php glass

কারারক্ষী পদে সরাসরি নিয়োগ ২২ জুলাই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কারারক্ষী, দেহরক্ষী, মহিলা কারারক্ষী পদে নিয়োগের জন্য সরাসরি বাছাই পরীক্ষা নেয়া হবে ২২ জুলাই। আগে আবেদনের প্রয়োজন নেই, আগ্রহীদের সরাসরি বাছাই পরীক্ষায় অংশ নিতে হবে...

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কারা অধিদপ্তর। কারারক্ষী, দেহরক্ষী, মহিলা কারারক্ষী পদে নিয়োগের জন্য সরাসরি বাছাই পরীক্ষা নেয়া হবে ২২ জুলাই। আগে আবেদনের প্রয়োজন নেই, আগ্রহীদের সরাসরি বাছাই পরীক্ষায় অংশ নিতে হবে। পদটিতে আবেদনের বিস্তারিত: 

শিক্ষাগত যোগ্যতা: এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।  

বয়স: ১ জুলাই ২০১৬ তারিখে সাধারণ, মুক্তিযোদ্ধার সন্তানদের সন্তান ও অন্যান্য কোটার প্রার্থীদের বয়স ১৮ থেকে ২১ বছরের মধ্যে হতে হবে। মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩২ বছর। 

শারীরিক যোগ্যতা: পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ১.৬৭ মিটার, বুকের মাপ ৮১.২৮ সেমি এবং ওজন কমপক্ষে ৫২ কেজি থাকতে হবে। মহিলা প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ১.৫৭ মিটার, বুকের মাপ ৭৬.৮১ সেমি, ওজন ৪৫ কেজি। 

অন্যান্য যোগ্যতা: বাংলাদেশের স্থায়ী নাগরিকরা আবেদন করতে পারবেন। প্রার্থী যে জেলার স্থায়ী বাসিন্দা কেবল সেই জেলায় নিয়োগের জন্য আবেদন করতে পারবেন। জেলা কোটার বাইরে সব জেলার মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধার সন্তান, শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের সন্তান, আনসার ও ভিডিপি, এতিম এবং উপজাতীয় কোটার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে। কোনো সরকারি চাকরি থেকে বরখাস্ত কিংবা অপসারিত হলে এবং বিচারালয় থেকে দণ্ডপ্রাপ্ত হলে আবেদন করা যাবে না।

যেসব জেলার প্রার্থীরা জেলা কোটায় আবেদন করতে পারবেন: ঢাকা ও ময়মনসিংহ বিভাগের মধ্যে ঢাকা, গাজীপুর, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, রাজবাড়ী, শরীয়তপুর, কিশোরগঞ্জ ও টাঙ্গাইল জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। 

চট্টগ্রাম বিভাগে চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর জেলা; সিলেট বিভাগে সিলেট ও মৌলভীবাজার জেলা; খুলনা ও বরিশাল বিভাগে খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, যশোর, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। রাজশাহী ও রংপুর বিভাগে আবেদন করতে পারবেন রাজশাহী, নওগাঁ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া, জয়পুরহাট, পাবনা ও সিরাজগঞ্জ জেলার প্রার্থীরা। 

মহিলা কারারক্ষী পদে ঢাকা, নারায়ণগঞ্জ, সিলেট, খুলনা, ভোলা, পিরোজপুর ও জয়পুরহাট জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। 

পরীক্ষার কেন্দ্র: ঢাকা ও ময়মনসিংহ বিভাগের প্রার্থী এবং সব বিভাগের মহিলা প্রার্থীদের বাছাই পরীক্ষা নেয়া হবে কারা অধিদপ্তর প্যারেড মাঠ, বকশিবাজার, ঢাকা কেন্দ্রে। চট্টগ্রাম বিভাগের পরীক্ষা হবে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার প্যারেড মাঠে। সিলেট বিভাগের পরীক্ষা সিলেট কেন্দ্রীয় কারাগার প্যারেড মাঠ, খুলনা ও বরিশাল বিভাগের পরীক্ষা যশোর কেন্দ্রীয় কারাগার প্যারেড মাঠ এবং রাজশাহী ও রংপুর বিভাগের পরীক্ষা নেয়া হবে রাজশাহী কেন্দ্রীয় কারাগার প্যারেড মাঠে। 

পরীক্ষার সময়: ২২ জুলাই সকাল ৯টায় স্বশরীরে নিজ বিভাগের প্যারেড মাঠে উপস্থিত থাকতে হবে।

পরীক্ষার দিন সাথে আনতে হবে: কারা অধিদপ্তরের ওয়েবসাইট (prison.portal.gov.bd) থেকে আবেদনপত্র ডাউনলোড করে বা নমুনা ফরমের অনুকরণে পূরণকৃত আবেদনপত্র সাথে আনতে হবে। আরো লাগবে শিক্ষাগত যোগ্যতার সনদপত্র বা সাময়িক সনদপত্রের মূলকপি, সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র বা প্রশংসাপত্রের মূলকপি, জেলার স্থায়ী বাসিন্দা বা জাতীয়তা প্রমাণের জন্য ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/ সিটি কর্পোরেশন বা পৌরসভার মেয়র/ ওয়ার্ড কমিশনার প্রদত্ত স্থায়ী নাগরিকত্ব সনদের মূলকপি, প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের মূলকপি, প্রার্থীর জাতীয় পরিচয়পত্র না থাকলে পিতা/ মাতার জাতীয় পরিচয়পত্রের মূলকপি, যেসব প্রার্থী কোটায় আবেদন করবেন তাদের কোটা প্রমাণের জন্য প্রয়োজনীয় কাগজপত্রের মূলকপি, ১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত তিন কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি। পরীক্ষা ফি হিসেবে ১০০ টাকা কারা মহাপরিদর্শক, বাংলাদেশ, ঢাকার অনুকূলে সোনালী ব্যাংকের যেকোনো শাখায় ১-২২৫১-০০০০-২০৩১ নম্বর কোডে ট্রেজারি চালানের মাধ্যমে জমাপূর্বক চালানের মূলকপি আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। সরকারি/ আধা সরকারি বা স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের অনুমতিপত্রসহ উপস্থিত হতে হবে। 

বিজ্ঞপ্তিটি দেখুন:

নেইমার-এমবাপ্পের ৭ মিনিটের ঝড়ে পিএসজির ফেরা
আবারও হারলো বায়ার্ন
আ’লীগের সম্মেলনে ৫০ হাজার মানুষের খাবারের ব্যবস্থা
সার্ক প্রতিষ্ঠা, জন লেননের প্রয়াণ
স্ত্রীকে খুন করে সন্দ্বীপে পলাতক, গ্রেফতার স্বামী


টানা ৩৩ ম্যাচ অপরাজিত ‘অল রেডস’
রাজধানীতে গ্যাসপাইপ লিকেজের আগুনে ৪ শ্রমিক দগ্ধ
আসুন ভোট-ভাতের অধিকার প্রতিষ্ঠা করি: গণফোরাম
ডিজিটাল নিরাপত্তা এজেন্সি গঠন
বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড পেলো ‘বসুন্ধরা টিস্যু’