চিত্রকর্মে লোভ আর স্বাধীনতার প্রদর্শনী শিল্পাঙ্গনে

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিল্পাঙ্গনে চিত্রকর্ম প্রদর্শনীতে চিত্রশিল্পী রা কাজল। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: একদিকে লোভ, অন্যদিকে স্বাধীনতা। প্রদর্শনী ঘুরে এ দুটো বিষয়ই মাথায় আসে। কেননা বিষয় দুটোকে দুই ধরনের সিরিজ চিত্রকর্ম দিয়ে ফুটিয়ে তোলা হয়েছে সুনিপুণ হাতে।

php glass

শুক্রবার (১৫ মার্চ) সন্ধ্যায় রাজধানীর লালমাটিয়ার শিল্পাঙ্গন গ্যালারিতে উদ্বোধন করা হয় শিল্পী রা কাজলের ‘গ্রিডম অ্যান্ড ফ্রি ফেইসেস’ শীর্ষক চিত্রকর্ম প্রদর্শনীর। প্রদর্শনী উদ্বোধন করেন বরেণ্য শিক্ষাবিদ, সাহিত্যিক ও চিত্রসমালোচক সৈয়দ মনজুরুল ইসলাম। এসময় আরও উপস্থিত ছিলেন শিল্পাঙ্গন গ্যালারির পরিচালক রুমী নোমান।

প্রদর্শনী ঘুরে দেখা যায়, গ্রিডম সিরিজে মূলত স্বাধীনতা ও লোভের দ্বান্ধিকতা তুলে ধরেছেন শিল্পী। ফ্রি ফেইসেস সিরিজের ছবিগুলো অনেক মানুষের মুখায়বব। নিরীক্ষাধর্মী এ চিত্রকর্মগুলোতেও অন্যরকম এক স্বাধীনতার কথা। কালার প্লেটে রং ঢেলে শিল্পী এক অপূর্ব ছন্দরীতিতে তা কাগজে ঢেলে অনেক মুখচ্ছবি নিয়ে এসেছেন।

আর গ্রিডম সিরিজে আছে দেয়াল ভাঙার গান। বিভিন্ন দেয়ালকে উপজীব্য করেই চলছে স্বার্থের খেলা। যার পেছনে রয়েছে মানুষের লোভের চক্র, চেনা জানার স্বাধীনতা। মানুষের স্বাধীনতা যেভাবে দেয়াল দিয়ে নিয়ন্ত্রণ করা হচ্ছে, আবার এ দেয়ালই লোভের খুঁটি হিসেবে দণ্ডায়মান। ঠিক যেন নতুন করে নতুন কিছুর আবিষ্কার।

প্রদর্শনী ঘুরে সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, স্বাধীনতার নামে যে দেয়াল উঠছে সেগুলো নিয়ে আমাদের ভাবতে হবে। বিশ্বের বড় বড় অনেক নেতারাও এ দেয়াল তৈরির কথা বলছেন। আমরা সঠিকভাবে নিজেদের প্রশ্ন করলে এ সব বিষয়ের উত্তর পেতে পারি।

শিল্পী রা কাজল বলেন, লোভের থেকে আমাদের মুক্তি দরকার। ফ্রিডম অব গ্রিড নয় ফ্রিডম ফ্রম গ্রিড; আমি এটাই বলতে চেয়েছি। দেয়াল ভেঙে আবার দেয়াল গড়ছে। নানা স্বার্থে নানা কারণে। আর মুখায়বব একেবারেই এক্সপেরিমেন্টাল কাজ। একজন মানুষের ভেতরেই হয়তো অনেকগুলো মুখায়বব আছে। যেটা আমাদের কাছে অপরিচিত। সেটা নানা সময়ে নানাভাবে প্রকাশ পায়।

রুমী নোমান বলেন, সমকালীন শিল্পীদের মধ্যে রা কাজল ভিন্নধর্মী চিন্তাধারার কাজ করেন। স্বাধীনতা ও লোভের বিষয়টিকে তিনি পূর্ব ও পশ্চিমের নানা সমস্যার আলোকে তুলে এনেছেন যেটি চলমান সময়কে ধারণ করে।

প্রদর্শনীতে গ্রিডম সিরিজের চিত্রকর্মগুলো পেন্সিল ও জলরংয়ে আঁকা। অন্যদিকে ফ্রি ফেইসেস চিত্রকর্মগুলোতে ব্যবহার করা হয়েছে ইংক রং। ৩৪টি চিত্রকর্ম নিয়ে প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী চলবে ২৮ মার্চ পর্যন্ত। প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত।

শিল্পী রা কাজল ডেনমার্ক প্রবাসী বাংলাদেশি চিত্রশিল্পী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে শিক্ষা শেষে ১৯৮৬ সাল থেকে স্থায়ীভাবে ডেনমার্কে বসবাস করছেন। সমাজ চিন্তামূলক কাজের জন্য তিনি আলোচিত। কলোনি সিরিজের মাধ্যমে চিত্রকলার জগতে আলোচনায় আসেন। তার অন্যান্য সিরিজ কর্মগুলোর মধ্যে ইমব্যালেন্স ওয়ার্ল্ড, ভায়োলেন্স, ন্যাশনাল ফ্ল্যাগ, সং অব লোনলিনেস, কোল্ড ফায়ার, ডেমোক্রেজি, কিলিজিওন, অয়েল হেড উল্লেখযোগ্য।

বাংলাদেশ সময়: ২১৪৫ মার্চ ১৫, ২০১৯
এইচএমএস/আরআইএস/

শ্রম আইনে স্বীকৃত অধিকার বাস্তবায়ন করার দাবি
ছোটপর্দায় আজকের খেলা
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস চক্রের ২৯ সদস্য আটক
নগর দেখে অভিভূত প্রবাসী, মেয়রকে দিলেন হোল্ডিং ট্যাক্স
গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবিতে বিক্ষোভ


নতুন কমিটি গঠনে ড্যাবের কাউন্সিল
স্প্যান ‘৩বি’ পিলারে বসানোর কার্যক্রম শুরু
বিশ্বকাপে পরিবার পাশে পাচ্ছেন না পাকিস্তানি ক্রিকেটাররা
মুখ দেখে জেনে নিন
নওগাঁয় স্কুলছাত্রকে কুপিয়ে হত্যা