মেলায় মাজুল হাসানের কবিতার বই ‘লালপীড়িত’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেলায় মাজুল হাসানের কবিতার বই ‘লালপীড়িত’

walton

ঢাকা: অমর একুশে বইমেলায় প্রকাশ পেয়েছে কবি, গদ্যকার, অনুবাদক মাজুল হাসানের চতুর্থ কবিতার বই ‘লালপীড়িত’। সাম্প্রতিক বিভিন্ন অনুষঙ্গ, কবির যাপিত জীবন, প্র্রেম, অনুচ্চ রাজনীতি, সময়ের সাথে বোঝাপড়াসহ নানান বিষয় উঠে এসেছে এ বইয়ে।

লালপীড়িত প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা- বেহুলা বাংলা। প্রচ্ছদ করেছেন- মোস্তাফিজ কারিগর। ৪৮ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ১৫০ টাকা। মেলায় বেহুলা বাংলার ৪৬৯-৪৭১ নম্বর স্টলে মিলছে এ বই। 

লালপীড়িত বইটির ব্যাপারে জানতে চাইলে কবি মাজুল হাসান বলেন, যে কোনো বই প্রকাশ, একই সাথে আনন্দ ও বেদনার। এতে প্রসব বেদনা থেকে মুক্তি ও একইসাথে একটি শূন্যতা আর সাময়িক উচ্ছ্বাস কাজ করে। আবার সাময়িক এক ধরনের অপূর্ণতা-শঙ্কা মাথা চাড়া দেয়। তবে, এ বইটি আমার জন্য এক ক্রান্তিকালের ফসল। আমার বাতাসের বাইনোকুলার কবিতার বইটি বেরিয়েছিল ২০১০ সালে। কিছুটা র’ ও শ্লীল-অশ্লীলতার মানদণ্ডের বাইরে নিউক্লিয়াসবিহীন বহুমাত্রিক কবিতা লেখার চেষ্টা ছিল তখন, ছিল ঔদ্ধত্য, সেই ভাষা নীরিক্ষা মোটামুটি একটি পরণতি পায় (অন্তত আমি তা-ই মনে করি) আমার তৃতীয় কবিতাগ্রন্থ ‘ইরাশা ভাষার জলমুক’-এ। 

‘২০১৬ সালে সেই বইটি বের হওয়ার পর আমি সময় নিয়েছি, যাতে নতুন একটি ভাষা কাঠামোতে ঢুকতে পারি, একটু অন্যরকম করে বলতে পারি। সেই চেষ্টার ফসলই এবারের বই- লালপীড়িত। এ বইটি যেন লাল-সময়ের আখ্যান, নিষ্ঠুর নিয়তি সত্ত্বেও সেই লাল ও লালসা থেকে মুক্তির আশা-ক্ষোভ, পলায়ন অথবা ভ্রমণ। এই বার্তা বহনে আমি ভাষার দিকে সহজ হওয়ার চেষ্টা করেছি, কিন্তু সস্তা হতে চাইনি। বাকিটা পাঠক বলবেন।’ 

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০  
এইচজে

Nagad
করোনাকালেই কক্সবাজার সরকারি কলেজের জমি দখলের অভিযোগ
রিজার্ভ থেকে ঋণ নেওয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর
অক্সিজেন সাপোর্টে এন্ড্রু কিশোর, দোয়া চেয়েছেন স্ত্রী
জাপায় নতুন দুই উপদেষ্টা, তিন কেন্দ্রীয় সদস্য
কুষ্টিয়ায় দু’পক্ষের সংঘর্ষে নিহত ১


লাদাখের গালওয়ান ভ্যালি থেকে সেনা সরালো চীন-ভারত
নোয়াখালীতে ছয় মাসে ৫৪ ধর্ষণ, শাস্তি দাবি
বব-কাট চুলে নজর কাড়লো সুন্দরী হাতি
বগুড়া-১ আসনের উপ-নির্বাচন ঘিরে আ. লীগের বর্ধিত সভা
‘অনার কিলিং’ নিয়ে সিনেমা, মামলায় জড়ালেন রামগোপাল ভার্মা