মেলায় ফারসীম মান্নান মোহাম্মদীর বিজ্ঞানবিষয়ক ২ বই 

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেলায় ফারসীম মান্নান মোহাম্মদীর বিজ্ঞানবিষয়ক ২ বই 

walton

ঢাকা: অমর একুশে বইমেলা-২০২০-এ প্রকাশ পেয়েছে ‘একটাই পৃথিবী’ ও ‘পরমাণু বিদ্যুতের দিগ্বিবিজয়’ নামে ফারসীম মান্নান মোহাম্মদীর বিজ্ঞানবিষয়ক দুটি বই। 

একটাই পৃথিবী বইটি মেলায় এনেছে প্রকাশনা সংস্থা- প্রকৃতি-পরিচয়। এর প্রচ্ছদ করেছেন শিল্পী নোটন। মূল্য ৩০০ টাকা। মেলায় প্রকৃতি-পরিচয়ের ৫০৯ নম্বর স্টলে মিলছে এ বই। 

বইটিতে মূলত কী ধরনের বিষয় নিয়ে কাজ করা হয়েছে জানতে চাইলে উচ্ছ্বাস প্রকাশ করে ফারসীম মান্নান মোহাম্মদী বলেন, এই পুরো বিশ্বজগতে ঠিক পৃথিবীর মতো আর কোনো জায়গা এখনও খুঁজে পাওয়া যায়নি, যেখানে আমরা দু’দণ্ড আশ্রয় পেতে পারি। পৃথিবীতে আমাদের জীবন অনেকগুলো সূক্ষ্ম ব্যালান্সের ওপর নির্ভর করছে। যেন গাছের পাতায় এক ফোঁটা জল, একটু এদিক-ওদিক হলেই পড়ে যাবে। আমরা যদি ভালোভাবে বেঁচে থাকতে চাই, তাহলে পৃথিবী নামক এই গ্রহটির যত্ন নিতে হবে। 

পাঠক বিশেষ করে শিশু-কিশোরদের উদ্দেশ্যে এ লেখক বলেন, পৃথিবীতে জীবন যেন একটা ফুটন্ত গোলাপ। দামী উপহারের মত এর যত্ন নেওয়াটা নিজেদের জন্যই জরুরি। এই সময়ে এটাই সবচেয়ে জরুরি বার্তা। তোমরা যারা পৃথিবীকে ভালবাসো, জীবনকে ভালবাসো, মানবতাকে ভালবাসো, তাদের জন্য এ বই। কিশোরদের জন্য পৃথিবীকে ভালোবাসার বই, বিজ্ঞানের বই, প্রকৃতি ও পরিবেশের বই।

এদিকে অনুবাদের বই ‘পরমাণু বিদ্যুতের দিগ্বিবিজয়’ বইটি মেলায় এনেছে প্রকাশনা সংস্থা- চৈতন্য। প্রচ্ছদ করেছেন- দেওয়ান আতিকুর রহমান। বইটির মূল্য ২০০ টাকা। মেলায় চৈতন্যের ২৫০-২৫১ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে এ বই। 

এ বইয়ের মূল উপজীব্য সম্পর্কে জানতে চাইলে লেখক বলেন, এখন দুনিয়া জোড়া পরমাণু বিদ্যুতের প্রসার চলছে। কেননা জীবাস্ম জ্বালানির ক্ষতিকর দিকটি অর্থাৎ বৈশ্বিক উষ্ণায়নের প্রভাব ইদানীং আর উপেক্ষা করা যাচ্ছে না। পরমাণু বিদ্যুতের সবচেয়ে বড় আকর্ষণের বিষয়টি হলো অত্যন্ত অল্প পরিমাণ পদার্থ থেকে বিপুল শক্তির সম্ভাবনা। তাছাড়া এতে কোনো গ্রিনহাউজ গ্যাসও নির্গত হয় না। এ ব্যাপারে কিছু ভয় আছে, তা হলো- নিরাপদ পরিচালনা ও তেজস্ক্রিয় বর্জ্যের সংরক্ষণ প্রক্রিয়া। কিন্তু পরমাণু বিদ্যুৎ আদৌ কি ভয়ের? একটি নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট থেকে কতখানি বিপদ হতে পারে? ফুকুশিমায় কী ঘটেছিল, কেন ঘটেছিল? কতো জন মারা গিয়েছিল? এইসব তথ্য নিয়ে মার্কিন পদার্থবিজ্ঞানী রিচার্ড মুলারের গ্রন্থাংশের সরল বঙ্গানুবাদ এ বইটি। পরমাণু বিদ্যুৎ নিয়ে আগ্রহ আছে এমন যে কেউ এ বই পড়তে পারবেন, এবং অহেতুক ভয় দূর করতে পারবেন।

