শিল্পকলায় মুজিবনগর দিবসে আলোচনা ও শিল্প প্রদর্শনী

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মুজিবনগর দিবসে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়

walton

ঢাকা: ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করে।

php glass

বুধবার (১৭ এপ্রিল) বিকেলে একাডেমি প্রাঙ্গণে আয়োজিত এ অনুষ্ঠানে ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস এবং বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

একই সঙ্গে উদ্বোধন করা হয় ‘শিল্পের আলোয় ঐতিহাসিক ৭ই মার্চ’ শিরোনামে ভাস্কর জাহানারা পারভীনের পাথর খোদাই শিল্পকর্ম প্রদর্শনী। শিল্পী জাহানারা পারভীন ৭ মার্চের ভাষণকে সম্পূর্ণভাবে উপস্থাপনের জন্য গ্রানাইট পাথরের মাধ্যমে একটি পাথর-খোদাই শিল্প নির্মাণ করেছেন। এটি শিল্পকলা একাডেমি প্রাঙ্গণের দেয়ালে স্থাপন করা হয়েছে।

একাডেমি প্রাঙ্গণে প্রদর্শনীর উদ্বোধনী ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক।

এসময় মফিদুল হক বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য একদিন ঐতিহাসিক মুজিবনগর দিবস। স্বাধীনতা অর্জনের পেছনেও দিনটির গুরুত্ব অনেক। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এদিন মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। এই অস্থায়ী সরকারের সফল নেতৃত্বেই নয় মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয় অর্জনের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে।

প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ঐতিহাসিক মুজিবনগর দিবসের প্রেরণায় উদ্বুদ্ধ হয়ে জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হবে আমাদের। স্বাধীনতা বাঙালি জাতির শ্রেষ্ঠ অর্জন। স্বাধীনতা সংগ্রামের গৌরবময় ইতিহাস তরুণ প্রজন্মের কাছে সঠিকভাবে তুলে ধরা আমাদের নৈতিক দায়িত্ব।

প্রদর্শনীর উদ্বোধনী ও আলোচনা শেষে একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে কবি নির্মলেন্দু গুণ তার ‘স্বাধীনতা, এই শব্দটি কিভাবে আমাদের হলো’ কবিতাটি পাঠ করেন। নৃত্য ও সঙ্গীত পরিবেশন করেন একাডেমির শিল্পীরা।

বাংলাদেশ সময়: ০০২৪ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৯
এইচএমএস/জেডএস

সীতাকুণ্ডে পুলিশের উপর হামলা, ইয়াবাসহ আসামি ছিনতাই
বর্ষার আত্মহত্যার তদন্তে মোহনপুর থানার ওসি প্রত্যাহার
পদবঞ্চিত ছাত্রলীগ নেত্রীর আত্মহত্যার চেষ্টা
পেকুয়ায় ধর্ষণের শিকার শিশুর আত্মহত্যার চেষ্টা
বেলকুচিতে ঝড়ে গাছ পড়ে শিশুর মৃত্যু


ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবরোধ প্রত্যাহার
অস্বাস্থ্যকর পরিবেশে পণ্য তৈরি, ১২ লাখ টাকা জরিমানা
পলাশবাড়িতে দুই পক্ষের সংঘর্ষে নিহত ১
শ্রীমঙ্গল থেকে বিশালাকৃতির ‘শঙ্খিনী’ সাপ উদ্ধার
মহম্মদপুরে আম পাড়া নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ১৫, আটক ৪