রবীন্দ্রজয়ন্তীতে ছায়ানটের নিবেদন ‘ওই মহামানব আসে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রবীন্দ্রজয়ন্তীতে ছায়ানটের ইউটিউব চ্যানেলে ‘ওই মহামানব আসে’।

walton

ঢাকা: আমাদের অস্তিত্বের প্রতিটি মুহূর্তে ও উপলব্ধিতে রবীন্দ্রনাথ চির জাগরূক। তার কথা, সুর, ছন্দ আমাদের জীবন রাঙায়। সব প্রতিকূলতা জয় করে সত্যের লাগি, সুন্দরের জন্য বাঁচতে শেখায়। রবীন্দ্রজয়ন্তীতে এমনই প্রণতি জানানো হলো ছায়ানটের বিশেষ আয়োজন ‘ওই মহামানব আসে’-তে। করোনা ভাইরাস পরিস্থিতির কারণে নিজস্ব মিলনায়তনের বদলে ইউটিউব চ্যানেলে এ আয়োজন প্রচার করে দেশের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠনটি। এ আয়োজনের গ্রন্থনা করেন ছায়ানট সভাপতি সনজীদা খাতুন।

শুক্রবার (০৮ মে) সকাল সাড়ে ৯টায় ছায়ানটের ইউটিউব চ্যানেলে শুরু হয় এ আয়োজন। এর শুরুতেই সত্যম কুমার দেবনাথ গেয়ে শোনান ‘শুভ্র প্রভাতে পূর্বগগনে উদিল কল্যাণী শুকতারা’।

এরপর রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে সংক্ষিপ্ত বক্তব্যে ছায়ানট সভাপতি সনজীদা খাতুন বলেন, ‘বাঙালির সব সংগ্রামে রবীন্দ্রনাথ চিরকাল পথের সাথী। আজকের এ মহামারির দুর্দিনেও আমরা সেই চিরযাত্রীর সঙ্গে পা মিলিয়ে চলবো। অগ্রসর হবো নবীন অভ্যুদয়ের শুভক্ষণের দিকে।’

অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য দেন ছায়ানট সভাপতি সনজীদা খাতুন। তারপর শিল্পী সেমন্তী মঞ্জুরি গেয়ে শোনান ‘তোমার আনন্দ ওই এলো দ্বারে, এলো এলো এলো গো’, সিফায়েত উল্লাহ মুকুল ‘হৃদয় শশী হৃদয় গগনে’, লাইসা আহমেদ লিসা ‘প্রভু আজি তোমার দখিন হাওয়া’। পরে সম্মিলিত কণ্ঠে গাওয়া হয় ‘আপন হতে বাহির হয়ে’ গানটি।

তারপর আবারও একক গানের পালা। মিতা হকের কণ্ঠে শোনা গেলো ‘পান্থ তুমি পান্থ জনে সখা’ ও মহিউজ্জামান চৌধুরী ময়নার কণ্ঠে ‘উড়িয়ে ধ্বজা অভ্রভেদী রথে/ ওই যে দিনি, ওই যে বাহির পথে’ গানটি। এরপর পাঠে অংশ নেন জয়ন্ত রায়।

সম্মিলিত কণ্ঠে ‘ওই মহামানব আসে’ গানের মধ্য দিয়ে শেষ হয় এ আয়োজন। পুরো আয়োজনে যন্ত্রে ছিলেন এনামুল হক ওমর ও রবিন্স চৌধুরী।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, মে ০৮, ২০২০
ডিএন/এফএম

করোনায় মৃত বিএনপি নেতার মরদেহ দাফন করলো ছাত্রলীগ
ফিরতে হচ্ছে প্রকৃতির কাছে, তুলসী পাতা আছে তো ঘরে?
রোববার চট্টগ্রাম থেকে ৩ ট্রেনে যাত্রী যাবেন ১০৪০ জন
করোনা: জনপ্রতিনিধিদের আরও বেশি সম্পৃক্ত করার নির্দেশ
পাথরঘাটায় হরিণের মাথা-চামড়া জব্দ


রাজনীতির ইতিহাসে কালজয়ী জিয়া: এলডিপি
ফেরিঘাট দেখে সারাদেশ মূল্যায়ন করা যাবে না
করোনাকালে বাল্যবিয়ের চেষ্টা, বর-কনের অভিভাবকের জরিমানা
বশেমুরবিপ্রবির উপ-পরীক্ষা নিয়ন্ত্রকের করোনা শনাক্ত
পাইলটের করোনা, মাঝপথ থেকে ফিরলো এয়ার ইন্ডিয়ার ফ্লাইট