php glass

জাতীয় শিশু-কিশোর নাট্যোৎসব শুরু ২০ সেপ্টেম্বর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলন, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: ২০ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে নয় দিনব্যাপী ‘চতুর্দশ জাতীয় শিশু-কিশোর নাট্যোৎসব’ শুরু হবে।  

বুধবার (১৮ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি সংবাদ সম্মেলনে এ কথা জানান। 

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন লিয়াকত আলী লাকি।

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সচিব বদরুল আলম ভূঁইয়া, প্রশিক্ষণ বিভাগের পরিচালক প্রশান্ত কুমার পাল এবং শিল্পকলা একাডেমির শিশু শিল্পীরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশের ৬৪ জেলার সাংস্কৃতিক দল, ৯৫ শিশু নাট্য সংগঠনের ১০ হাজার শিশু-কিশোর অংশ নেবে। শিল্পকলা একাডেমির ৮ ভেন্যুতে প্রতিদিন ৯ জেলার ৮৫ পরিবেশনা অনুষ্ঠিত হবে।

উৎসবে সারাদেশ থেকে আগত শিশু-কিশোর শিল্পীরা নাটক, একক অভিনয়, স্কুল থিয়েটার, সংগীত, নৃত্য, আবৃত্তি, চিত্রাঙ্কন এবং ৭ ই মার্চের ভাষন পরিবেশন করবে। এছাড়াও শিশুদের জন্য থাকবে অ্যাক্রোবেটিক প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র কর্মশালা, নাট্যকর্মশালা, পাপেট থিয়েটার, ঐতিহ্যবাহী পুতুলনাট্য, পাপেট নির্মাণ কর্মশালা, জাদু প্রদর্শনী, বঙ্গবন্ধু পুষ্প কানন নির্মাণ, তন্ময় শিশু নাট্য পদক প্রদান, শিশু আনন্দমেলা এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের পরিবেশনা।

শিশু-কিশোরদের নাট্যোৎসবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে চিত্র প্রদর্শনীর আয়োজন করা হবে। যেখানে তার ২৩৩ ছবি, ১শটি পেইন্টিং, দেশ প্রধানকে নিয়ে বিভিন্ন প্রকাশনা, এবং ‘এ ডটারস টেল’ পরিবেশিত হবে।

সংবাদ সম্মেলনে লিয়াকত আলী লাকী বলেন, শিশুরাই জাতির ভবিষ্যৎ। শিশুদের মধ্য থেকেই আমাদের ভবিষ্যৎ নেতৃত্ব গড়ে উঠবে। তাই শিক্ষা অর্জনের পাশাপাশি সংস্কৃতিচর্চার মাধ্যমে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে উঠবে।

আগামী ২০ সেপ্টেম্বর বিকেল ৪টায় শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, শিল্পী মুস্তাফা মনোয়ার, রামেন্দ্র মজুমদার, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক কামাল বায়েজীদ।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সংবাদ সম্মেলনের শুরুতেই শিল্পকলা একাডেমির শিশু শিল্পীরা এবারের উৎসবের থিম সং ‘আমরা সবাই মঞ্চকুড়ি নট নন্দনে ফুটবো’ পরিবেশন করে। 

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৯
আরকেআর/এএটি

ইন্দোর টেস্টের আগে নেটে ঘাম ঝরাচ্ছেন টাইগাররা
শান্তিনগরে বাসচাপায় পা থেঁতলে যাওয়া নারীর মৃত্যু
কাস্টম অফিসার পরিচয়ে প্রতারণা, পুলিশের হাতে ধরা
ডামুড্যায় বাস খাদে পড়ে নিহত ৩ 
নূর হোসেন নিয়ে আপত্তিকর মন্তব্যে দুঃখ প্রকাশ রাঙ্গার  


ট্রেন দুর্ঘটনায় আহতদের পাশে দাঁড়ানোর আহ্বান ফখরুলের
বেগমগঞ্জে সড়ক দুর্ঘটনায় যুবদল নেতা নিহত
হংকংয়ে ব্যাপক সহিংসতা, অধিকাংশ স্কুল বন্ধ
আওয়ামী লীগ নেতা মাসুমকে কারাগারে প্রেরণ
কসবা ট্রেন দুর্ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রী-আইনমন্ত্রীর শোক