মুক্তিযুদ্ধের গল্প সংকলন ‘জনগল্প ৭১’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘জনগল্প ৭১’

walton

ঢাকা: দীর্ঘদিন ধরে একাত্তরের মুক্তিযুদ্ধে সাধারণ মানুষেরা যে যুদ্ধকালীন প্রত্যক্ষ অভিজ্ঞতা অর্জন করেছেন, তাদের অভিজ্ঞতা অনুসন্ধান ও লিপিবদ্ধ করে চলেছে শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক সংগঠন যুক্ত। সংগঠনটি ধারাবাহিক প্রকাশনার মাধ্যমে পরবর্তী প্রজন্মের কাছে তুলে ধরার পরিকল্পনা গ্রহণ করেছে। ধারাবাহিক এই প্রয়াসের শিরোনাম ‘জনগল্প ৭১’।

php glass

প্রকাশক ও গ্রন্থটির সম্পাদনাকারী নিশাত জাহান রানা বলেন, মুক্তিযুদ্ধকালে যাদের বয়স অন্ততপক্ষে পাঁচ বছরের উর্ধ্বে ছিল তাদের অভিজ্ঞতা দেশব্যাপী অনুসন্ধান ও লিপিবদ্ধ করা ও মুক্তিযুদ্ধ-পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দেওয়াই জনগল্প ৭১-এর লক্ষ্য। আমাদের স্বাধীনতার ইতিহাস বোঝার ক্ষেত্রে এই প্রয়াস অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং যুদ্ধবিরোধী চেতনা তৈরিতে সহায়তা করবে বলে আশা করি।

দেশব্যাপী চলমান এই কর্মকাণ্ডের মাধ্যমে ব্যক্তির যুদ্ধকালীন অভিজ্ঞতা সংগ্রহের পর ২৬টি বাস্তবগল্পের সমন্বয়ে ‘জনগল্প ৭১’র প্রখম খণ্ড প্রকাশিত হয়েছে। সংগৃহীত অভিজ্ঞতাগুলো পরবর্তীতে ধারাবাহিকভাবে প্রকাশ করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন এর সম্পাদক নিশাত জাহান রানা।

মুক্তিযুদ্ধের স্মৃতিসংগ্রহের চলমান এই গবেষণা ও তথ্যায়ন উদ্যোগের প্রখম খণ্ডটির প্রকাশ ও কার্যক্রম সবার সামনে আনার লক্ষ্যে আগামী ২৭ মার্চ বিকাল ৫টায় জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৬৪২ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৯
আরআর

পঞ্চমধাপের উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী যারা
ব্যবসায়ীর ২০ লাখ টাকা ছিনতাইকালে আটক ২
রাস্তা কাটা বাবদ চসিককে ১০ কোটি টাকা দিলো ওয়াসা
পৃথিবীর মতো পানিপূর্ণ ছিল ৩টি গ্রহ!
পলিটেকনিকে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক স্থাপনা


বুধবার থেকে পাটকল শ্রমিকদের ৬ ঘণ্টা সড়ক-রেলপথ অবরোধ
ক্রিকেটের লড়াইয়ে আর্টসেল বনাম চিরকুট
বগুড়া-৬ আওয়ামী লীগের মনোনয়ন পেলেন নিকেতা
কালোবাজারে টিকিট মেলে, যাত্রীরা পায় না: সুজন
মেয়াদোত্তীর্ণ ভেটেরিনারি ওষুধ বিক্রির দায়ে জরিমানা