প্রথমবার জন্মজয়ন্তীতে নীরব শাহজাদপুর রবীন্দ্র কাছারিবাড়ি

স্বপন চন্দ্র দাস, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কাচারিবাড়ী

walton

সিরাজগঞ্জ: কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তীতে তারই প্রিয় বিচরণভূমি সিরাজগঞ্জের শাহজাদপুরের কাছারিবাড়ির এমন দৃশ্যপট গত তিন দশকে চোখে পড়েনি। প্রতি বছর ২৫ বৈশাখ থেকে শুরু করে তিন দিনব্যাপী নানা অনুষ্ঠানমালায় উৎসবমূখর হয়ে থাকতো কাছারিবাড়ি প্রাঙ্গণ। হাজার হাজার রবীন্দ্র অনুরাগীদের মিলনমেলা বসতো শাহজাদপুরের। সঙ্গীত, নৃত্য, আবৃতি নাটক আর রবীন্দ্র আলোচনায় মুখরিত থাকতো কাছারিবাড়ি অডিটোরিয়াম।

শুক্রবার (৮ মে) শাহজাদপুর কাছারিবাড়িতে গিয়ে সুনসান নিরবতা দেখা যায়। করোনা ভাইরাসের সংক্রমণরোধে সরকারি নির্দেশে গত ২৬ মার্চ থেকেই বন্ধ রয়েছে কাছারিবাড়ি যাদুঘর। স্থগিত রয়েছে সব অনুষ্ঠানমালাও। বিশ্ব কবির জন্মদিনেও সম্পূর্ণরূপে বন্ধ রয়েছে কাছারিবাড়ি মিলনায়তন ও যাদুঘর।

১৯৯১ সাল থেকে সিরাজগঞ্জের শাহজাদপুর কাছারিবাড়ি মিলনায়তনে সরকারিভাবে রবীন্দ্র জন্মজয়ন্তী পালন করা হতো। কবিগুরুর জন্মদিন ২৫ বৈশাখকে ঘিরে তিন দিনব্যাপী অনুষ্ঠানমালায় দেশ-বিদেশের হাজার হাজার রবীন্দ্র গবেষক, শিল্পী ও ভক্তদের মিলমেলায় পরিণত হতো কাছারিবাড়ি অঙ্গন। উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে তিন দিনব্যাপী চলতো রবীন্দ্রমেলা। কিন্তু এবার করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে দীর্ঘ ২৯ বছর পর প্রথমবারের মতো নিরবে-নিভৃতে কাটলো বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরে জন্মদিন। কোনো অনুষ্ঠানমালা করতে না পারায় রবীন্দ্রভক্ত-অনুরাগীদের মধ্যে কষ্ট থাকলেও প্রাকৃতিক দুর্যোগের কারণে স্বাভাবিকভাবেই মেনে নিয়েছেন তারা।

শিল্পকলা একাডেমির সদস্য, নাট্যাভিনেতা কাজী শওকত হোসেন বাংলানিউজকে জানান, কবিগুরুর স্মৃতিধন্য শাহজাদপুরে এতো নিভৃতে এ দিবসটি পালন করতে আমি কখনও দেখিনি। আমাদের সাংস্কৃতিক কর্মীদের মনে চরম কষ্ট অনুভব হচ্ছে। তবে আমরা ঘরোয়াভাবে জন্মজয়ন্তী পালন করার সিদ্ধান্ত নিয়েছি।

সিরাজগঞ্জ রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদের নেত্রী ও বাংলাদেশ বেতারের শিল্পী জান্নাত আরা তালুকদার হেনরী বলেন, এমন দিন আগে কখনও আসেনি। কবিগুরুর জন্মদিনে সুনসান নিরবে কাটবে, এটা ভাবতেও কষ্ট হয়। কিন্তু প্রকৃতির নিয়ম সবাইকেই মেনে নিতে হবে।

রবীন্দ্র কাছারিবাড়ি যাদুঘরের কাস্টোডিয়ান মো. জায়েদ বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এড়াতে গত ২৬ মার্চ থেকেই বন্ধ রয়েছে যাদুঘরটি। রবীন্দ্র জন্মজয়ন্তীতেও খোলা হয়নি যাদুঘর ও মিলনায়তন।

শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শাহ্ মো. শামসুজ্জোহা জানান, করোনার মহামারির কারণে সারাদেশে সব অনুষ্ঠানাদি বন্ধ রয়েছে। যে কারণে এবারের রবীন্দ্র উৎসব পালনে জেলা প্রশাসকের পক্ষ থেকে কোনো নির্দেশনা দেওয়া হয়নি। তবে প্রাকৃতিক এ দুর্যোগের কারণে কবির জন্মদিন পালন করতে না পারায় আমাদেরও কষ্ট হচ্ছে।

জেলা কালচারাল অফিসার মাহমুদুল হাসান লালন বলেন, কবিগুরুর জন্মবার্ষিকী উপলক্ষে শহীদ এম মনসুর আলী অডিটোরিয়ামে শিল্পকলা একাডেমির পক্ষ থেকে শারীরিক দূরত্ব বজায় রেখে সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার রাত সাড়ে ৯টায় সামাজিক যোগাযোগ মাধ্যমে এ অনুষ্ঠান প্রচার করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০১৩৩ ঘণ্টা, মে ০৯, ২০২০
এমআইএইচ/ওএইচ/

করোনায় মৃত বিএনপি নেতার মরদেহ দাফন করলো ছাত্রলীগ
ফিরতে হচ্ছে প্রকৃতির কাছে, তুলসী পাতা আছে তো ঘরে?
রোববার চট্টগ্রাম থেকে ৩ ট্রেনে যাত্রী যাবেন ১০৪০ জন
করোনা: জনপ্রতিনিধিদের আরও বেশি সম্পৃক্ত করার নির্দেশ
পাথরঘাটায় হরিণের মাথা-চামড়া জব্দ


রাজনীতির ইতিহাসে কালজয়ী জিয়া: এলডিপি
ফেরিঘাট দেখে সারাদেশ মূল্যায়ন করা যাবে না
করোনাকালে বাল্যবিয়ের চেষ্টা, বর-কনের অভিভাবকের জরিমানা
বশেমুরবিপ্রবির উপ-পরীক্ষা নিয়ন্ত্রকের করোনা শনাক্ত
পাইলটের করোনা, মাঝপথ থেকে ফিরলো এয়ার ইন্ডিয়ার ফ্লাইট