ টাকায় যুব উন্নয়নের প্রশিক্ষণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশের বেকার যুবক ও যুব মহিলাদের দক্ষতা বৃদ্ধি, কর্মসংস্থান এবং আত্মকর্মসংস্থানের লক্ষ্যে নামমাত্র মূল্যে প্রশিক্ষণ দিচ্ছে যুব উন্নয়ন অধিদপ্তর...

দেশের বেকার যুবক ও যুব মহিলাদের দক্ষতা বৃদ্ধি, কর্মসংস্থান এবং আত্মকর্মসংস্থানের লক্ষ্যে নামমাত্র মূল্যে প্রশিক্ষণ দিচ্ছে যুব উন্নয়ন অধিদপ্তর। ‘গবাদিপশু, হাস-মুরগী পালন, প্রাথমিক চিকিৎসা, মৎস্য চাষ ও কৃষি’ বিষয়ে তিন মাস মেয়াদী প্রশিক্ষণ দেয়া হবে। সারাদেশে প্রায় তিন হাজার জন প্রশিক্ষণে অংশ নেয়ার সুযোগ পাবেন।

যোগ্যতা
প্রশিক্ষণ নিতে চাইলে কমপক্ষে অষ্টম শ্রেণি পাস হতে হবে। বয়স হতে হবে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। তবে মুক্তিযোদ্ধা পরিবারের পোষ্যদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।

আবেদন ও বাছাই প্রক্রিয়া
যুব উন্নয়ন অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dyd.gov.bd) আবেদন ফরম পাওয়া যাবে। অথবা জেলার উপ পরিচালক/ কো-অর্ডিনেটর/ ডেপুটি কো-অর্ডিনেটরের কার্যালয় এবং উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয় থেকেও বিনামূল্যে ফরম সংগ্রহ করা যাবে। প্রয়োজনীয় কাগজপত্রসহ পূরণকৃত ফরম জমা দিতে হবে ইউনিয়ন ডিজিটাল সেন্টার/ উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়/ জেলা কার্যালয় বা যুব প্রশিক্ষণ কেন্দ্রে।  

আগ্রহী প্রার্থীদের ২৭ জুলাইয়ের মধ্যে দরখাস্ত জমা দিতে হবে। ২৮ জুলাই প্রত্যেক প্রার্থীর নিজ নিজ উপজেলা যুব উন্নয়ন কার্যালয়ে সাক্ষাতকার নেয়া হবে। প্রশিক্ষণ কোর্স শুরু হবে ১ আগস্ট থেকে।

নামমাত্র মূল্যে প্রশিক্ষণ, সঙ্গে ভাতা
কোর্সে ভর্তির সময় প্রার্থীকে ১০০ টাকা ভর্তি ফি এবং জামানত হিসেবে আরো ১০০ টাকা জমা দিতে হবে। কোর্স শেষে জামানতের টাকা ফেরত দেয়া হবে। উপস্থিতির ভিত্তিতে প্রতি মাসে প্রার্থীকে ১২০০ টাকা ভাতা দেবে যুব উন্নয়ন অধিদপ্তর, শুধু কুড়িগ্রামের প্রার্থীদের দেয়া হবে ৭০০ টাকা ভাতা। 

বিস্তারিত জানতে যুব উন্নয়ন অধিদপ্তর প্রকাশিত বিজ্ঞপ্তিটি দেখুন-   

জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি ইউজিসির শ্রদ্ধা
বিসিবি’র খাবার খেয়ে অসুস্থ সাংবাদিকরা
মুক্তিযোদ্ধার পুকুর দখল নিলেন আ’লীগ নেত্রী
বাসে চবি ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগ
দ. আফ্রিকার নতুন হেড কোচ মার্ক বাউচার


বগুড়ায় জেলের মরদেহ উদ্ধার
প্রজন্মে থেকে প্রজন্মকে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী
মধুপুরে বসুন্ধরা সিমেন্টের রাজমিস্ত্রি কর্মশালা
বাংলাদেশ পুলিশকে হারিয়েছে বিমান বাহিনী
খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে বরিশালে বিক্ষোভ