php glass

উদীচী শিল্পীগোষ্ঠীর ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উদীচীর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা বিশ্ববিদ্যালয়: সাম্যবাদী, অসাম্প্রদায়িক, শোষণমুক্ত সমাজ গঠনের লক্ষ্যে পরিচালিত বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে।

মঙ্গলবার (২৯ অক্টোবর) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে এ উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

সংগঠনের সভাপতি ড. সফিউদ্দীন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সাবেক সভাপতি কামাল লোহানী, গোলাম মোহাম্মদ ইদু, সাবেক সাধারণ সম্পাদক রেজাউল করিম সিদ্দিকী রানা, বর্তমান সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন। অনুষ্ঠান সঞ্চালনা করেন উদীচীর সহ-সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম।

কামাল লোহানী বলেন, দেশে একটার পর একটা ঘটনা ঘটে চলছে। নানা ধরনের দুর্বৃত্তায়ন চলছে। অথচ আমরা সয়ে যাচ্ছি। এখনও ত্বকী হত্যার বিচার হয়নি। নানা ধরনের টালবাহানা চলছে উদীচীর সাংস্কৃতিক কর্মীদের হত্যাকাণ্ডের বিচার নিয়ে। এখনও যশোর-নেত্রকোনা বোমা হামলার কোনো বিচার হয়নি। 

একইসঙ্গে সাংস্কৃতিক খাতে বাজেট বাড়ানোর প্রতিও গুরুত্বারোপ করেন তিনি।

সভাপতি সফিউদ্দীন আহমদ বলেন, সমাজ বদলে উদীচীর ভূমিকার কোনো বিকল্প নেই।

সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন বলেন, চলমান এই অস্থির সময়ে উদীচী-ই পারে মানুষের মাঝে সাংস্কৃতিক বোধের বিকাশ ঘটাতে। এই সাংস্কৃতিক বোধ দিয়েই সব অপশক্তিকে রুখে দিতে হবে।

সাংস্কৃতিক অনুষ্ঠানে গণসংগীত পরিবেশন করেন উদীচীর সহ-সভাপতি মাহমুদ সেলিম এবং আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী অলক বসু ও উদীচীর সহ-সভাপতি বেলায়েত হোসেন। পরবর্তীতে সঙ্গীত পরিবেশন করেন অংশুমান দত্ত এবং তুহিন কান্তি দাস। সবশেষে পরিবেশিত হয় গীতিনৃত্যালেখ্য ‘ভালবাসা ও প্রশান্তির পৃথিবী’।

বাংলাদেশ সময়: ০৬০২ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৯
এসকেবি/এসএ

চিকিৎসকদের নৈতিক শিক্ষা খুবই প্রয়োজন: পরিকল্পনামন্ত্রী
আশুলিয়ায় মাছ ধরাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ১৫
আমার সম্পত্তিতে চাচার লোভ আছে: এরশাদপুত্র এরিক
ভোলায় টুটুল স্মৃতি ফুটবলে শিশির মেমোরিয়াল চ্যাম্পিয়ন
মোরগ হত্যায় আটজনের বিরুদ্ধে থানায় অভিযোগ!


৭ম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপোর পর্দা নামছে শনিবার
ইডেনে ‘স্পিরিট অব ক্রিকেট’
মুন্সিগঞ্জের দুর্ঘটনায় আহত রুনার ঢামেকে মৃত্যু
গোলাপি বলে 'প্রথম' উইকেট পেলেন আল-আমিন
পশ্চিমবঙ্গের পর বাংলাদেশের ৪০ প্রেক্ষাগৃহে ‘জানবাজ’