সেলিম আল দীন স্মরণে ফেনীতে তৈরি হবে সাংস্কৃতিক কেন্দ্র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সেলিম আল দীন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা। ছবি: বাংলানিউজ

walton

ফেনী: নাট্যাচার্য ড. সেলিম আল দীনের জন্মস্থান ফেনীর সোনাগাজীতে একটি সাংস্কৃতিক কেন্দ্র করার ঘোষণা দিয়েছেন সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালেদ।

বৃহস্পতিবার (৫ মার্চ) উপজেলার মঙ্গলকান্দি উচ্চ বিদ্যালয়ে মাঠে সোনাগাজীর কৃতি সন্তান নাট্যাচার্য ড. সেলিম আল দীনের স্মরণে আয়োজিত সেলিম আল দীন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ ঘোষণা দেন তিনি। এজন্য স্থানীয় প্রশাসনের প্রতি ৬০ শতাংশ জায়গা বরাদ্দের জন্য তিনি আহ্বান জানান।

এর আগে বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় মেলার উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী। পাঁচদিনের এ মেলায় প্রয়াত নাট্যকার সেলিম আল দীন রচিত নাটকের মঞ্চায়নের পাশাপাশি বইমেলা, পণ্য ও হস্তশিল্প মেলা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

ফেনীর জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফেনী-৩ (সোনাগাজী-দাগনভূঞা) আসনের সংসদ সদস্য লে. জেনারেল (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী, ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, ফেনীর পুলিশ সুপার খোন্দকার নূরুনন্নবী, সোনাগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন, উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব, সাবেক উপজেলা চেয়ারম্যান জেডএম কামরুল আনাম ও সোনাগাজী পৌরসভায় মেয়র এডভোকেট রফিকুল ইসলাম খোকন প্রমুখ।

মেলার সমন্বয়ক রাজিব সারোয়ার জানান, সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় সোনাগাজী উপজেলা প্রশাসনের আয়োজনে নাট্যকারের বাড়ির পাশের গ্রাম উপজেলার মঙ্গলকান্দি বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলায় বই, মৃৎশিল্প, হস্তশিল্প, ক্ষুদ্র জাতিস্বত্তার পণ্য, শিশুদের খেলনা, কাপড়, শাড়ি-চুড়ি ও মনিহারি পণ্যের ৫০টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া রাখা হয়েছে সেলিম আল দীন ফটো গ্যালারি। মেলায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগ মঞ্চায়ন করবে সেলিম আল দীন রচিত নাটক ‘যৌবতী কন্যার মন’, পূবালী সংসদ মঞ্চায়ন করবে বাসন, ঢাকা থিয়েটার মঞ্চায়ন করবে পুত্র, ঢাকার মহাকাল নাট্য সম্প্রদায় মঞ্চায়ন করবে নীলাক্ষন, ফেনী থিয়েটার করবে ঘুণাপোকা, আহির বাংলার পরিবেশনায় খেয়াবজানের পালা, মানিকগঞ্জ থিয়েটার করবে মাইলদি রাজের পালা এবং মানিকগঞ্জের নিরাভরণ থিয়েটার করবে জইমালার সইমালা। মেলাটি সার্বক্ষণিক সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হয়েছে।

নাট্যকার সেলিম আল দীন ১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনীর সোনাগাজী থানার সেনেরখিল গ্রামে জন্মগ্রহন করেন। তার পিতার নাম মফিজউদ্দিন আহমেদ ও মাতার নাম ফিরোজা খাতুন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ তিনি প্রতিষ্ঠা করেন। ২০০৮ সালের ১৪ জানুয়ারি তিনি মৃত্যুবরণ করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কেন্দ্রীয় মসজিদের কাছে তাকে সমাহিত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, মার্চ ০৫, ২০২০
এসএইচডি/এবি

ক্লিক করুন, আরো পড়ুন: ফেনী
পটুয়াখালীতে একদিনে বজ্রপাতে মৃত্যু ৪
পণ্যবাহী বাহনে যাত্রী পরিবহন করলে আইনানুগ ব্যবস্থা
ত্রাণ পেয়ে দু’দিনের জন্য নিশ্চিন্ত প্রতিবন্ধী সাবলু
হটলাইনে জেসার চিকিৎসাসেবা, থাকছেন ১৫০ চিকিৎসক
থামছেই না গলির আড্ডা


এক লাখ দিনমজুরকে রেশন দিচ্ছেন অমিতাভ বচ্চন
না'গঞ্জে লকডাউন হলো যেসব এলাকা
ধন্যবাদ না দিয়ে আদেশ করতে বললেন শাহরুখ
ঘরের বাইরে আসায় ৬২ জনকে লাখ টাকা জরিমানা
প্রধানমন্ত্রীর ঘোষিত প্যাকেজ বিশ্বসেরা: বসুন্ধরা এমডি