ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারি ২০২১, ০৬ জমাদিউস সানি ১৪৪২

শিল্প-সাহিত্য

২১ বছরে ঐতিহ্য, চলবে ৭ দিনব্যাপী ‘ঐতিহ্য বই উৎসব’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
২১ বছরে ঐতিহ্য, চলবে ৭ দিনব্যাপী ‘ঐতিহ্য বই উৎসব’ ২১তম বছরে পদার্পণ করেছে সৃজনশীল প্রকাশনা সংস্থা ঐতিহ্য

২০ বছর পূর্ণ করে ২১তম বছরে পদার্পণ করেছে সৃজনশীল প্রকাশনা সংস্থা ঐতিহ্য।  এ উপলক্ষে রাজধানীর ধানমন্ডি এলাকায় বেঙ্গল বই প্রাঙ্গণে চলবে সাত দিনব্যাপী ‘ঐতিহ্য বই উৎসব, ২০২০’।

 

লেখক, পাঠক, শুভানুধ্যায়ী ও সংবাদকর্মীদের ব্যাপক উৎসাহে ঐতিহ্য এরই মধ্যে প্রকাশ করেছে চেনা, কম চেনা এবং অচেনা লেখকদের লক্ষাধিক পৃষ্ঠার সহস্রাধিক বই। বাংলাদেশের সৃজনশীল প্রকাশনায় যা ইতিবাচক প্রভাব ফেলেছে এবং পাঠক মহলে ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হয়েছে।  

ক্যাবল টিভি, মোবাইল, ইন্টারনেট ও ডিভাইসের যুগে সৃজনশীল বই প্রকাশনাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে ঐতিহ্য প্রকাশ করে চলেছে বিষয়বৈচিত্র্যপূর্ণ বই ও সঙ্গে কালজয়ী চিরায়ত বাংলা সাহিত্যের রচনাবলি।  

করোনাকালেও ঐতিহ্য প্রকাশ করে চলেছে বিষয়বৈচিত্র্যপূর্ণ একাধিক বই। ২২০০০+ পৃষ্ঠার ৩০ খণ্ড রবীন্দ্র-রচনাবলি ছাড়াও বিভূতিভূষণ, মানিক, জীবনানন্দ, শরৎ, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ও আল মাহমুদ রচনাবলি পাঠকমহলে দিয়েছে মানসম্পন্ন রচনাবলি সহজে সংগ্রহের সুযোগ। এ ডিসেম্বরেই প্রকাশিত হতে যাচ্ছে প্রমথ চৌধুরী- রচনাবলি। কাজ চলছে আরও বেশ কিছু রচনাবলি প্রকাশের। ঐতিহ্য তার অর্জনের সবটুকু গৌরব ভাগ করে নিতে চায় পাঠকদের সঙ্গে।  

ঐতিহ্য প্রতিবছর আয়োজন করে চলেছে বুক রিভিউ প্রতিযোগিতা, নির্বাচিত পাঠাগারকে বই অনুদানসহ দেশব্যাপী বই উৎসবের। প্রতি বছর ঢাকা এবং ঢাকার বাইরে ঐতিহ্য আয়োজন করে একক বই উৎসবের। যার প্রতি পাঠকদের তুমুল আগ্রহ লক্ষ্য করা যায়। বর্তমান করোনাকালে এ ধরনের আয়োজন অনেকটা কষ্টসাধ্য। তবুও পাঠকদের উপর্যুপরি অনুরোধের পরিপ্রেক্ষিতে কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই ১ ডিসেম্বর ধানমন্ডি ২৭ নম্বর সড়কের বেঙ্গল বই প্রাঙ্গণে সকাল ১১টায় শুরু হতে যাচ্ছে সাতদিনের এ বই উৎসব। এ বই উৎসব চলবে ৭ ডিসেম্বর, ২০২০ (সোমবার) পর্যন্ত।  

এ উৎসবে পাঠকরা ঐতিহ্য প্রকাশিত সহস্রাধিক বই কিনতে পারবেন ৫০% পর্যন্ত ছাড়ে, রচনাবলিতেও থাকবে বিশেষ ছাড়। এছাড়া বিকাশ পেমেন্টে থাকছে আনলিমিটেড ১০% ইনস্ট্যান্ট ক্যাশব্যাক এবং ক্রেডিট/ডেবিট কার্ডে পেমেন্টের সুযোগ।  

বই উৎসব উপলক্ষ্যে ঐতিহ্য প্রকাশ করেছে চারটি নতুন বই। অনলাইনে কেনার ক্ষেত্রেও থাকছে ছাড় ও বিকাশ ক্যাশব্যাক সুবিধা। প্রকাশনার ২০ বছরে ঐতিহ্য শুধুমাত্র মানসম্মত বই প্রকাশ করেই থেমে থাকেনি, পাঠকের হাতে বইটি দ্রুততম সময়ে এবং সহজলভ্যভাবে তুলে দিতেও সমান মনযোগ দিয়েছে। পাঠকের সঙ্গে এ আন্তরিক মেলবন্ধনই ঐতিহ্যের শক্তি। তারই ধারাবাহিকতায় বইয়ের বিপণন এবং পাঠকের হাতের নাগালে বই সহজে পৌঁছে দেওয়ার প্রয়াসে ঐতিহ্য ২০২০ সালের জানুয়ারি মাসে শুরু করেছে বই বিপণন প্রতিষ্ঠান ‘নির্বাচিত’, ঢাকায় দু’টি, সিলেট, বরিশাল, খুলনা, যশোরে ছয়টি শাখায় পাওয়া যাচ্ছে দেশ-বিদেশের সুনির্বাচিত বই।

ডিসেম্বর মাসেই যাত্রা শুরু করবে নির্বাচিত'র সপ্তম শাখা কুমিল্লায়। ঐতিহ্য আশা করে, পূর্বের ন্যায় পাঠক, শুভানুধ্যায়ী ও সংবাদকর্মীদের উৎসাহে উৎসবটি সাফল্যমণ্ডিত হয়ে উঠবে। বই উৎসব কোনো বিরতি ছাড়া প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।  

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa