php glass

কচি কণ্ঠের কথার জাদুতে ‘ঋদ্ধস্বর’র সাত বছর পূর্তি

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিশু শিল্পীদের পরিবেশনা। ছবি: ডিএইচ বাদল

walton

ঢাকা: পথ চলার সাত বছর পূর্ণ করলো আবৃত্তি একাডেমি ‘ঋদ্ধস্বর’। শিশু-কিশোরদের এ আবৃত্তি একাডেমিটি ‘কচি কণ্ঠে কথার জাদু’ প্রতিপাদ্যে উদযাপন করলো তাদের সপ্তবর্ষ।

রোববার (৬ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর সুফিয়া কামাল গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হয় বর্ষপূর্তির আয়োজন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, শিশুরা প্রকৃত মানুষ হিসেবে গড়ে উঠলে আমাদের দেশ আরও সুন্দর ও সমৃদ্ধ হবে। শুধুমাত্র ডাক্তার বা ইঞ্জিনিয়ার বানালেই যে আমরা আমাদের শিশুকে সঠিকভাবে গড়ে তুলবো, এ ধারণটা সবসময় সঠিক নাও হতে পারে। কেননা ডিগ্রিধারী হলেই যে একজন মানুষ হবে, ব্যাপারটা এমন না। মানুষ হতে হলে মানবতা, ন্যায়-নিষ্ঠা, দেশপ্রেম থাকতে হবে। আর শুধুমাত্র প্রাতিষ্ঠানিক শিক্ষা দিয়ে এগুলো তৈরি করতে পারে না, তার জন্য সংস্কৃতির চর্চা।

‘আমরা আমাদের সন্তানদের সংস্কৃতির সঙ্গে পরিচালিত করতে পারলে সন্তানদের ন্যায়-নিষ্ঠভাবে গড়ে তুলতে পারবো। আর এদিক থেকে পরিবারের মায়েদের ভূমিকা অগ্রগণ্য। কেননা, যে পরিবারে মা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন, সে পরিবারের সন্তান প্রতিষ্ঠিত হয়।’

ঋদ্ধস্বর আবৃত্তি একাডেমির সভাপতি সামরিন ইসলাম জুঁইয়ের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য মাসকুর এ সাত্তার কল্লোল, যুগ্ম-সাধারণ সম্পাদক রেজীনা ওয়ালী লীনা, বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের সহ-সভাপতি কাজী মিজানুর রহমান, মিরপুর সাংস্কৃতিক ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক আশিকুর রহমান ভুলু, কবি ও উপস্থাপক মসিউদ্দিন প্রমুখ।

অনুষ্ঠানে একাডেমির শিশু শিল্পীদের পরিবেশনায় প্রযোজনা করা হয় আবৃত্তি ‘ঘোড়ার ডিম’, ‘নন্দলাল’, ‘কাজলা দিদি’, ‘গোঁফ চুরি’ ইত্যাদি।

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৯
এইচএমএস/এইচএডি

বিবাদে জড়িয়ে বাদ পড়লেন রাহিম স্টার্লিং
রেল দুর্ঘটনায় মৃত্যু: স্বাস্থ্যমন্ত্রীর শোক
স্পোর্টিং উইকেটে পেসাররা পাবে বাড়তি সুবিধা
ডিবি পরিচয়ে ডাকাতি, আটক ৩
জয়পুরে সহস্রাধিক পাখির ‘রহস্যজনক’ মৃত্যু


ছেলে বা মেয়ের আচরণ দেখে নাম হবে হিজড়াদের
৬ বগি নিয়ে চট্টগ্রাম পৌঁছেছে ‘উদয়ন এক্সপ্রেস’
ট্রেন দুর্ঘটনা: নিহতদের মধ্যে ৩ জন চাঁদপুরের, আহত ৭
‘বিএনপির অনেক নেতাই দল ছেড়ে যেতে আ’লীগে যোগাযোগ করছে’
দুর্যোগ সহনীয় রাষ্ট্র গড়তে চাই: ডা. এনামুর রহমান