এর আগে ফারসীম মান্নান মোহাম্মদীর প্রকাশিত বইগুলো হলো- স্টিফেন হকিং: বিজ্ঞানী ও মানুষ - সম্পাদনা: সুব্রত বড়ুয়া ও ফারসীম মান্নান মোহাম্মদী, 'ইউডক্সাসের গোলক ও অন্যান্য প্রসঙ্গ', বিতর্ক: মাতৃভাষায় বিজ্ঞান - সম্পাদিত গ্রন্থ, সহ-সম্পাদক রাজু আলাউদ্দিন, তোমাদের জন্য বিজ্ঞান, থাকে শুধু অন্ধকার, উপরিতলের গভীরে, ডার্ক ম্যাটার, ভঙ্গুর পৃথিবী ছেড়ে নক্ষত্রের পানে, প্রাচীন মেলুহা: সিন্ধু সভ্যতার ইতিবৃত্ত, অর্ধ-পরিবাহীর জগৎ : [সলিড স্টেট সিরিজ-৪], মৌল-বন্ধন ও পর্যায় ধর্ম : [সলিড স্টেট সিরিজ-৩], কোয়ান্টাম ও তরঙ্গ : [সলিড স্টেট সিরিজ-২], কেলাসের কথা : [সলিড স্টেট সিরিজ-১], 'নক্ষত্র, নিউরন ও ন্যানো', মানুষ, মহাবিশ্ব ও ভবিষ্যৎ', 'দূর আকাশের হাতছানি', 'সবার জন্য জ্যোতির্বিদ্যা', 'অপূর্ব এই মহাবিশ্ব', 'মহাকাশের কথা', 'ন্যানো', 'অঙ্কের হেঁয়ালি ও আমার মেজোকাকুর গল্প', 'জ্যোতিঃপদার্থবিজ্ঞান পরিচিতি', 'জ্যোতির্বিজ্ঞান শব্দকোষ'। এছাড়া বাংলা একাডেমীর বিজ্ঞান বিশ্বকোষের  অন্যতম লেখক-সংকলক ফারসীম মান্নান মোহাম্মদী।

ফারসীম মান্নান মোহাম্মদী বর্তমানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের তড়িৎ কৌশল বিভাগের অধ্যাপক। এছাড়া তিনি সেন্টার ফর এনার্জি স্টাডিজ'র পরিচালক। এর বাইরে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সাধারণ সম্পাদক ও আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান সংস্থার বাংলাদেশ বিষয়ক ন্যাশনাল আউটরিচ কো-অর্ডিনেটর তিনি। জ্যোতির্বিজ্ঞান ও নানা সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত ফারসীম মান্নান মোহাম্মদী শিশু বিষয়ক প্ল্যাটফর্ম 'শৈশব'র উপদেষ্টাও। 

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০  
এইচজে

হেরোইনসহ গ্রেপ্তারের পর ক্রিকেট থেকে নিষিদ্ধ লঙ্কান পেসার
নদীর পাড়ে ঈদ বিনোদন
হবিগঞ্জে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১, আটক ৪
জেনারেল হাসপাতালে করোনায় আক্রান্ত রোগীর মৃত্যু
শুধু সাধারণ জীবাণু নয়, করোনা রুখতেও মাউথওয়াশ!


আনোয়ারা রাব্বীর মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক
পালানোর চেষ্টা করোনা রোগীর, ধরে হাসপাতালে পাঠালো পুলিশ
মঠবাড়িয়ায় তরুণীকে অপহরণ ও ধর্ষণ মামলায় যুবক গ্রেফতার
ঈদের দিনেও বিষোদগারের রাজনীতি থেকে বের হয়নি বিএনপি
ঈদেও থেমে নেই সিএমপির সদস্যরা