php glass

রাজশাহী বিভাগের ‘সেরা ১০ ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহাীর সেরা ১০ ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ, ছবি: বাংলানিউজ

walton

রাজশাহী: চ্যানেল আই-এ বাংলা ভাষা নিয়ে মেধাভিত্তিক টিভি রিয়েলিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’র তৃতীয় বর্ষের রাজশাহী বিভাগের বাছাইপর্ব অনুষ্ঠিত হয়েছে।

ইস্পাহানি মির্জাপুরের উদ্যোগ, পরিকল্পনা ও পৃষ্ঠপোষকতায় শুক্রবার (২২ মার্চ) রাজশাহী মহানগরের শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে এ বাছাইপর্ব অনুষ্ঠিত হয়।

বাছাই পর্বের প্রতিযোগিতায় অংশ নেয় প্রায় ১১শ’ এর অধিক শিক্ষার্থী। প্রাথমিক বাছাই পর্ব শেষে মূল পর্বে ঢাকায় যাওয়ার সুযোগ পেয়েছে রাজশাহী বিভাগের সেরা ১০ বাংলাবিদ।

নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতে তৃতীয়বারের মতো ইস্পাহানি মির্জাপুর আয়োজন করেছে বাংলা প্রতিযোগিতা ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’।

প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সহকারী অধ্যাপক ড. সুমাইয়া খানম এবং প্রথিতযশা আবৃত্তি শিল্পী মাহীদুল ইসলাম। পরে নির্বাচিতদের হাতে সম্মাননা পুরস্কার তুলে দেন রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের ও ইস্পাহানি টি-লিমিটেডের উইং ম্যানেজার জোয়ার্দ্দার মিজানুর রহমান। 

ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে এ প্রতিযোগিতায় ৪০ নম্বরের সাহিত্য ও ব্যাকরণভিত্তিক বহুনির্বাচনী প্রশ্ন ও ৩০ নম্বরের অনুধাবনমূলক প্রশ্নোত্তরের মাধ্যমে নির্বাচন করা হয় বিভাগীয় সেরা ২০ প্রতিযোগীকে।

পরে উচ্চারণ, বানান ও ব্যাকরণের দক্ষতা যাচাইয়ের মাধ্যমে বিচারকদের চুলচেরা বিশ্লেষণে সেরা ১০ জন নির্বাচিত হয়ে ঢাকায় মূলপর্বে যাওয়ার সুযোগ পায়।

ঢাকায় মূলপর্ব শেষে দেশসেরা বাংলাবিদ জিতে নেবে ১০ লাখ টাকার মেধাবৃত্তি এবং দ্বিতীয় ও তৃতীয়স্থান অধিকারী পাবে যথাক্রমে ৩ লাখ টাকা ও ২ লক্ষ টাকার মেধাবৃত্তি। এছাড়াও প্রথম দশজন প্রতিযোগী পাবে একটি ল্যাপটপসহ ব্যক্তিগত গ্রন্থাগার করার জন্যে ৫০ হাজার টাকা সমমূল্যের বাংলা বই ও বইয়ের আলমারি।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, মার্চ ২২, ২০১৯
এসএস/ওএইচ/

ksrm
‘পলাতকদের রায় কার্যকর সম্ভব, এবছরই শুনানি শুরু’ 
ইয়েমেনে হুথিদের হাতে মার্কিন ড্রোন ভূপাতিত
বিজ্ঞাপনই সার বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং সেন্টারগুলোর
পাঁচ দিনে ৪ লাখ চামড়া কিনেছেন ট্যানারি মালিকেরা
কুড়িগ্রামে বাসচাপায় শিশু নিহত


সুন্দরবন থেকে রয়েল বেঙ্গল টাইগারের মরদেহ উদ্ধার
বিষাক্ত ট্যানারি বর্জ্যে ফের তৈরি হচ্ছে পোল্ট্রি ফিড
ঢামেক হাসপাতালে ডেঙ্গু জ্বরে আরও এক তরুণীর মৃত্যু
চার ভাষায় সালমানের ‘দাবাং থ্রি’ আসছে ২০ ডিসেম্বর
মানিকগঞ্জে তারেক-মিশুক স্মরণে ১ কিলোমিটারে বৃক্ষরোপণ