২৩ দিনে নতুন বইয়ের সংখ্যা প্রায় ৪ হাজার

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেলায় বাংলা একাডেমির একটি স্টল/ছবি: বাদল

walton

গ্রন্থমেলা প্রাঙ্গণ থেকে: প্রাণের 'অমর একুশে গ্রন্থমেলা' ২০২০ প্রায় শেষের দিকে। হাতে গুনে আর মাত্র কয়েকটি দিন। গ্রন্থমেলার ২৩ দিনে এবার মোট নতুন বই প্রকাশিত হয়েছে তিন হাজার ৯৯২টি। এরমধ্যে সর্বোচ্চ কবিতার এসেছে ১২শ ৬৩টি।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগ থেকে এ তথ্য জানা যায়। এর মধ্যে সবচেয়ে বেশি প্রকাশ হয়েছে কবিতার বই। তারপর রয়েছে উপন্যাস এবং গল্পের বই। সবচেয়ে কম প্রকাশ হয়েছে নাটক, অভিধান, রম্য, ধর্মীয়, চিকিৎসা, রচনাবলী ও রাজনীতি বিষয়ক বই।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, এবার মেলার প্রথম সপ্তাহে গল্প ৫১৫টি, উপন্যাস ৬৩৫টি, প্রবন্ধ ২১৭টি, কবিতা এক হাজার ২৬৩টি, গবেষণা ৮৭টি, ছড়া ৭৭টি, শিশুতোষ ১৬৮টি, জীবনী ১১৬টি, রচনাবলী ৮টি, মুক্তিযুদ্ধ ১৩৬টি, নাটক ২৩টি, বিজ্ঞান ৬৯টি, ভ্রমণ ৭২টি, ইতিহাস ৭৯টি, রাজনীতি ১২টি, স্বাস্থ্য বিষয়ক ২৫টি, বঙ্গবন্ধু ১১০টি, রম্য ৩২টি, ধর্মীয় ১৫টি, অনুবাদ ৪৪টি, অভিধান ১৩টি, সায়েন্স ফিকশন ৫৪টি, অন্যান্য ২২২টি বই প্রকাশিত হয়েছে।

প্রকাশকরা বলছেন, অন্যবারের তুলনায় এবার বই প্রকাশের সংখ্যা অনেক বেশি। তবে হিসাব করলে দেখা যায় বিগত বছরের তুলনায় এবার নতুন বইয়ের সংখ্যা খুব বেশি নয়।

গ্রন্থমেলায় সোহরাওয়ার্দীর বড় পরিসর, সুন্দর ছিমছাম পরিবেশ। শুরু থেকেই মেলায় দর্শনার্থীর সংখ্যা একেবারে কম নয়। সব সময়ই মানুষের সমাগম কম থাকে মেলায়। তবে এবছর শুরু থেকেই মেলা জমে উঠেছে বলে জানিয়েছেন অনেক প্রকাশক।

এদিকে সোমবার বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় সাইমন জাকারিয়া রচিত সাধক কবিদের রচনায় 'বঙ্গবন্ধুর জীবন ও রাজনীতি' শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ পাঠ করেন সুমন কুমার দাশ। আলোচনায় অংশ নেন নাসির আহমেদ এবং স্বকৃত নোমান। লেখকের বক্তব্য দেন সাইমন জাকারিয়া। সভাপতিত্ব করেন কবি মুহম্মদ নূরুল হুদা।

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন ইকবাল হাসান, ফেরদৌস নাহার, আশরাফ আহমেদ এবং জাকির জাফরান। কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি মুহম্মদ নূরুল হুদা, মাহমুদ আল জামান, ইকবাল হাসান, আশরাফ আহমেদ, জাফর আহমদ রাশেদ, ফারুক আহমেদ এবং রাসেল রায়হান।

সন্ধ্যায় ছিল শাহাবুদ্দিন আহমেদ দোলনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘সুর সুধা সংগীতায়ন’ এবং শাহ্ সাদিয়া আফরিন মল্লিকের পরিচালনায় ‘হামিবা সাংস্কৃতি একাডেমী’র পরিবেশনা। সংগীত পরিবেশন করেন লুভা নাহিদ চৌধুরী, সালাউদ্দিন আহমেদ, সাজেদ আকবর, সালমা আকবর, প্রমোদ দত্ত এবং আবিদা রহমান সেতু।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
এইচএমএস/এএ

সোনাইমুড়িতে জ্বর-শ্বাসকষ্টে ইতালি প্রবাসীর মৃত্যু
আদ্-দ্বীন মেডিকেল কলেজে চলছে অনলাইনে ক্লাস-পরীক্ষা
প্রতিনিয়তই লকডাউন হচ্ছে রাজধানীর নতুন এলাকা
রক্তাক্ত ধর্ষিতা শিশুকে থানায় নিয়ে মায়ের আহাজারি
ঢাকা-নারায়ণগঞ্জ থেকে বিকল্প পথে গ্রামগঞ্জে শতশত মানুষ


যমুনা টিভির এক সাংবাদিক করোনা ভাইরাসে আক্রান্ত
ধর্মীয় ভাবগাম্ভীর্যে ঘরেই শবেবরাতের ইবাদতে রাজধানীবাসী
বাংলাদেশের অস্থায়ী সরকার গঠন
বিএসএমএমইউ’র অধ্যাপক ও মেয়ে করোনা ভাইরাসে আক্রান্ত
করোনা:আইসিইউ থেকে ওয়ার্ডে ফিরলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন