php glass

নজরুলসাহিত্য বিশ্বজুড়ে ছড়িয়ে দিতে হবে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে সর্বস্তরের মানুষের ফুলেল শ্রদ্ধা। ছবি: শাকিল আহমেদ

walton

ঢাকা বিশ্ববিদ্যালয়: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করছে সর্বস্তরের মানুষ। 

মঙ্গলবার (২৭ আগস্ট) সকাল সাড়ে ৭টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. অাখতারুজ্জামান। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মুহাম্মাদ সামাদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল প্রমুখ।

কবি নজরুলের সমাধিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন ঢাবি উপাচার্য ড. মো. আখতারুজ্জামান। ছবি: শাকিল আহমেদঢাবি উপাচার্য বলেন, নজরুল অসাম্প্রদায়িকতা, সাম্য, ভালোবাসা ও সম্প্রীতির কথা বলেছিলেন। এই মূল্যবোধগুলোর বহিঃপ্রকাশ ঘটেছিল বলেই আমাদের মহান মুক্তিযুদ্ধের সময় তার কবিতা-সাহিত্যকর্ম অসাধারণ প্রেরণা হিসেবে কাজ করেছিল। কবিকে আমরা স্মরণ করি সমাজের বিভিন্ন অসংগতির সময়ে। কবির প্রাসঙ্গিকতা সবসময় সমকালীন। তার প্রতি শ্রদ্ধা নিবেদনের এই আয়োজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গৌরবময় কাজের একটি।

নজরুলের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ও নজরুল ইনস্টিটিউটে নজরুলকে নিয়ে গবেষণা হচ্ছে। সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা ও হানাহানি থেকে মুক্তির জন্য অনুবাদকর্মের মাধ্যমে নজরুলের সাহিত্য বিশ্বময় ছড়িয়ে দিতে হবে।জাসাস নেতাদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিএনপি নেতা খায়রুল কবির খোকন। ছবি: শাকিল আহমেদবিএনপির পক্ষ থেকে দলের যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন শ্রদ্ধা নিবেদন করে বলেন, জাতীয় কবির মৃত্যুবার্ষিকীতে গণতন্ত্র পুনরুদ্ধারের শপথ নিতে হবে আমাদের।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, হল সংসদ, জাতীয় কবিতা পরিষদ, নজরুলসংগীতশিল্পী পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, বাংলা একাডেমি, জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমিসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা কবির সমাধিতে ইতোমধ্যে শ্রদ্ধা নিবেদন করেছেন। দলে দলে কবিকে শ্রদ্ধা জানাতে আসছেন বিভিন্ন স্তরের মানুষ।

বাংলাদেশ সময়: ০৮৫১ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৯
এসকেবি/এইচএ/

ksrm
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ
বাগমারায় মা-ছেলে হত্যা: ৩ জনের ফাঁসি, ৪ জনের যাবজ্জীবন
আজও আতকে ওঠেন গণহত্যা থেকে বেঁচে যাওয়া গোপাল
মেসির বন্ধু হতে পারবেন গ্রিজমান?
বাঘাইছড়িতে জেএসএস সংস্কারের ২ কর্মীকে গুলি করে হত্যা


খুলনায় প্রতিবন্ধীর অধিকার-সুরক্ষা বিষয়ক কর্মশালা
১০৯ মামলার পলাতক আসামি গ্রেফতার
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৯১ পদে নিয়োগ
ছয় মাসের শিশুর পেটে আরেক ‘শিশুর গুজব’!
কিশোরগঞ্জে সার্টিফিকেট জাল করার অভিযোগে জরিমানা