php glass

জন্মদিনে আরও বড় কাজের প্রত্যাশা ফখরুল আলমের

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনুষ্ঠানে ফখরুল আলম। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: বিশিষ্ট রবীন্দ্র গবেষক ও অধ্যাপক ফখরুল আলম একই সঙ্গে বুদ্ধিবৃত্তি ও হৃদয়বৃত্তির চর্চার পাশাপাশি সাহিত্য সমাজতন্ত্রের দূরহ অঞ্চলে ভ্রমণ করে, আবার সাহিত্য ও সঙ্গীতের সত্য এবং আনন্দে নিজেকে উজ্জীবিত করে। আমি তার প্রতিভার, নিষ্ঠার, সততার এবং পাণ্ডিত্যের গুণমুগ্ধ দর্শক।

বিশিষ্ট রবীন্দ্র গবেষক ফখরুল আলমকে নিয়ে এমনটাই জানালেন বিশিষ্ট সাহিত্যিক ও অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। 

শনিবার (২০ জুলাই) বিশিষ্ট রবীন্দ্র গবেষক ও অধ্যাপক ফখরুল আলম পদার্পণ করেন ৬৯ তম জন্মবার্ষিকীতে। এ উপলক্ষে সন্ধ্যায় রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে সাংস্কৃতিক সংগঠন সুচর্চা আয়োজন করে ‘প্রিয় গান’ শিরোনামের অনুষ্ঠান। এ অনুষ্ঠানে ফখরুল আলমকে নিয়ে যেমন কথা বলেন তার প্রিয়জনেরা, তেমনি শিল্পীরা পরিবেশন করেন তার প্রিয় গানগুলো।

অনুষ্ঠানের শুরুতেই ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’ ও ‘আকাশ ভরা সূর্য তারা’ গানের সঙ্গে পরিবেশিত হয় সমবেত নৃত্য। এরপর রবীন্দ্রনাথ ঠাকুরের ‘দায় মোচন’ কবিতাটি পাঠ করেন বাচিক শিল্পী ডালিয়া দাস।

নৃত্য আর কবিতার পর শিল্পী অভয়া দত্ত পরিবেশন করেন ‘তেমায় গান শুনাবো’। পাপিয়া সরোয়ার পরিবেশন করেন ‘হৃদয় বাসনা পূর্ণ হলো’, বিকাশ গর্গ পরিবেশন করেন ‘প্রাণ ভরিয়ে তৃষা হরিয়ে’, প্রমিলা মুক্তি পরিবেশন করেন আমার মুক্তি আলোয় আলোয়’ গানটি। 

এছাড়া অন্যান্য শিল্পীরাও পরিবেশন করেন বিভিন্ন রবীন্দ্রসঙ্গীত। অনুষ্ঠানে রবীন্দ্রনাথকে শ্রদ্ধাঞ্জলি জানিয়ে স্বরচিত কবিতা পাঠ করেন বিধান চন্দ্র পাল। অনুষ্ঠান সঞ্চালনা করেন কৃষ্টি হেফাজ।

অনুষ্ঠানের শেষপ্রান্তে ‘ফুলে ফুলে ঢলে ঢলে’ এবং ‘আনন্দলোকে মঙ্গলালোকে’ গানের সঙ্গে পরিবেশিত হয় সমবেত নৃত্য। 

এরপর মঞ্চে আসেন অধ্যাপক ফখরুল আলম। যিনি রবীন্দ্রনাথ এক জায়গায় স্থির রাখেননি, বরং এগিয়ে নিয়েছেন ক্রমশ।

জন্মদিনের অনুভূতি ব্যক্ত করে ফখরুল আলম বলেন, আমার পরিবারেই রবীন্দ্রসঙ্গীত ছিল। বাবা অনেকটা জোর করেই সে গান শোনাতেন। বাবা-মা অনেক কষ্ট করে আমাদের ভাই বোনদের গান শিখিয়েছেন। সেখান থেকেই রবীন্দ্রনাথ এই যে ধরে বসলো, আর ছাড়ছে না। আগামীতে মনের ভেতর রবীন্দ্রনাথকে নিয়ে আরও বড় যে কাজ করার ইচ্ছে আছে, তা যেন সম্পন্ন করতে পারি এই প্রত্যাশা করি।

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, জুলাই ২১, ২০১৯
এইচএমএস/আরআইএস/

ksrm
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ
বাগমারায় মা-ছেলে হত্যা: ৩ জনের ফাঁসি, ৪ জনের যাবজ্জীবন
আজও আতকে ওঠেন গণহত্যা থেকে বেঁচে যাওয়া গোপাল
মেসির বন্ধু হতে পারবেন গ্রিজমান?
বাঘাইছড়িতে জেএসএস সংস্কারের ২ কর্মীকে গুলি করে হত্যা


খুলনায় প্রতিবন্ধীর অধিকার-সুরক্ষা বিষয়ক কর্মশালা
১০৯ মামলার পলাতক আসামি গ্রেফতার
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৯১ পদে নিয়োগ
ছয় মাসের শিশুর পেটে আরেক ‘শিশুর গুজব’!
কিশোরগঞ্জে সার্টিফিকেট জাল করার অভিযোগে জরিমানা