সঙ্গীত-নৃত্যে অনলাইন কর্মশালার আয়োজন করছে আইজিসিসি

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

ঢাকা: ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের (আইজিসিসি) আয়োজনে শুরু হচ্ছে অনলাইনভিত্তিক কর্মশালা 'গুরু প্রথা'।

সোমবার (২০ এপ্রিল) ভারতীয় হাইকমিশনের ওয়েবসাইটের মাধ্যমে এই কর্মশালার তথ্য জানিয়েছে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশন।

এতে জানানো হয়, ৪৫ মিনিট করে এ কর্মশালাটিতে 'বিগেনার', 'ইন্টারমিডিয়েট' এবং 'অ্যাডভান্সড' তিনটি বিভাগে বিভিন্ন ক্যাটাগরিতে প্রশিক্ষণের সুযোগ পাবেন প্রশিক্ষণার্থীরা। এর মধ্যে নতুনদের জন্য 'বিগেনার', যারা আগে শিখেছেন বা ২ থেকে ৫ বছরের অভিজ্ঞতা রয়েছে তারা 'ইন্টারমিডিয়েট' এবং শিক্ষক এবং প্রশিক্ষকদের জন্য 'অ্যাডভান্সড' বিভাগটি প্রযোজ্য হবে।

এ কর্মশালা সঙ্গীত এবং নৃত্য; দুটি বিভাগে অনুষ্ঠিত হবে। সঙ্গীতের মধ্যে প্রাধান্য পাবে নজরুল গীতি এবং রবীন্দ্র সঙ্গীত। এছাড়া নৃত্যে রয়েছে রবীন্দ্র নৃত্য, ভরতনাট্যম, মণিপুরি ক্লাসিক এবং ওড়িশি নৃত্য।

কর্মশালায় প্রশিক্ষণ দেবেন স্বনামধন্য শিল্পীরা। এই প্রশিক্ষকদের প্রত্যেকেই ভারতীয় (আইসিসিআর) শিক্ষাবৃত্তি লাভ করে ভারত থেকে নিজ নিজ বিষয়ে উচ্চতর শিক্ষা অর্জন করেছেন। এরা হলেন- রবীন্দ্র সঙ্গীতে সাদী মোহাম্মদ, মণিপুরি ক্লাসিক নৃত্যে তামান্না রহমান, রবীন্দ্র নৃত্যে শর্মিলা ব্যানার্জি, নজরুল গীতিতে সুজিত মুস্তফা, ওড়িশি নৃত্যে বেনাজির সালাম এবং ভরতনাট্যমে আনিসুল ইসলাম হিরু।

অনলাইনভিত্তিক এই কর্মশালাটি শুরু হবে আগামী ১০ মে। এতে রেজিস্ট্রেশনের শেষ সময় আগামী ৫ মে। আর কর্মশালার বিস্তারিত তথ্য জানা ও রেজিস্ট্রেশন করা যাবে ভারতীয় হাইকমিশনের ওয়েবসাইট (https://www.hcidhaka.gov.in/igcc_reg) থেকে।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২০
এইচএমএস/এএ

করোনায় মৃত বিএনপি নেতার মরদেহ দাফন করলো ছাত্রলীগ
ফিরতে হচ্ছে প্রকৃতির কাছে, তুলসী পাতা আছে তো ঘরে?
রোববার চট্টগ্রাম থেকে ৩ ট্রেনে যাত্রী যাবেন ১০৪০ জন
করোনা: জনপ্রতিনিধিদের আরও বেশি সম্পৃক্ত করার নির্দেশ
পাথরঘাটায় হরিণের মাথা-চামড়া জব্দ


রাজনীতির ইতিহাসে কালজয়ী জিয়া: এলডিপি
ফেরিঘাট দেখে সারাদেশ মূল্যায়ন করা যাবে না
করোনাকালে বাল্যবিয়ের চেষ্টা, বর-কনের অভিভাবকের জরিমানা
বশেমুরবিপ্রবির উপ-পরীক্ষা নিয়ন্ত্রকের করোনা শনাক্ত
পাইলটের করোনা, মাঝপথ থেকে ফিরলো এয়ার ইন্ডিয়ার ফ্লাইট