ঢাকা, শনিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ০৫ ডিসেম্বর ২০২০, ১৮ রবিউস সানি ১৪৪২

শিল্প-সাহিত্য

বুকল্যান্ড লাইব্রেরিতে কবি শামসুর রাহমানের জন্মদিন উদযাপিত

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
বুকল্যান্ড লাইব্রেরিতে কবি শামসুর রাহমানের জন্মদিন উদযাপিত কবি শামসুর রাহমানের জন্মদিন উপলক্ষে বুকল্যান্ড লাইব্রেরিতে আলোচনা সভা

কবি শামসুর রাহমানের ৯২তম জন্মদিন উপলক্ষে বুকল্যান্ড লাইব্রেরিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৩ অক্টোবর) বিকেলে রাজধানীর বসুন্ধরা মেইন রোডে অবস্থিত বুকল্যান্ড লাইব্রেরিতে অনুষ্ঠিত আলোচনা সভার শুরুতে আট বছর বয়সী তাহসিন জামান ফরাসি ভাষায় কবি শামসুর রাহমানকে জন্মদিনের শুভেচ্ছা জানায়।

আলোচনায় সভায় কবি রেজাউদ্দিন স্টালিন বলেন, কবি শামসুর রাহমান আমাদের কাছে জীবদ্দশায় এমনকি এখনো প্রাসঙ্গিক। আমাদের মাতৃভাষা আন্দোলন, গণ-অভ্যুত্থান, একাত্তরের স্বাধীনতা সংগ্রাম সব বিষয়ে তিনি তার সেরা কবিতাটি লিখেছেন। শামসুর রাহমানের কবিতা দুর্নিবার এবং অনিবার্য হয়ে উঠছে। তার কবিতা আমাদের প্রাণিত ও উজ্জীবিত করে।

শিশুসাহিত্যিক আনজীর লিটন বলেন, শুভ্রতা ও সততার প্রতীক ছিলেন শামসুর রাহমান। তার কবিতার ভাষা যেমন প্রাঞ্জল, তেমনি ব্যক্তি শামসুর রাহমানও ছিলেন সরলতার আবক্ষ।

কবি ও প্রাবন্ধিক সৈকত হাবীব আলোচনায় বলেন, কোনো জাতির যদি সাহিত্য কণ্ঠস্বর বা শিল্পস্বর থাকে সেটা শামসুর রাহমানের কবিতায় খুঁজে পাই।

তরুণ আলোচক কবি গিরীশ গৈরিক কবি শামসুর রাহমান সম্পর্কে বলেন, বাঙালির ইতিহাস, সংগ্রাম-আন্দোলনের চিত্র যেভাবে শামসুর রাহমানের কবিতায় ফুটে উঠেছে, এভাবে আর অন্য কোনো কবির কবিতায় নাই।

কবি ও প্রাবদ্ধিক শামস আরোফিন বলেন, মানুষের আবেগ অনুভূতি, পাওয়া, না-পাওয়ার বেদনা-আর্তি যে কবির মধ্যে প্রথম পাওয়া যায়, সেই কবির নাম শামসুর রাহমান।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন কবি আব্দুল্লাহ আল মামুন, কবি তিথি আফরোজ, লেখক ও কবি বঙ্গ রাখাল, বুকল্যান্ডের প্রতিষ্ঠাতা এম এম মাসুমুজ্জামান ও বুকল্যান্ড জার্নালের সম্পাদক ফরহানা হাসনা তুলি সহ অন্যান্যরা।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa